হ্যাকারদের কবলে পরল মাইক্রোসফট!

microsoft_redmond_campusসফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট এবার চলমান হাই প্রোফাইল হ্যাকিং আক্রমণের শিকার হয়েছে। ২২ ফেব্রুয়ারি শুক্রবার এক ব্লগ পোস্টের মাধ্যমে এই তথ্য প্রকাশ করেছে রেডমন্ড। কোম্পানিটি বলেছে, তাদের হাতেগোণা কয়েকটি সিস্টেম সম্প্রতি ম্যালিসিয়াস সফটওয়্যার দ্বারা আক্রান্ত হয়েছে। এই লিস্টে ম্যাক বিজনেস ইউনিটে ব্যবহৃত কিছু কম্পিউটারও রয়েছে। টুইটার, ফেসবুক, অ্যাপল এবং আরও কয়েকটি বড় প্রতিষ্ঠানে সাইবার হামলা চালাতে যে কৌশল ব্যবহৃত হয়েছে মাইক্রোসফটের মেশিনে অযাচিত এক্সেস পেতেও হ্যাকাররা একই ধরণের পন্থা অবলম্বন করেছে বলে জানিয়েছে উইন্ডোজ নির্মাতা।

তবে উক্ত হ্যাকিং এর ঘটনায় কোন ভোক্তা তথ্য চুরি হওয়ার প্রমাণ পায়নি মাইক্রোসফট।

এর আগে এসব আক্রমণের অংশ হিসেবে আন্তর্জাতিক হ্যাকার গোষ্ঠী অ্যানোনিমাস তাদের একটি টুইটার একাউন্টের (@Anon_Central) নিয়ন্ত্রণ হারায়। বৃহস্পতিবার সকালে প্রায় তিন ঘণ্টা হ্যাকড থাকার পর ১৬০,০০০ টুইটার ব্যবহারকারী কর্তৃক ফলোকৃত আইডিটির নিয়ন্ত্রণ ফিরে পায় অ্যানোনিমাস।

গত মঙ্গলবার অ্যাপল তাদের নেটওয়ার্কে সাইবার হামলা হওয়ার কথা প্রকাশ করেছে। পরবর্তীতে এর হাত থেকে মুক্তি পেতে জাভা বাগ সঙ্ক্রান্ত একটি সফটওয়্যার ফিক্স ইস্যু করে ম্যাক নির্মাতা। এর আগে সামাজিক যোযোগের সাইট ফেসবুকও একই ধরণের হ্যাকিং এর মুখোমুখি হওয়ার কথা জানায়। উপযুক্ত প্রমাণ না পাওয়ায় উভয় প্রতিষ্ঠানই উক্ত ম্যালওয়্যার দ্বারা কোন গ্রাহক তথ্য হাত বদল হয়নি বলে বিশ্বাস করে। তবে প্রতিরক্ষামূলক ব্যবস্থা না নিলে অ্যাপল ব্যবহারকারীরা বাড়িতেও উক্ত আক্রমণের শিকার হতে পারেন বলে সতর্ক করে দেন আর্স টেকনিকা’র সাংবাদিক জ্যাকি চেং ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,805 other subscribers

Comments