গুগল স্ট্রিট ভিউ এবার বাংলাদেশে!

Google_Street_View_Car_in_Orlando,_Florida

সার্চ জায়ান্ট গুগলের বহুল ব্যবহৃত ম্যাপ সেবার একটি জনপ্রিয় অংশ হচ্ছে স্ট্রিট ভিউ, যা আকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে তোলা ছবি এবং সাধারণ মানচিত্র নির্ভর ম্যাপিং অভিজ্ঞতার সাথে নতুন মাত্রা যোগ করে। স্যাটেলাইট বা ম্যাপ ভিউয়ের চেয়ে স্ট্রিট ভিউ বাড়তি কিছু সুবিধা দেয়। উপগ্রহে তোলা ছবিগুলো সাধারণত “বার্ডস আই ভিউ” (বেশ উপর থেকে নিচের দিকে তাকালে যেমন দেখা যায়) হয়ে থাকে। কিন্তু কোন স্থানের গুগল স্ট্রিট ভিউ ম্যাপ ব্যবহার করলে প্রত্যেকবার নেভিগেশনে আপনার মনে হবে যেন সেখানকার রাস্তায় হাঁটছেন আর চারপাশে তাকিয়ে দেখছেন। বেশ মজার, তাইনা?

বাংলাদেশে গুগল ম্যাপ সেবা উপলভ্য, তবে এতদিন ব্যবহারকারীদের কেবলমাত্র স্যাটেলাইট ভিউ এবং ম্যাপ ভিউ নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যের ঝকঝকে স্ট্রিট ভিউ ছবি দেখে একসময় আমার নিজেরও আফসোস হত।

এরই মধ্যে সুখবর নিয়ে হাজির হয়েছে গুগল। আমাদের দেশেও স্ট্রিট ভিউ চালু করতে যাচ্ছে কোম্পানিটি।

গতকাল ৯ ফেব্রুয়ারি শনিবার রাজধানী ঢাকার একটি হোটেলে গুগল স্ট্রিট ভিউ প্রযুক্তিতে পথ-ঘাটের ছবি তোলার জন্য ব্যবহৃত ক্যামেরাযুক্ত বিশেষ গাড়ির আনুষ্ঠানিক যাত্রা উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ সরকারের এটুআই (অ্যাকসেস টু ইনফরমেশন) প্রকল্পের সহযোগিতায় শুরু হওয়া এই উদ্যোগের প্রথম দিকে গুগল স্ট্রিট ভিউ ক্যামেরাবিশিষ্ট গাড়িটি ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থান থেকে ছবি তুলবে।

গুগল স্ট্রিট ভিউ প্রথম সূচনা করা হয় ২৫ মে ২০০৭ সালে, যুক্তরাষ্ট্রে। এরপর দীর্ঘপথ পারি দিয়ে ২০১২ সালের ৬ জুন প্রতিষ্ঠানটি ঘোষণা করে যে, তারা ২০ পেটাবাইট (১ পেটাবাইট= ১০­­১৫ বাইট) স্ট্রিট ভিউ ছবির ডেটা সংগ্রহ করেছে যার আওতাধীন রয়েছে প্রায় ৫ মিলিয়ন মাইল রাস্তা, ৩৯টি দেশ এবং ৩০০০ এর মত শহর। বেশ কিছু ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন জনিত সমালোচনা কাঁধে নিয়েও গুগল স্ট্রিট ভিউ ব্যাপক চাহিদার সাথে ব্যবহৃত হয়ে আসছে।

বাংলাদেশে স্ট্রিট ভিউ সেবা চালু হলে সেটি আমাদের ভ্রমণ আরও সহজ এবং উপভোগ্য করে তোলার সাথে সাথে পর্যটন শিল্পকেও এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা যায়।

আপনার অনুভূতি মন্তব্যের মাধ্যমে জানানোর আমন্ত্রণ রইল। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,972 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      আশা করি ঢাকা-চট্টগ্রামের পরে খুব শীঘ্রই গুগল স্ট্রিট ভিউ গাড়ি সিলেটে চলে যাবে। বেশিরভাগ ক্ষেত্রেই লক্ষ্য করলে দেখবেন যেকোন নতুন সেবা যেমন ওয়াইম্যাক্স, এফএম ইত্যাদি সিলেটে যেতে সাধারণত দেরি করেনা। প্রথম মন্তব্যকারী হিসেবে আপনাকে ধন্যবাদ এবং অভিনন্দন। সব সময় সাথে থাকার আমন্ত্রণ রইল। শুভেচ্ছা সহ, আরাফাত :)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.