গুগল পিক্সেল স্মার্টফোন কী? এর সুবিধা কী?

স্মার্টফোনের দুনিয়ায় গুগল পিক্সেল খুব পরিচিত একটি নাম। গুগল পিক্সেল ফোনের একটি আলাদা আকর্ষণ রয়েছে বাজারে যা অনেক ব্যবহারকারী পছন্দ করেন। গুগল পিক্সেল ফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে। বাজারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা অসংখ্য ফোন পাওয়া যায়। এত এত ফোনের মাঝেও গুগলের পিক্সেল সবসময়ই কিছু জায়গায় আলাদা হয়ে থাকে। আর একারণেই পিক্সেল ফোনকে ভালোবাসেন এমন অসংখ্য ব্যবহারকারী রয়েছেন।

গুগল পিক্সেল ফোনের প্রতি এই আকর্ষণের অন্যতম মূল কারণ গুগলের অসাধারণ কিছু সফটওয়্যার ফিচার। এসব ফিচার শুধু পিক্সেল ফোনেই পাওয়া যায়। আজকের এই পোস্টে আমরা আলোচনা করবো গুগলের এই পিক্সেল ফোন নিয়ে। কী কী সুবিধা দেবার কারণে গুগল পিক্সেল ফোনের প্রতি ক্রেতাদের এত আকর্ষণ রয়েছে সেই বিষয়ে জেনে যাবেন পুরো পোস্ট থেকে।

গুগলের পিক্সেল স্মার্টফোন কী?

গুগল মূলত সফটওয়্যার প্রতিষ্ঠান হিসেবে পরিচিত হলেও ধীরে ধীরে তারা নিজেরাই বিভিন্ন ডিভাইস তৈরির দিকেও অগ্রসর হতে থাকে। আর তারই ধারাবাহিকতায় স্মার্টফোনের বাজারেও তাদের প্রবেশ ঘটে। গুগল পিক্সেল মূলত গুগলের তৈরি স্মার্টফোনের একটি সিরিজ। গুগল তাদের পিক্সেল ফোন বাজারে প্রথম আনে ২০১৬ সালে। তবে গুগলের পিক্সেল তাদের তৈরি প্রথম স্মার্টফোন নয়। এর আগেও গুগল নেক্সাস নামে তাদের স্মার্টফোন বাজারে ছেড়েছিল। এরপর ২০১৬ সালে নতুন বিভিন্ন ফিচার নিয়ে গুগল তাদের নতুন স্মার্টফোন সিরিজ পিক্সেল বাজারে নিয়ে আসে।

পিক্সেল ফোন গুগলের নিজস্ব অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডেই চলে। সফটওয়্যার ও ডিভাইস দুটোই একই প্রতিষ্ঠান তৈরি করায় বেশ কিছু সুবিধা পাওয়া যায় পিক্সেল ফোন থেকে। সফটওয়্যার অপটিমাইজেশন ভালো হবার কারণে পিক্সেল ফোনে অ্যান্ড্রয়েড খুব স্মুথভাবে কাজ করে। এছাড়া ফোনের সফটওয়্যার ফিচারেও বেশ নতুনত্ব থাকে। আর এসব কারণেই পিক্সেল ফোন বাজারে আসবার সঙ্গে সঙ্গেই দ্রুত জনপ্রিয়তা অর্জন করে।

পিক্সেল ফোন বাজার দখল করে নিতে পেরেছে তাদের অসাধারণ ক্যামেরার জন্য। ফোন ক্যামেরা থেকে গুগল পিক্সেল বরাবরই অসাধারণ সব ছবি তোলায় পারদর্শী। মূলত গুগল তাদের সফটওয়্যার প্রসেসিংয়ে অসম্ভব দক্ষতা অর্জন করায় পিক্সেল ফোন থেকে এসব ফিচার পাওয়া যায়। সম্প্রতি গুগল তাদের পিক্সেল সিরিজের ফোনগুলো নিজেদের তৈরি প্রসেসর দিয়েই বাজারে আনছে। ধীরে ধীরে পিক্সেল ফোন বাজারে নিজের অবস্থান আরও শক্ত করে নিচ্ছে।

Google Pixel 7 Pro

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

পিক্সেল ফোনের সুবিধা কি?

পিক্সেল ফোনের অসংখ্য সুবিধা রয়েছে। আর পিক্সেল ফোনের এসব সুবিধা মূলত তাদের সফটওয়্যার থেকে পাওয়া যায়। হার্ডওয়্যারের দিক থেকে পিক্সেল অন্যান্য সব স্মার্টফোনের মতই স্ট্যান্ডার্ড পার্টস নিয়ে আসে। সফটওয়্যার হচ্ছে এর মূল শক্তির জায়গা। আর এই সফটওয়্যারের মাধ্যমে দেয়া বেশ কিছু ফিচার এই ফোনকে ব্যবহারকারীদের মাঝে জনপ্রিয় করেছে। জেনে নেব কী কী ফিচার পিক্সেল ফোনে থাকে যা এই ফোনকে আলাদা করে।

কলিং ফিচার

ফোনের ক্ষেত্রে কল খুব গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। আর পিক্সেল ফোনের মাধ্যমে কলের ক্ষেত্রে এমন বেশ কিছু ফিচার আছে যা আর কোথাও আপনি পাবেন না।

কল স্ক্রিন নামক ফিচারটি স্প্যাম বা বিরক্তিকর কল থেকে সহজেই আপনাকে বাঁচাতে পারবে। গুগল অ্যাসিসট্যান্ট ব্যবহার করে বিভিন্ন অপরিচিত নম্বর থেকে আসা কল গুগল নিজেই রিসিভ করে জিজ্ঞাসা করতে পারে কে এবং কেন কল করেছে। অপর প্রান্ত থেকে বলা উত্তর ফোনের স্ক্রিনেই টেক্সট আকারে দেখা যায়। এরপর আপনি নিজে থেকেই সিদ্ধান্ত নিতে পারবেন এই কলে আপনি কথা বলবেন কিনা। তবে এই ফিচারটি বর্তমানে অল্প কিছু দেশে ব্যবহার করা যায়।

হোল্ড ফর মি আরেকটি অসাধারণ কলিং ফিচার। আপনি কোনো কাস্টোমার কেয়ার বা অফিসে কল করলে অনেকসময় হোল্ড করে অপেক্ষা করতে হয় অপর প্রান্ত থেকে উত্তরের জন্য। এই কাজটি গুগল অ্যাসিসট্যান্ট নিজেই করে ফেলতে পারে এবং আপনাকে নির্দিষ্ট সময়ে জানিয়ে দিতে পারে উত্তর দেবার জন্য। ডাইরেক্ট মাই কল নামের আরেকটি ফিচার নিজে থেকেই কল মেনু ব্রাউজ করতে পারে। এসব ফিচার এই স্মার্টফোনকে আরও বেশি স্মার্ট করেছে।

👉 গুগল পিক্সেল ফোনের দাম

ক্যামেরা ও ছবি ফিচার

গুগল পিক্সেল স্মার্টফোনের বাজারে জনপ্রিয়তা অর্জন করার মূল কারণ তার ক্যামেরা পারফরমেন্স এবং ছবির ক্ষেত্রে বিভিন্ন অসাধারণ ফিচার। ছবি তোলার পরে প্রসেসিংয়ের ক্ষেত্রে গুগল এখনও তার সুনাম ধরে রেখেছে। গুগল পিক্সেল প্রথম যখন বাজারে আসে তখন ফোনে ছবি তোলার ক্ষেত্রে পিক্সেলের হারানোর মতো কেউ ছিলো না। তবে বর্তমানে অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডগুলোও বেশ এগিয়েছে। তবে পিক্সেল সুনামের সাথেই তার ছবির আলাদা আকর্ষণ ধরে রেখেছে।

এছাড়া ছবি তোলার ক্ষেত্রে আছে অ্যাস্ট্রোফটোগ্রাফি ও টাইম ল্যাপসের মতো ফিচার। অ্যাস্ট্রোফটোগ্রাফি দিয়ে রাতের আকাশের অসাধারণ ছবি তোলা যায় যা অন্য ফোনে সম্ভব নয়। টপ শট নামের ফিচারের মাধ্যমে শাটার বাটনে চাপ দেয়ার পর গুগল ৯০ টি পর্যন্ত ছবি তুলে তার থেকে আপনাকে সেরা ছবি নিজেই সাজেস্ট করতে পারে।

ফেস আনব্লার ও ফটো আনব্লার নামের নতুন ফিচারের মাধ্যমে গুগল এখন ফোকাস না হওয়া ছবিকেও ঠিক করে ফেলতে পারে। এছাড়া পুরনো ব্লার ছবিকে ঠিক করে ফেলতেও সক্ষম পিক্সেল। ম্যাজিক ইরেজার নামক আরেকটি ফিচার ব্যবহার করে এখন যে কোন ছবি থেকে যে কোনো বস্তু বা সাবজেক্ট সরিয়ে ফেলাও সম্ভব যা আসলে জাদুর মতোই কাজ করে।

লঞ্চার ফিচার

গুগল তাদের নিজস্ব স্টক লঞ্চার ব্যবহার করে পিক্সেল ফোনে। এই লঞ্চারে বেশ কিছু অসাধারণ ফিচার থাকে। যেমন গুগলে দ্রুত সার্চ করা, গুগল ফিড ইত্যাদি। তাছাড়া আপনার অ্যাপ ব্যবহার থেকে ধারণা নিয়ে গুগল লঞ্চার নিজে থেকেই বিভিন্ন অ্যাপ সাজেস্ট করতে পারে। আরেকটি আকর্ষণীয় ফিচার হচ্ছে কুইক ট্যাপ যা ব্যবহার করে ফোনের পিছনে টোকা দিয়ে বিভিন্ন কাজ করা যায়।

👉 গুগল পিক্সেল ৭ এলো দুর্দান্ত ক্যামেরা নিয়ে

অপারেটিং সিস্টেম

গুগল তাদের পিক্সেলে নিজেদের তৈরি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে। কিন্তু অন্যান্য স্মার্টফোন ব্র্যান্ডের মতো মডিফাই করা অ্যান্ড্রয়েড নয়, এখানে থাকে গুগলের একদম স্টক অ্যান্ড্রয়েড আলাদা বেশ কিছু পিক্সেল এক্সক্লুসিভ ফিচার সহ। এই স্টক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম গুগলের পিক্সেল ফোনের জনপ্রিয়তার অন্যতম কারণ।

স্টক অ্যান্ড্রয়েড থাকায় এতে বাড়তি কোন ব্ল্যোটওয়্যার থাকে না। এছাড়া গুগলের নিজের অপারেটিং সিস্টেম নিজের ডিভাইসে একদম স্মুথভাবে কাজ করে, খুব একটা বাগের দেখা পাওয়া যায় না। তাছাড়া বাগ দেখা গেলেও গুগল তা খুব দ্রুত ঠিক করে দিতে পারে আপডেট দিয়ে। আপডেট এই পিক্সেল ফোনের অন্যতম শক্তিশালী দিক। অন্য যে কোন ডিভাইসের আগে গুগলের পিক্সেল ডিভাইস সবার আগে অ্যান্ড্রয়েড আপডেট পায়। আর তার ফলে নতুন বিভিন্ন ফিচার সবার আগে ব্যবহার করার সুযোগ পান ব্যবহারকারীরা। তাছাড়া অন্য ব্র্যান্ড হতে লম্বা সময় আপডেট দিয়ে থাকে পিক্সেল ফোন।

এছাড়াও আনলিমিটেড গুগল ফটো আপলোড, ট্রান্সক্রাইব, রিয়েল টাইম ট্রান্সলেশন ইত্যাদি আরও অনেক স্মার্ট সব ফিচার পিক্সেল ফোনে পাওয়া যায়। সব মিলিয়েই গুগলের পিক্সেল ফোন বিভিন্ন সফটওয়্যার ফিচার দেবার কারণে ক্রেতাদের কাছে অত্যন্ত জনপ্রিয়। পিক্সেল ফোন কিনতে চাইলে এখান থেকে দাম ও বিস্তারিত দেখে নিতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *