ইন্টারনেট ছাড়া কি জিমেইল ব্যবহার করা যায়?

ইন্টারনেট ছাড়া কি জিমেইল একাউন্ট ব্যবহার করা যায়? – এমন একটি বিষয়ে হয়ত অনেকদিন ধরে শুনে থাকবেন। এই পোস্টে জানবেন আদৌ অফলাইনে অর্থাৎ ইন্টারনেট ছাড়া জিমেইল ব্যবহার সম্ভব কিনা।

প্রথমে সহজভাবে আসল প্রশ্নের উত্তর দেওয়া যাক। হ্যাঁ, গুগল এর ইমেইল সার্ভিস জিমেইল অফলাইনে ব্যবহার করা যায়, তবে আংশিকভাবে। এটা জিমেইলের অনেক পুরাতন একটি ফিচার। আমরা ২০১৭ সালে এর নিয়ম নিয়ে একটি টিউটোরিয়াল পাবলিশ করেছিলাম।

ইন্টারনেট কানেকশন ছাড়াই জিমেইল ব্যবহারকারীগণ ইমেইল পড়তে পারবেন, সেন্ড (শিডিউল) করতে পারবেন, চেক করতে পারবেন। জিমেইল বর্তমানে সর্বাধিক ব্যবহৃত ইমেইল সেবা। নিয়মিত বিভিন্ন ফিচার ও আপডেট যোগ করে সেবাটিকে আরো সমৃদ্ধ করার চেষ্টা করে গুগল। আর এর অংশ হিসেবে ইন্টারনেট কানেকশন ছাড়া জিমেইল ব্যবহারের সুবিধা নিয়ে এসেছে গুগল।

সাধারণত জিমেইল ব্যবহার করে নতুন ইমেইল পেতে, ইনবক্সে থাকা মেইল চেক করতে বা মেসেজ এর রিপ্লাই করতে ইন্টারনেট এর প্রয়োজন হয়। তবে জিমেইল এর এই স্পেশাল ফিচার এর বদৌলতে ইন্টারনেট এর সাহায্য ছাড়াই জিমেইল এর কিছু ফিচার ব্যবহার করা যাবে। জিমেইল অফলাইন মোড দ্বারা ইনবক্স চেক করা যাবে, আনরিড ইমেইল ওপেন করা যাবে ও নতুন ইমেইলও লেখা যাবে।

তবে ইন্টারনেট ছাড়া জিমেইল ব্যবহার এর বিষয়টি নিয়ে অনেকে নিশ্চিত নন। আসলেই কি ইন্টারনেট ছাড়া জিমেইল ব্যবহার সম্ভব? এই প্রশ্নের উত্তর একই সাথে হ্যাঁ এবং না। এই পোস্টে জিমেইল অফলাইন মোড সম্পর্কে এসব প্রশ্নের বিস্তারিত উত্তর জানবেন।

প্রথমে জানি চলুন কিভাবে জিমেইল অফলাইন মোড চালু করতে হয়। উল্লেখ্য যে উল্লেখিত প্রক্রিয়া জিমেইল এর কম্পিউটার ভার্সনে কাজ করবে। মোবাইলে কোনো প্রক্রিয়া অনুসরণ করা ছাড়াই ইন্টারনেট ছাড়া জিমেইল অ্যাপে মেইল চেক করা বা পাঠানোর জন্য সেট করা যায়। জিমেইল অফলাইন মোড চালু করতেঃ

  • প্রথমে কোনো কম্পিউটার থেকে জিমেইলে প্রবেশ করুন
  • ইতিমধ্যে লগিন করা না থাকলে আপনার জিমেইল একাউন্টে লগিন করুন
  • ডানদিকের কর্নারে থাকা সেটিংস আইকনে ক্লিক করে সেটিংস মেন্যু ওপেন করুন
  • এবার “See all settings” অপশনে ক্লিক করে সেটিংস মেন্যু ওপেন করুন
  • এবার “Offline” ট্যাবে ক্লিক করুন
  • “Enable offline mail” অপশন চালু করুন
  • চাইলে ঐ ফিচারের জন্য আপনার পছন্দের সেটিংসও সেট করতে পারবেন
  • সেট করা হয়ে গেলে নিচের দিকে থাকা “Save Changes” বাটনে ক্লিক করুন

এবার অফলাইন মোড চালু হয়ে যাবে। জিমেইল অটোমেটিক্যালি আপনার ইমেইল অফলাইন অ্যাকসেস এর জন্য Sync করে রাখবে। অফলাইন ইমেইল ৭দিন থেকে শুরু করে ৯০দিন পর্যন্ত সেভ করা থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ইন্টারনেট ছাড়া কি জিমেইল ব্যবহার করা যায়?

👉 মোবাইলে জিমেইল অ্যাপ ব্যবহার করার নিয়ম

উল্লেখিত আলোচনা থেকে বুঝা যাচ্ছে অফলাইনে জিমেইলের কিছু সুবিধা ব্যবহার সম্ভব। কিন্তু সেজন্য আগে ইটারনেটে সংযুক্ত হয়ে উক্ত ডাটা ডাউনলোড করে নিতে হবে। ফিচারটি চালু করলে জিমেইল নিজে থেকেই এই ডাটা সেইভ করে রাখবে যাতে আপনি ইন্টারনেট ছাড়াই পুরাতন মেইল পড়তে পারেন।

এছাড়া নতুন ইমেইল লিখে পরে পাঠানোর জন্য সেইভ করতে পারবেন। মনে রাখবেন, একবার ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হলে এরপর নতুন ইমেইল পেতে এবং পাঠাতে হলে অবশ্যই পুনরায় ইন্টারনেটে সংযুক্ত হতে হবে। এমন অবস্থায় অফলাইনে থাকাকালীন শুধুমাত্র পুরাতন সেইভ করা মেইল পড়তে পারবেন। এছাড়া পরে পাঠানোর জন্য মেইল ড্রাফট লিখে রাখতে পারবেন।

পুরোপুরি অফলাইনে থেকে জিমেইলের বেশিরভাগ সুবিধা ব্যবহার সম্ভব নয়। অর্থাৎ জিমেইল অফলাইন মোড ব্যবহার করতে হলে অবশ্যই ইন্টারনেট এর প্রয়োজন রয়েছে।

অফলাইন মোডে জিমেইল ব্যবহার করে ইমেইল পাঠানো হলে তা তৎক্ষনাৎ সেন্ড হয়না। অফলাইন মোডে থাকা অবস্থায় পাঠানো ইমেইল “Outbox” এ সেভ থাকবে ও অনলাইনে যাওয়ার পর উক্ত মেইল পাঠানো হবে। এছাড়াও জিমেইল এর ইনবক্স সহজে অ্যাকসেস এর জন্য বুকমার্ক করে রাখার পরামর্শও দেন বিশেষজ্ঞরা।

👉 ভিডিওঃ নাথিং ফোন (১) এলো মোবাইল দুনিয়ার নতুন চমক নিয়ে

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,271 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.