আমি এখন কোথায় আছি? মোবাইলে নিজের অবস্থান জানুন সহজেই!

নতুন কোনো অপরিচিত স্থানে গিয়ে দ্বিধায় পড়ে যাওয়া একটি দৈনন্দিন সমস্যা। পথ চিনে অপরিচিত স্থানে যেতে অনেক আগে থেকেই মানুষ দিক নির্ণয়ের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করেছে। তারা দেখে দিক নির্ণয় বা সূর্যের অবস্থান দেখে গন্তব্য খুঁজে নেয় মানুষ সেই প্রাচীনকাল হতেই। এরপর তৈরি হয়েছে মানচিত্র।

হাতে আঁকা মানচিত্র হতে মুদ্রিত মানচিত্র হয়ে উঠেছে আমাদের পথ খুঁজে নেয়ার মাধ্যম। কিন্তু আধুনিক ইন্টারনেটের যুগে এখন আর মানুষকে এত কষ্ট করে নিজের অবস্থান ও গন্তব্য খুঁজে নিতে হয় না। অনেক কিছুই সহজ করে দেবার মতো স্মার্টফোন আমাদের অবস্থান ও গন্তব্য খুঁজে নেয়াও সহজ করে দিয়েছে।

স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের সকলের কাছেই থাকে। আর এই স্মার্টফোনের মাধ্যমেই আপনি আপনার অবস্থান খুব সহজে জেনে নিতে পারেন। প্রতিটি স্মার্টফোনেই আজকাল লোকেশন বা অবস্থান খুঁজে নেয়ার জন্য আলাদা কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার দেয়া রয়েছে। ফিচারটি ব্যবহার করেই আপনি চাইলে যে কোনো জায়গা হতে যে কোনো সময় সেই মুহূর্তে ঠিক কোথায় আছেন সেটা জেনে নেয়া সম্ভব। অনেকেই হয়তো নতুন স্মার্টফোন ব্যবহার করছেন এবং এই সুবিধা নিয়ে এখনও অবগত নন। আমাদের পোস্ট থেকে জেনে নিতে পারবেন কীভাবে খুব সহজেই আপনার অবস্থান দেখতে পারবেন সে সম্পর্কে।

নিজের অবস্থান জানতে কী কী দরকার হবে?

আপনার অবস্থান সঠিকভাবে নির্ণয় করতে কয়েকটি জিনিস প্রয়োজন হবে। প্রথমে অবশ্যই আপনার কাছে একটি স্মার্টফোন থাকা আবশ্যকীয়। সেটা হতে পারে অ্যান্ড্রয়েড বা আইফোন। এরপর আপনার স্মার্টফোনে থাকতে হবে জিপিএস। জিপিএস বা গ্লোবাল পজিশনিং সিস্টেম একটি বিশেষ ব্যবস্থা যার মাধ্যমে আপনার ফোন পৃথিবীর চারপাশে ঘুরতে থাকা স্যাটেলাইটের সঙ্গে যোগাযোগ করার মাধ্যমে পৃথিবীতে আপনার অবস্থান পুঙ্খানুুঙ্খভাবে নির্ণয় করতে পারবে।

এই ফিচারটি বর্তমানে সকল স্মার্টফোন থাকে। তাই আপনার হতে স্মার্টফোন থাকলে ধরে নিতে পারেন এই ফিচার আপনার ফোনে রয়েছে। আরেকটি বিষয় দরকার হবে যেটি হলো ইন্টারনেট। ওয়াইফাই বা মোবাইল ডাটার মাধ্যমে আপনাকে ইন্টারনেটের সাথে সংযুক্ত হতে হবে যাতে করে আপনার ফোনটি ম্যাপের তথ্য সংগ্রহ করতে পারে ইন্টারনেট হতে। সর্বশেষ যেটি আপনার ফোনে থাকতে হবে সেটি হলো অবস্থান নির্ণয় করতে একটি ম্যাপ অ্যাপ।

বর্তমানে সবথেকে তথ্যবহুল ও জনপ্রিয় ম্যাপ অ্যাপ হলো গুগল ম্যাপস। এতে থাকা তথ্যগুলো নির্ভুল এবং বিস্তারিত। তাই বেশিরভাগ ব্যবহারকারী এই অ্যাপটি ব্যবহার করে থাকেন। সমস্ত অ্যান্ড্রয়েড ফোনে এই অ্যাপ ইন্সটল করাই থাকে। তবুও খুঁজে না পেলে প্লেস্টোর হতে ইনস্টল করে নিতে পারেন এই লিংক থেকে। আইফোনে এই অ্যাপ অ্যাপ স্টোর হতে ইনস্টল করে নিতে পারেন এখান থেকে

অ্যাপ ইন্সটল হয়ে গেলে এবার আপনি আপনার অবস্থান নির্ণয় করতে পুরোপুরি প্রস্তুত। অবস্থান নির্ণয় করতে হলে আপনার স্মার্টফোনের সেটিংস থেকে বা কুইক প্যানেল হতে লোকেশন নির্ণয় করার অনুমতি দিতে হবে। অ্যান্ড্রয়েডে ‘Location’ নামে এই অপশন পেয়ে যাবেন নোটিফিকেশন প্যানেল নামাবার পড়ে কুইক সেটিংস হতে।

নির্ভুলভাবে অবস্থান নির্ণয় করতে হাই অ্যাকুরেসি অপশনটি চালু আছে কিনা দেখে নিতে পারেন। আইফোনে সেটিংস হতে প্রাইভেসি অপশনে গিয়ে লোকেশন সার্ভিসেস অন করে দিতে পারেন। তাছাড়া গুগল ম্যাপ প্রথম ওপেন করলেই জিপিএস বা লোকেশন এক্সেস নেয়ার অনুমতি চাইবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কীভাবে জানবেন আপনি কোথায় আছেন?

গুগল ম্যাপস অ্যাপ অনেক ফিচারযুক্ত একটি অ্যাপ। অন্য অনেক কিছুর মতোই মানচিত্রকে ডিজিটাল করা হয়েছে এবং এই অ্যাপের মাধ্যমে সেই মানচিত্রের মাঝেই আপনার অবস্থান দেখা সম্ভব। পুরো পৃথিবীর বিস্তারিত মানচিত্র রয়েছে এই অ্যাপে। তাই পৃথিবীর যেখানেই থাকুন না কেন এই অ্যাপের মাধ্যমে আপনার অবস্থান জানা সম্ভব। এবার আপনার অবস্থান নির্ণয়ের পালা।

  • প্রথমে গুগল ম্যাপ অ্যাপটি ওপেন করুন। প্রথমবারের মতো ওপেন করলে অ্যাপটি লোকেশন ব্যবহার করার অনুমতি চাইবে। সকল অনুমতি দিয়ে দিন।
  • এবার হোমপেজে স্বয়ংক্রিয়ভাবে আপনার লোকেশন অনুযায়ী ম্যাপে অবস্থান দেখতে শুরু করবে। একটি নীল বিন্দুর মাধ্যমে ম্যাপে আপনার অবস্থান দেখাবে। 
  • যদি কোনো কারণে অবস্থান না দেখায় বা বিন্দুটি গ্রে বা ছাই রঙের হয়ে থাকে তবে আপনাকে বামপাশে নিচে লোকেশন নির্ণয় করার জন্য একটি বাটন পেয়ে যাবেন। অ্যান্ড্রয়েডে এটি ‘বুলস আই’ বা টার্গেট প্র্যাকটিসের মতো একটি আইকন থাকবে এবং আইফোনে একটি অ্যারো রূপে থাকবে। এটি ট্যাপ করলেই আপনার অবস্থান দেখানো শুরু করবে।

এভাবে আপনি বুঝতে পারবেন আপনি কোথায় আছেন। তবে অনেকসময় খারাপ মোবাইল নেটওয়ার্ক ও ধীরগতির ইন্টারনেটের কারণে আপনার অবস্থান সঠিকভাবে নির্ণয় করতে সময় লাগতে পারে। ভালো নেটওয়ার্ক যুক্ত জায়গায় এটি ভালো কাজ করবে। আপনি কোন দিকে আছেন বা কোনদিকে যেতে হবে সেটিও ম্যাপ হতেই বুঝতে পারবেন।

নীল বিন্দুটি সামনের দিকে একটি হালকা নীলাভ আলো দেখাবে যেটি আপনি নড়লে নড়ে নিজের অবস্থান ঠিক করে নেবে ম্যাপে। এটি কম্পাস সেন্সরযুক্ত ফোনে ভালো কাজ করবে। কম্পাস ব্যবহার করে স্মার্টফোন আপনি কোনদিকে মুখ করে আছেন সেটিও নির্ধারণ করতে পারে। যতটা গুগল ম্যাপ আপনার অবস্থান বেশি নিখুঁতভাবে দেখাতে পারবে নীল বিন্দুটি ততো ছোট হতে থাকবে।

👉 গুগলের লাইভ ট্র্যাফিক আপডেট যেভাবে কাজ করে

গুগল ম্যাপসের অন্যান্য ফিচার

গুগল ম্যাপস যে শুধুমাত্র আপনি কোথায় আছেন সেটি বলে দেবে তাই নয়, আরও অনেক কাজের ফিচার আছে এখানে। আপনি যদি যানবাহনে করে কোথাও যেতে থাকেন তবে গুগল ম্যাপ আপনি কতদূর গেলেন সেটিও সাথে সাথেই দেখাতে পারে। আপনি ডিরেকশন ফিচার ব্যবহার করে কোন রাস্তা ধরে গন্তব্যে যাবেন সেটিও জানতে পারবেন। রাস্তায় কোনো জ্যাম আছে কিনা এটি এই অ্যাপে জানা সম্ভব।

এছাড়া আপনি কারো সাথে গুগল ম্যাপের মাধ্যমে নিজের লোকেশন শেয়ার করতে পারবেন। এরকম আরো বিভিন্ন ফিচার আছে গুগল ম্যাপসে। আপনি চাইলে আমাদের পোস্ট থেকে গুগল ম্যাপসের বিভিন্ন ফিচার নিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন।

স্মার্টফোন থাকলে তাহলে হারাবার আর ভয় থাকবে না আপনার। গুগল ম্যাপস ব্যবহার করেই রাস্তা খুঁজে নিতে পারবেন সহজেই। তাই গুগল ম্যাপস ব্যবহার শিখে নেয়াটা জরুরি।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *