অ্যান্ড্রয়েড ১৪ এর নতুন ব্যাটারি-লো নোটিফিকেশন যে সুবিধা নিয়ে আসছে

অ্যান্ড্রয়েড ১৪ এর জন্য ইতোমধ্যেই ডেভেলপার প্রিভিউ ভার্সন প্রকাশ করেছে গুগল যার মাধ্যমে অ্যান্ড্রয়েড ১৪ তে থাকতে পারে এমন নতুন নতুন ফিচার সম্পর্কে জানা যাচ্ছে। ব্যাটারির বেশ কিছু নতুন নতুন ফিচার আসতে পারে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণে। বর্তমানে অ্যান্ড্রয়েড ১৩ ফোন ব্যাটারি ২০% এবং ১০% এ নেমে এলে নোটিফিকেশনের মাধ্যমে জানিয়ে দেয়। তবে অ্যান্ড্রয়েড ১৪ তে পরিবর্তন আসতে পারে এই ফিচারে। ব্যাটারি লো হলে অ্যান্ড্রয়েড ১৪ আরও একটি নোটিফিকেশন আপনাকে দেখাতে পারে।

অ্যান্ড্রয়েড ১৪ এ আগের মতোই ২০% এবং ১০% ব্যাটারি লেভেলে নোটিফিকেশন পাবেন। তবে ২% ব্যাটারি লেভেলে নতুন আরেকটি নোটিফিকেশন দিতে পারে অ্যান্ড্রয়েড ১৪। এই নোটিফিকেশনের পরে ফোন বন্ধ হবার আগে শেষ একটি সতর্কবাণী পাবেন আপনি। ফোন বন্ধ হবার আগে দ্রুত ফোনটি চার্জে লাগানোর ক্ষেত্রে এই নোটিফিকেশন কাজে দিতে পারে।

কম চার্জ থাকা অবস্থায় ফোনে জরুরি কাজ করতে থাকলে সে সময় নতুন এই নোটিফিকেশনের ফলে আপনি আগেই সতর্ক হতে পারবেন। ফলে ফোন বন্ধ হয়ে যাওয়া নিয়ে আগে থেকেই প্রস্তুত থাকা যাবে। অ্যান্ড্রয়েড ১৩ তে ১০% চার্জ অবস্থায় সর্বশেষ সতর্কবার্তা দিলেও এরপর ফোন বন্ধ হয়ে যাওয়া সম্পর্কে আর কোনো সতর্কবার্তা দেয় না।

অনেক ফোনই ১০% অবস্থায়ও বেশ খানিকক্ষণ চলতে সক্ষম। তাদের জন্য হঠাৎ ফোন বন্ধ হওয়া বিরক্তির কারণ হয়ে ছিলো সব সময়। অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউতে এই নতুন নোটিফিকেশনটি সেটিংসের মধ্যে কিছুটা লুকানো অবস্থায় রয়েছে। নতুন এই নোটিফিকেশনের নাম দেয়া হয়েছে ‘Very low battery’।

নোটিফিকেশনে সতর্কবার্তা হিসেবে লেখা রয়েছে ‘2% battery left. Charge your phone or it will shut down soon’। অ্যান্ড্রয়েড এই নোটিফিকেশনের মাধ্যমে ফোনকে দ্রুত চার্জ দিতে সতর্ক করবে। ফলে আপনি ফোন বন্ধ হবার শেষ মুহূর্ত পর্যন্ত নিশ্চিন্ত থাকতে পারবেন এই ব্যাপারে। তবে সেই সাথে এন্ড্রয়েডে ব্যাটারি হেলথ দেখার সুবিধা এলে আরও ভাল হবে।

Android 14 very low battery notification

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এই নোটিফিকেশন ছাড়াও অ্যান্ড্রয়েড ১৪ ডেভেলপার প্রিভিউতে মিডিয়া প্লেয়ারের কিছু পরিবর্তন, পিন ইনপুটে পরিবর্তন, কীবোর্ডের উন্নতি ইত্যাদি দেখতে পাওয়া গেছে এখন পর্যন্ত। অ্যান্ড্রয়েড ডেভেলপার প্রিভিউ ১৪ ব্যবহার করতে হলে আপনাকে যেকোনো একটি পিক্সেল ফোন ব্যবহার করতে হবে এগুলোর মধ্যে: পিক্সেল ৪এ ৫জি, পিক্সেল ৫, পিক্সেল ৫এ ৫জি, পিক্সেল ৬ ও ৬ প্রো, পিক্সেল ৬এ অথবা পিক্সেল ৭ ও ৭ প্রো।

আপনি পিক্সেল ফোনের ব্যবহারকারী না হলে নতুন এই ফিচার বিভিন্ন থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও এখনই উপভোগ করতে পারেন। ব্যাটারি অ্যালার্মের মতো অ্যাপ আপনি গুগল প্লেস্টোর হতেই ইনস্টল করে নিতে পারেন সহজেই।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *