পুরাতন টুইটার একাউন্ট বিক্রি হচ্ছে লাখ লাখ টাকায়?

অনেকদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিলো পুরোনো টুইটার হ্যান্ডেল বিক্রি করা শুরু করেছে ইলন মাস্ক এর রিব্র্যান্ডেড টুইটার বা এক্স। মূলত পোটেনশিয়াল বায়ারদের কাছেই এই বিষয়ে ইমেইল পাঠানো হচ্ছে বলে জানা যায়।

X পূর্বে টুইটার নামে পরিচিত ছিলো এই কথা তো সবার জানা। সম্প্রতি তথ্য পাওয়া গিয়েছে অব্যবহৃত ইউজার হ্যান্ডেল বিক্রি শুরু করেছে কোম্পানিটি, এমনকি মালিক ইলন মাস্কও একই বিষয়ের দিকে ইশারা করেছেন।

Forbes এমন একটি ইমেইল পেয়েছে যা থেকে জানা গিয়েছে এক্স বা টুইটারে @Handle Team নামে একটি টিম রয়েছে হ্যান্ডেল মার্কেটপ্লেস নিয়ে কাজ করছে। তাদের কাজ হবে অব্যবহৃত টুইটার হ্যান্ডেলগুলোকে বিক্রি করা। ইতোমধ্যে উক্ত টিম পোটেশনশিয়াল বায়ারদের কাছে ইমেইল পাঠিয়েছে যাতে ৫০,০০০ ডলারের বিশাল ফি’র উল্লেখ জানা গিয়েছে।

ফোর্বস যদিওবা উল্লেখিত তথ্য যে ইমেইল থেকে প্রাপ্ত তা সম্পূর্ণভাবে প্রকাশ করেনি, কিন্তু জানানো হয়েছে এই ইমেইল একজন বর্তমান এক্স কর্মীর কাছ থেকেই এসেছে। এ থেকে জানা গিয়েছে সম্প্রতি কোম্পানিটি তাদের @handle গাইডলাইন, প্রক্রিয়া ও ফি আপডেট করেছে। বিষয়টি নিয়ে ফোর্বস ইমেইল করে এক্স কে, যাতে “Busy now, please check back later” লেখা একটি অটোমেটেড রেসপন্স পাওয়া যায়।

বেশ অনেকদিন ধরেই গুঞ্জন শোনা যাচ্ছিলো এই ধরনের একটি প্রোগ্রাম নিয়ে কাজ করছে ইলন মাস্ক এর কোম্পানি। নভেম্বর ২০২৩ এ মাস্ক এক টুইটে জানান বিশাল সংখ্যক হ্যান্ডেল “বট ও ট্রল” একাউন্ট দখল করে রেখেছে যা আসছে মাসে খালি করে দেওয়া হবে সাধারণ ব্যবহারকারীর জন্য। এই টুইটের এক রিপ্লাইতে একজন ব্যবহারকারী “হ্যান্ডেল মার্কেটপ্লেস” সাজেস্ট করেন যেখানে ব্যবহারকারীগণ একে অপরের কাছে একাউন্ট সাজেস্ট করতে পারবে ও এখানে প্রতিষ্ঠানটি ফি বসাতে পারবে। তবে বলা মুশকিল ইতিমধ্যেই এই প্রক্রিয়া কার্যকর হয়েছে কিনা।

twitter money

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

উল্লেখিত আলোচনার পরের মাসেই এক্স কর্মীগণ এক্স বা টুইটার হ্যান্ডেল বিক্রির বিষয়টি নিয়ে আলোচনায় ছিলেন যা নিউ ইয়র্ক টাইমস এর এক রিপোর্ট থেকে জানা যায়। ইলন মাস্ক তো পোস্টই করে বসেন খুব শীঘ্রই ১.৫ বিলিয়ন ইউজারনেম খালি করে দেওয়া হবে রেজিস্ট্রেশনের জন্য। মে মাস থেকে অব্যবহৃত একাউন্টগুলো রিসেট ক্রয়ার এই প্রক্রিয়া শুরু হয়।

সাম্প্রতির এক্স ইউজারনেম পলিসি অনুসারে এখনো অব্যবহৃত ইউজারনেম অফিসিয়ালি রেজিস্ট্রেশনের কোনো সুযোগ দিচ্ছেনা। প্রতিষ্ঠানটির “inactive account policy” অনুসারে কোনো একাউন্টকে ইনএকটিভ হিসেবে গণ্য না হওয়ার জন্য প্রতি ৩০ দিনে অন্তত একবার লগিন করা বাধ্যতামূলক। তবে এখনো ইনএকটিভ ইউজারনেমসমূহ রিলিজ করা নিয়ে অফিসিয়াল কনফারমেশন জানায়নি এক্স।

মজার ব্যাপার হলো প্ল্যাটফর্মটিতে থাকা @handle একাউন্টটিই ২০১৯ সাল থেকে অব্যবহৃত যা ইলন মাস্ক নিজের হাতে নিতে চাওয়ার ব্যাপারটি আন্দাজ করা যায় যা “হ্যান্ডেল মার্কেটপ্লেস” এর জন্য ব্যবহার করা হতে পারে। ব্যাপারটি বেশ হাস্যকর শোনালেও যথাযোগ্য কারণ ছাড়া গাইডলাইনের বাইরে গিয়ে নিজের প্ল্যাটফর্ম এর একাউন্টে কতৃত্ব স্থাপন করতে পারেন না। এখন দেখার বিষয় হলো অব্যবহৃত ইউজারনেমসমূহ নিয়ে আসলেই এক্স কি সিদ্ধান্ত নেয়

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *