টুইটার ব্লু ব্যাজের জন্য মাসে ৮ ডলারের প্যাকেজ এলো (পরীক্ষামূলক)

মাসিক ৭.৯৯ডলার এর বিনিময়ে একটি সাবস্ক্রিপশন সার্ভিস পরীক্ষামূলকভাবে চালু করেছে টুইটার, যাতে ভেরিফাইড একাউন্টে প্রদর্শিত ব্লু চেক মার্কও পাওয়া যাবে। সামনে যুক্তরাষ্ট্রের মিডটার্ম নির্বাচন, আর এরই মধ্যে টুইটারের নতুন মালিক ইলন মাস্ক দায়িত্ব হাতে পেয়ে প্ল্যাটফর্মটিতে এই বিশাল পরিবর্তন নিয়ে এসেছেন।

অ্যাপল ডিভাইসের জন্য এক আপডেটে “Sign up now” অপশন ব্যবহার করে নির্দিষ্ট কিছু দেশে নতুন একাউন্ট খোলা যেকেউ তাদের নামের পাশে সেলিব্রিটিদের মত ব্লু চেক মার্ক পেতে পারবেন। তবে এজন্য তাদের নতুন সাবস্ক্রিপশন সার্ভিস নিয়ে নিতে হবে। অবশ্য এখন পর্যন্ত ভেরিফাইড একাউন্টে থাকা ব্লু চেক মার্ক ঠিকই রয়েছে, রিমুভ করা হয়নি। তবে যুক্তরাষ্ট্রের নির্বাচন এর কথা বিবেচনা করলে ইলেকশন অফিসিয়াল এর ছদ্মবেশে অনেকে গুজবও ছড়াতে পারে, দেখার বিষয় সেটি নিয়ে কি করে টুইটার।

টুইটারের মালিকানা ও নিয়ন্ত্রণ হাতে পেয়েই প্রচুর পরিমাণে কর্মী ছাঁটাই করেছেন ইলন মাস্ক। পাবলিক এজেন্সি, ইলেকশন বোর্ড, পুলিশ ডিপার্টমেন্টস, নিউজ আউটলেটস, ইত্যাদি ছদ্মবেশে ভেরিফাইড ব্যাজের আড়ালে গুজন ছড়াতে পারে অনেকে। এদিকে কনটেন্ট মডারেশন বেশ ঢিলেঢালা করে দেওয়া হয়েছে টুইটারে, যা ব্যবহারকারীগণ ইতিবাচক হিসেবে নিলেও এর নেতিবাচক ব্যবহার হতেই পারে।

২০০৯সালে ভেরিফিকেশন সিস্টেম নিয়ে আসে টুইটার, যার মাধ্যমে সেলিব্রিটি ও রাজনীতিবিদদের আসল একাউন্ট খুঁজে পাওয়ার বিষয়টি বেশ সহজ হয়ে যায়। পরিবর্তন এর আগে টুইটারে ৪২৩,০০০ ভেরিফাইড একাউন্ট রয়েছে যার মধ্যে অনেকগুলো একাউন্ট কম ফলোয়ার থাকার পরেও র‍্যান্ড-এন্ড-ফাইল সাংবাদিকদের হওয়ার কারণে ভেরিফাই করে দেয় টুইটার।

এক্সপার্টগণ টুইটার এর এই নতুন ভেরিফাইড সিস্টেম নিয়ে বেশ শঙ্কায় রয়েছেন। এই ভেরিফাইড ব্যাজ এতোদিন কোনো একাউন্ট থেকে আসা তথ্য কতটুকু নির্ভরযোগ্য তা ২৩৮মিলিয়ন ব্যবহারকারীর জন্য নিশ্চিত করেছে। সম্প্রতি আনা পরিবর্তনের কারণে আমূল-পরিবর্তন আসতে যাচ্ছে টুইটারে।

টুইটার ব্লু ব্যাজের জন্য মাসে ৮ ডলারের প্যাকেজ এলো!

বর্তমানে ভেরিফাইড একাউন্টের মধ্যে সেলিব্রিটি, এথলেট, ইনফ্লুয়েন্সার, হাই-প্রোফাইল পাবলিক ফিগার, সরকারি এজেন্সি, রাজনীতিবিদ, সাংবাদিক, এক্টিভিস্টস, ব্যবসা ও ব্র‍্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে শনিবারে জাতিসংঘের হিউম্যান রাইটস চিফ ভলকার টার্ক ইলন মাস্ককে এক চিঠিতে অনুরোধ করেন যাতে প্ল্যাটফর্মটিতে মানবাধিকার বজায় থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,618 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.