টাইটানিক বানাচ্ছে চীনঃ থাকবে জাহাজডুবির অ্যাডভেন্সার ও থিম পার্ক!

Titanic-again...টাইটানিক ট্র্যাজেডি এখন পর্যন্ত সংঘটিত বিশ্বের ভয়াবহতম নৌ-দুর্ঘটনাগুলোর মধ্যে একটি। ‘সব সম্ভবের দেশ’ চীন এবার টাইটানিকের পুনরাবৃত্তি ঘটাতে যাচ্ছে। তারা সেই ‘অডুবনীয় জাহাজ’ টাইটানিকের মত আরেকটি (রেপ্লিকা) জাহাজ নির্মাণ করার ঘোষণা দিয়েছে। চীনের সিচুয়ান প্রদেশে দেশটির সেভেন স্টার এনার্জি ইনভেস্টমেন্ট গ্রুপ ১ বিলিয়ন চায়নিজ ইউয়ান (১৬৫ মিলিয়ন ডলার) খরচে টাইটানিক জাহাজের জ্বলজ্যান্ত প্রতিকৃতি (সোজা কথায় ডুপ্লিকেট/রেপ্লিকা) তৈরি করবে যা চীনের কিউয়াই নদীতে নোঙ্গর করা থাকবে।

এটি মূলত একটি থিম পার্কের আওতাভুক্ত হবে, যেখানে লোকজন সিক্স’ডি মানে টাইটানিকডুবির অভিজ্ঞতা লাভ করতে পারবেন। ২০১৬ সালের মধ্যে জাহাজটির নির্মাণকার্য সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।

টাইটানিকের এই চায়নিজ ভার্সনকে একটি জাদুঘরও বলা চলে। এর মধ্যে একসঙ্গে কয়েকশত মানুষ প্রকৃত জাহাজডুবির ভয়াহবহতা অনুভব করতে পারবেন। দর্শনার্থীরা এখানে জাহাজে আইসবার্গের আঘাত অনুভব করবেন ও এর অন্যান্য কৃত্রিম ব্যবস্থায় তাদের এমন মনে হবে যে জাহাজের মধ্যে শো শো করে পানি প্রবেশ করছে এবং জীবন বাঁচাতে চাইলে সবার অবশ্যই পালানো দরকার।

আসল টাইটানিক জাহাজ ডুবেছিল ১৯১২ সালের ১৫ এপ্রিল। নির্মাতাদের ‘অডুবনীয়’ বলে দাবীকৃত সেই জাহাজটি তার প্রথম যাত্রায়ই ইংলিশ পোর্ট সাউদ্যাম্পটন থেকে নিউইয়র্ক যাওয়ার সময় ১৫০০+ যাত্রী নিয়ে ডুবে যায়। এরপর ১৯৯৭ সালে টাইটানিক নিয়ে মুভি তৈরি হয় যাতে অভিনয় করেন লিওনার্দো ডিক্যাপ্রিও এবং কেট উইন্সলেট।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.