টুইটারে বিনামূল্যে SMS ছাড়া টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালুর কৌশল

ইলন মাস্ক টুইটার কিনে নেয়ার পর থেকেই টুইটারে বেশ বড়সড় কিছু পরিবর্তন দেখা যাচ্ছে। সম্প্রতি টুইটার প্রোফাইলের পাশে ব্লু টিকের জন্য সাবস্ক্রিপশন সার্ভিস চালু করেছে। টুইটার তাদের এই নতুন সাবস্ক্রিপশন সার্ভিসকে ব্যবহারকারীদের কাছে আরও আকর্ষণীয় করে তুলতে বেশ কিছু বিশেষ ফিচারও দিচ্ছে এই সাবস্ক্রিপশনের সঙ্গে। আগে বিনামূল্যেই পাওয়া যেত এমন বেশ কিছু সেবা এখন টুইটারের এই প্রিমিয়াম সার্ভিসের অন্তর্ভুক্ত হয়েছে। এমন একটি ফিচার হচ্ছে নিরাপত্তার জন্য টুএফএ বা টু ফ্যাক্টর অথেনটিকেশন এসএমএস। আগে এই সেবাটি (SMS ভিত্তিক টু স্টেপ ভেরিফিকেশন সুবিধা) টুইটার অ্যাকাউন্ট নিরাপদ রাখতে বিনামূল্যেই ব্যবহার করা যেত। 

টুএফএ সেবায় আপনি টুইটারে পাসওয়ার্ড দিয়ে লগইন করলেও টুইটার সাধারণত আপনাকে আপনার মোবাইলে টেক্সট মেসেজের মাধ্যমে প্রতিবার একটি বিশেষ কোড বা ওটিপি পাঠায়। এই কোডটি ইনপুট করলে তবেই আপনি আপনার অ্যাকাউন্টে সফলভাবে লগইন করতে পারেন।

উক্ত দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকায় হ্যাকার বা সাইবার অপরাধীদের জন্য অন্যের টুইটার অ্যাকাউন্টে লগইন করা কঠিন হয়ে যায়। টুইটার এসএমএসের মাধ্যমে বিনামূল্যে ওটিপি কোড দেয়ার সেবা বন্ধ করলেও আরও একটি মাধ্যমে এই কোড বিনামূল্যেই পাওয়া সম্ভব। অর্থাৎ দুই স্তরে পরিচয় যাচাই করা সম্ভব।

বর্তমানে টুইটার এসএমএস বা টেক্সট টুএফএ সার্ভিসটি তাদের মাসে ৮ ডলারের সাবস্ক্রিপশনের বিশেষ সুবিধা হিসেবে যুক্ত করেছে। ফলে বিনামূল্যের টুইটার ব্যবহারকারীরা টেক্সট এসএমএস এর মাধ্যমে টুএফএ সার্ভিসটি আর গ্রহণ করতে পারবেন না। তবে টুইটার এখনও টুএফএ এর জন্য অন্যান্য অথেনটিকেশন মেথড ব্যবহারের সুযোগ রেখেছে। আজকের পোস্ট থেকে জানতে পারবেন বিনামূল্যেই কীভাবে আপনি টুইটারে টুএফএ সেবা গ্রহণ করতে পারবেন।

এসএমএস বা টেক্সট অথেনটিকেশন বেশ ভালো ও সুবিধাজনক একটি টুএফএ অথেনটিকেশন মেথড হলেও এর কিছু দুর্বলতাও আছে। অনেক সময় সিম চুরি কিংবা মোবাইল চুরির মতো ঘটনায় সহজেই আপনার নাম্বার থেকে অপরাধীরা ওটিপি কোড নিয়ে নিতে পারে। সিম সোয়াপিং নামের নতুন ধরণের অ্যাটাকের মাধ্যমে অনেক সাইবার অপরাধী সহজেই আপনার সিম নিজের করে নিতে পারে। যদিও আমাদের দেশে এই ধরণের হ্যাকিং খুব একটা জনপ্রিয় নয়। এসএমএস টুএফএ পুরোপুরি নিরাপদ নয়। কাজেই অন্য বিভিন্ন ধরণের অথেনটিকেশন মেথড ব্যবহার করা আপনার টুইটার অ্যাকাউন্টের জন্য ভালো একটি ব্যাপার হতে পারে। এতে করে আপনার অ্যাকাউন্ট আরও নিরাপদ হবে এবং হ্যাকিংয়ের শিকার হবার সম্ভাবনা কমে যাবে।

২০২৩ এর মার্চ মাসের ১৯ তারিখ থেকেই এসএমএস টুএফএ বিনামুল্যের সকল টুইটার ব্যবহারকারীদের জন্য বন্ধ হয়ে গেছে। ১৯ তারিখ ছিল শেষ দিন। যাদের এসএমএস টুএফএ চালু রয়েছে তাদের টুএফএ এই সময় পর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। কাজেই আপনার অ্যাকাউন্টের নিরাপত্তার স্বার্থে দ্রুত এসএমএস টুএফএ থেকে অন্য কোন অথেনটিকেশন মেথডে পরিবর্তন করে নেয়া জরুরি। কাজেই আপনার টুইটার অ্যাকাউন্ট থাকলে এবং সেখানে এসএমএস এর মাধ্যমে টুএফএ চালু থাকলে এই পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

টুইটারের অন্যান্য অথেনটিকেশন মেথড

এসএমএস এর মাধ্যমে টুএফএ কোড গ্রহণ করার উপায় ছাড়াও আরও বেশ কিছু উপায়ে আপনি টুইটারে এই কোড দিতে পারবেন। এগুলো এখনও বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। টুইটারে আরও দুটি উপায়ে আপনি টুএফএ পাবেন। একটি হচ্ছে বিভিন্ন অথেনটিকেটর অ্যাপ ব্যবহার করে, এবং আরেকটি হচ্ছে সিকিউরিটি কী ব্যবহারের মাধ্যমে।

অথেনটিকেটর অ্যাপ যেমনঃ অথি, গুগল অথেনটিকেটর, মাইক্রোসফট অথেনটিকেটর ইত্যাদি অ্যাপ ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি তৈরি করে যা কিছু সময় পর পরই পরিবর্তন হতে থাকে। এসএমএস এ পাওয়া ওটিপি কোডের মতোই এই অ্যাপ হতে প্রাপ্ত কোড আপনি ব্যবহার করতে পারবেন। পার্থক্য হচ্ছে লগইন এর সময় এসএমএস এর বদলে কোডটি আপনাকে এই অ্যাপ হতে নিতে হবে। কিছু সময় পর পর এই কোডগুলো একা একাই পরিবর্তন হয় বলে কোড নির্দিষ্ট সময়ের মধ্যেই আপনাকে প্রবেশ করাতে হবে। মনে রাখতে হবে এই কোড শুধু আপনার ডিভাইসে ইন্সটল করা অথেনটিকেটর অ্যাপ থেকেই শুধু পাওয়া যাবে। ফলে আপনার ডিভাইসটি কাছে না থাকলে আপনি টুইটারে নতুন করে লগইন করতে পারবেন না। এই পদ্ধতি এসএমএস টুএফএ এর থেকে বেশি নিরাপদ কেননা হ্যাকাররা ফিজিক্যাল ডিভাইসের অ্যাপের মধ্যে থাকা কোড সহজে হাতে পেতে পারে না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Twitter 2FA without SMS Tutorial

অপরদিকে সিকিউরিটি কী সবথেকে নিরাপদ টুএফএ মাধ্যমের মধ্যে একটি। এজন্য আপনাকে আলাদা করে একটি হার্ডওয়্যার ডিভাইস কিনতে হবে। এই ডিভাইস আপনি আপনার ফোন বা পিসির সাথে সরাসরি বা ওয়্যারলেস সিস্টেম ব্যবহার করে কানেক্ট করতে পারেন। এই কী প্রত্যেকবার লগইন এর সময় আপনার পরিচয় নিশ্চিত করতে পারে। এই কী বিভিন্ন রকমের হয়ে থাকে। কিছু সিকিউরিটি কী তে ইউএসবিসি, ইউএসবিএ, লাইটনিং পোর্ট ইত্যাদির সাপোর্ট থাকে। কিছু কী এনএফসি সাপোর্টেডও হয়ে থাকে। বেশিরভাগ জনপ্রিয় সিকিউরিটি কী টুইটারে কাজ করে। আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন সিকিউরিটি কী কিনে নিতে পারেন। টুইটারে লগইন করবার সময় প্রতিবার ডিভাইসের সঙ্গে এই সিকিউরিটি কী যুক্ত করতে হবে।

কীভাবে টুইটারে বিনামূল্যে টুএফএ অথেনটিকেশন চালু করবেন

এসএমএস অথেনটিকেশন মেথড ছাড়াও অন্য দুই অথেনটিকেশন মেথড বিনামূল্যে চালু করতে পারেন আপনি। যেহেতু সিকিউরিটি কী এর মাধ্যমে টুএফএ চালু করার জন্য বাড়তি ডিভাইসের দরকার সেহেতু এখানে সহজে অথেনটিকেটর অ্যাপের মাধ্যমে এটি চালু করার উপায় দেখানো হল। অথেনটিকেটর অ্যাপের মাধ্যমে এই সেবা চালু করতে চাইলে প্রথমে আপনার পছন্দের অথেনটিকেটর অ্যাপ আপনার স্মার্টফোনে ইন্সটল করে সাইন আপ করে করে নিতে হবে। এরপর নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করুনঃ

  • প্রথমে আপনাকে ডেস্কটপ ব্রাউজারের মাধ্যমে টুইটারে লগইন করতে হবে। কেননা অথেনটিকেটর অ্যাপ ব্যবহার করে স্মার্টফোনের টুইটার অ্যাপ থেকে টুএফএ ভেরিফিকেশন চালু করা যায় না। (কারন স্ক্যান করতে হবে)
Twitter More
  • টুইটারের হোমপেজ হতে বামপাশে নিচে থ্রি ডটে ক্লিক করে Settings and Support > Settings and Privacy এখানে যেতে হবে।
Settings and Privacy
  • এবার Security and account access > Security > Two-factor authentication এভাবে পর্যায়ক্রমে ক্লিক করুন।
Two Factor Authentication
  • এবার তিনটি অপশন থেকে Authentication app অপশনটি সিলেক্ট করুন (টিক দিন)। আপনার টুইটার অ্যাকাউন্টের পাসওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড প্রবেশ করুন।
Authenticator App
  • এবার Get Started এ ক্লিক করে প্রথম উইন্ডো থেকে সামনে এগোন। টুইটার আপনাকে এবার ডিসপ্লেতে একটি কিউআরকোড দেখাবে।
Get Started
  • আপনার ফোন থেকে পছন্দের অথেনটিকেটর অ্যাপ ওপেন করুন। অ্যাপের মধ্যেই কিউআর কোড স্ক্যানার পেয়ে যাবেন। স্ক্রিনে দেখানো কিউআর কোড মোবাইলের ক্যামেরার মাধ্যমে স্ক্যান করে নিন। সাথে সাথেই আপনার অথেনটিকেটর অ্যাপের সঙ্গে টুইটার অ্যাকাউন্ট যুক্ত হয়ে যাবে।
QR Code
  • এই কাজ সফলভাবে হয়ে গেলে টুইটারে গিয়ে Next বাটনে ক্লিক করুন। এবার টুইটার অথেনটিকেটর অ্যাপে দেখানো ওটিপি কোড প্রবেশ করতে বলবে। এই কোড প্রবেশ করিয়ে Confirm ক্লিক করুন।
  • পরের স্ক্রিনে টুইটার একবার ব্যবহার করার জন্য আপনাকে একটি ব্যাকাপ কোড দিবে। এই কোডটি নিরাপদ কোন স্থানে সংরক্ষন করুন। কখনও অথেনটিকেশন অ্যাপ সহ ফোন হারিয়ে ফেললে এই ব্যাকাপ কোডের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট উদ্ধার করতে পারবেন। তাই ব্যাকাপ কোড নিরাপদে সংরক্ষণ করুন যা আপনার ফোন ছাড়া অন্য ভাবে একসেস করতে পারেন।

এভাবেই সফলভাবে এবং বিনামূল্যে আপনি সহজেই টুইটারে আবারও টুএফএ সেবা ব্যবহার করতে পারবেন এবং আপনার টুইটার অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে পারবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *