এক্ষুণি ট্রাই করুন ‘এন্ড্রয়েড এল’ ডেভলপার প্রিভিউ

গুগলের নতুন এন্ড্রয়েড এল ভার্সনের ডেভলপার প্রিভিউ ইতোমধ্যেই ডাউনলোডের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। ওএস’টির কোডনেম কিংবা ভার্সন নম্বর কিছুই এখন পর্যন্ত জানায়নি গুগল। তবে ডেভলপারদের কম্প্যাটিবিলিটি টেস্টিং ও বাগ পরীক্ষার জন্য এন্ড্রয়েড এল এর এই বেটা ভার্সন রিলিজ করেছে ওয়েব জায়ান্ট। আপনি যদি একজন এন্ড্রয়েড ডেভলপার হয়ে থাকেন, তবে এন্ড্রয়েড এল চালিয়ে দেখতে ইচ্ছুক হবেন।

বর্তমানে অফিসিয়ালি শুধুমাত্র নেক্সাস ৫ ও নেক্সাস ৭ ডিভাইসেই এন্ড্রয়েড এল ইনস্টল করা যাচ্ছে। আপনার যদি উপযুক্ত নেক্সাস ৫ স্মার্টফোন থাকে তাহলে তাহলে ফোন এরিনার এই চমৎকার নির্দেশনাটি অনুসরণ করে ডিভাইসটিতে এন্ড্রয়েড এল ইনস্টল করতে পারেন। যেহেতু এটি এন্ড্রয়েডের পরীক্ষামূলক ভার্সন, তাই সম্পূর্ণ নিজ দায়িত্বেই কাজটি করবেন।

আর যদি আপনার নেক্সাস ৫ কিংবা নেক্সাস ৭ না থাকে তাহলে? চিন্তার কোনও কারণ নেই, এগুলো ছাড়াও এন্ড্রয়েড এল এর স্বাদ নেয়া যাবে। এজন্য আপনার কম্পিউটার এন্ড্রয়েড ইম্যুলেটর ইনস্টল করতে হবে। কীভাবে কম্পিউটারে এন্ড্রয়েড এল ইম্যুলেটর চালাবেন তা বর্ণনা করেছে টেক নিউজ সাইট গিগাওএম। এখান থেকে ইম্যুলেটরে এন্ড্রয়েড এল চালানোর প্রক্রিয়া জেনে নিতে পারেন।

এন্ড্রয়েড কিটক্যাটের পরে নতুন এই ‘এল’ ভার্সন আসবে বড় ধরণের রিডিজাইন নিয়ে, যা গুগলের ভাষায় ‘ম্যাটেরিয়াল ডিজাইন’ বলে পরিচিত করা হয়েছে। গুগলের এন্ড্রয়েড ও ক্রোম ওএস চালিত সকল ডিভাইসেই রোবোটো ফন্টযুক্ত এই ম্যাটেরিয়াল ডিজাইন প্রয়োগ করা হবে। এন্ড্রয়েডের পরবর্তী ভার্সনের ইউজার ইন্টারফেস আগের চেয়ে অনেক ফ্ল্যাট হবে। এন্ড্রয়েড এল এর বিস্তারিত ফিচার জানতে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *