পরিধানযোগ্য ডিভাইসের জন্য আসছে এন্ড্রয়েডের লাইট ভার্সন

বিভিন্ন পরিধানযোগ্য ডিভাইস যেমন স্মার্ট ওয়াচ, স্মার্ট গ্লাস প্রভৃতি ডিভাইসের জন্য এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমের হালকা/ লাইট ভার্সন বাজারে আনার ঘোষণা দিয়েছে গুগল। কোম্পানিটির এন্ড্রয়েড, ক্রোম ও অ্যাপস বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিচাই এই তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, পরিধানযোগ্য ডিভাইসের জন্য এন্ড্রয়েডের এই ভার্সনটি আগামী দুই সপ্তাহের মধ্যেই উপলভ্য হবে।

ওয়্যারেবল গেজেটের জন্য বর্তমানে ডেডিকেটেড কোনো অপারেটিং সিস্টেম নেই। স্মার্টফোন নির্মাতা স্যামসাং সহ বেশ কিছু কোম্পানি তাদের নির্মিত স্মার্ট হাতঘড়িতে প্রথম দিকে এন্ড্রয়েড ব্যবহার করেছে। কিন্তু গুগলের নিকট থেকে এ সংক্রান্ত কোনো অফিসিয়াল সাপোর্ট না থাকায় গ্যালাক্সি গিয়ার স্মার্ট ওয়াচের ২য় সংস্করণে (গিয়ার ২) এন্ড্রয়েডের পরিবর্ততে টাইজেন অপারেটিং সিস্টেম ব্যবহার করেছে স্যামসাং

এমতাবস্থায় এন্ড্রয়েডের ব্যাপকতা ধরে রাখার জন্য সফটওয়্যারটির ওয়্যারেবল ভার্সন ডেভলপ করাটা আবশ্যক হয়ে উঠেছে যা গুগলের সর্বশেষ ঘোষণার মাধ্যমে আরও স্পষ্ট হয়েছে।

নিশ্চয়ই জানেন, বর্তমানে এন্ড্রয়েড হচ্ছে বিশ্বের সবচেয়ে বহুল ব্যবহৃত মোবাইল অপারেটিং সিস্টেম। ভবিষ্যতে স্মার্টওয়াচ, স্মার্টগ্লাস প্রভৃতি ক্ষুদ্র ডিভাইসের প্রচলন বৃদ্ধি পাবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা। আর এজন্যই সময়ের সাথে তাল মেলাতে এন্ড্রয়েডের ওয়্যারেবল ভার্সন ডেভলপ করছে গুগল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,556 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *