প্রাইভেসি সঙ্ক্রান্ত খরচের ভয়ে বন্ধ হচ্ছে গুগল রিডার?

By -

বেশ কিছুদিন আগেই হয়ত জেনে থাকবেন, ওয়েব কোম্পানি গুগল তাদের আরএসএস ফিড সংগ্রাহক রিডার সার্ভিস জুলাই মাসের ১ তারিখে বন্ধ করে দেবে। বিশ্বব্যাপী জনপ্রিয় গুগল রিডারের বিদায় অনেকেই মেনে নিতে পারছেন না। সেবাটির বন্ধ হওয়া ঠেকাতে যে অনলাইন পিটিশন খোলা হয়েছিল তাতে প্রায় ১৫০,০০০  সিগনেচার পরেছে। কিন্তু গুগলের সিদ্ধান্ত অপরিবর্তিতই আছে এবং ইতোমধ্যেই রিডার ব্যবহারকারীরা অন্য বিকল্প খুঁজে নিতে শুরু করেছেন

সার্চ সেবাদাতা প্রতিষ্ঠানটি বলছে রিডার ব্যবহারকারী সংখ্যা কমে যাওয়া এবং কোম্পানি হিসেবে তাদের মূল সেবাগুলোর দিকে আরও ভালোভাবে দৃষ্টিনিবদ্ধ করার উদ্দেশ্যেই সেবাটি আর চালু রাখা হচ্ছে না। যদিও বাস্তবে গুগল রিডারের মোট ভোক্তা কত ছিল তা প্রকাশ করেনি এর সেবাদাতা গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,398 other subscribers

প্রযুক্তি সাইট অল থিংস ডি নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে বলছে রিডার সেবা চালিয়ে যেতে এর গোপনীয়তা কাঠামো সঙ্ক্রান্ত খরচ এবং সংশ্লিষ্ট আইনী প্রক্রিয়া অনুসরণে গুগলের অনিচ্ছাও সার্ভিসটি বন্ধের সিদ্ধান্ত নিতে ভূমিকা পালন করেছে। সূত্রটি আরও জানাচ্ছে গুগল এখন এমন এক অবস্থানে যেতে চাইছে যেখানে তাদের কোন মামলা-মোকদ্দমা বা হয়রানি পোহাতে হবে না।

যুক্তরাষ্ট্রে স্ট্রিট ভিউ গাড়ি কর্তৃক ওয়াইফাই ডেটা সংগ্রহ জনিত অভিযোগে সমঝোতায় আসতে মাত্র কিছুদিন আগেই ৭ মিলিয়ন ডলার জরিমানা দেয়ার প্রক্রিয়া শুরু করেছে গুগল।

গুগল রিডার বন্ধের সিদ্ধান্ত ঘোষণা দেয়ার মুহূর্তে সার্ভিসটির কোন প্রোজেক্ট ম্যানেজার কিংবা ফুল-টাইম ইঞ্জিনিয়ার ছিল না বলে বিভিন্ন সংবাদমাধ্যমে উঠে আসে। মূলত আরও আগে থেকেই একে বন্ধ করার ইচ্ছে গুগলের ছিল।

তাহলে সেবাটি অন্য কোন কোম্পানির কাছে বিক্রি করে দিলনা কেন? এর সম্ভাব্য কারণ হতে পারে এরকম, গুগলের অন্যান্য পণ্যের সাথে রিডার গভীরভাবে একীভূত হয়েছিল। তাই সেবাটি সরাসরি বন্ধ করে দেয়াই হয়ত গুগলের জন্য সহজ ছিল।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

1 Comment to প্রাইভেসি সঙ্ক্রান্ত খরচের ভয়ে বন্ধ হচ্ছে গুগল রিডার?

Leave a Reply