প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ChatGPT এর রহস্য জানুন

নতুন একটি এআই বট সম্প্রতি প্রযুক্তি বিশ্বের সকল আলোচনায় চলে আসছে। ChatGPT নামের এই বট অল্পদিনেই বেশ সুনাম কুড়িয়েছে, অনেকে তো একে রীতিমতো বিভিন্ন সার্চ সার্ভিসের প্রতিদ্বন্দ্বী বলেও আখ্যা দিচ্ছে। প্রশ্ন করতে পারেন একটি এআই বট নিয়ে এতো মাতামাতির কী আছে? সে প্রশ্নের উত্তর জানবেন এই পোস্টে। চ্যাটজিপিটি নামের এক শক্তিশালী এআই চ্যাট বট সম্পর্কে জানবেন এই আর্টিকেলে।

ChatGPT কি?

চ্যাটজিপিটি হলো একটি এআই চ্যাটবট সিস্টেম যা ওপেনএআই নভেম্বর মাসে প্রকাশ করে। মূলত শক্তিশালী একটি এইআই সিস্টেম দ্বারা কী অর্জন সম্ভব তার উজ্জল উদাহরণ এই চ্যাটবট। এই চ্যাটবটকে আপনি যেকোনো প্রশ্ন জিজ্ঞেস করতে পারেন ও অধিকাংশ সময়েই এটি কাজের উত্তর প্রদান করবে।

উদাহরণস্বরূপঃ আপনি যদি এই বটকে লিখেন “Explain Newton’s laws of motion” তাহলে এটি আপনাকে নিউটনের গতির সূত্র জানিয়ে দিবে। আবার ধরুন লিখলেন “Write me a poem” তাহলে এই চ্যাটবট রীতিমত আপনার জন্য কবিতা লিখে দিবে। এর পরপর যদি “Now make it more exciting” লিখেন তবে এই বট উক্ত কবিতাকে আবার পুনরায় গুছিয়ে লিখবে আপনার জন্য। বিষয়টি অসাধারণ নয় কি?

তবে চ্যাটজিপিটি কিন্তু নিজে আসলে কিছুই জানেনা। এটি মূলত একটি এআই সিস্টেম যাকে ইন্টারনেট থেকে প্রাপ্ত বিভিন্ন জ্ঞানের গোছানোভাবে উপস্থাপন উপযোগী করে তৈরী করা হয়েছে। অধিকাংশ সময় এই বট থেকে অসাধারণ সব উত্তর পাবেন, তবে নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে এর উপর পুরোপুরি ভরসা করাটা বোকামি হবে।

যে ধরনের প্রশ্নের জবাব পাবেন চ্যাটজিপিটি থেকে

সকল ধরনের প্রশ্নের উত্তর না পেলেও চ্যাটজিপিটিকে যে কোনো ধরনের প্রশ্ন করা যাবে। ওপেনআই এর পরামর্শ অনুসারে আপনি এই বটের কাছ থেকে পদার্থবিজ্ঞান শিখতে পারেন, আবার চাইলে জন্মদিনের পার্টির জন্য পরিকল্পনা চাইতে পারেন। আবার আপনার প্রোগ্রামিং সংক্রান্ত সমস্যার সমাধান করারও চেষ্টা করতে পারবে এই বট। চ্যাটজিপিটি এর ক্ষমতা কিন্তু বেশ উন্মুক্ত, এটি আবার বেশ ভালোভাবে কনভার্সেশন অনুসরণ করতে পারে। অর্থাৎ একই চ্যাটে যেসব বিষয়ে কথা হচ্ছে তার সবকিছুরই খেয়াল রাখে এই বট। 

ChatGPT কে তৈরি করেছে?

চ্যাটজিপিটি হলো আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স রিসার্চ কোম্পানি “ওপেনআই” দ্বারা তৈরি। এই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্যই হলো নিরাপদ ও সুবিধাজনক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম তৈরী করা বা তৈরী করতে অন্যদের সাহায্য করা।

পূর্বে জিপিটি-৩ এর কারণে ওপেনআই বেশ আলোচনায় আসে, যা “মানুষের মত করে” টেক্সট লিখতে পারতো। এরপর আসে DALL-E যার সাথে কমবেশি সবাই পরিচিত আছেন, যা যেকোনো ধরনের টেক্সট থেকে আর্ট জেনারেট করতে পারে।

আর চ্যাটজিপিটি হলো উল্লেখিত সিস্টেমগুলোর আপগ্রেডেড ভার্সন যেখানে এআই’কে বিশাল ল্যাংগুয়েজ মডেল দ্বারা ট্রেইন করা হয়। টেক্সট দ্বারা সহজে, দ্রুত ও অটোমেটিক্যালি ট্রেইন করা যায় বলে ওপেনএআই এই মেথড বাছাই করেছে। 

চ্যাটজিপিটি কি ফ্রি?

আপাতত চ্যাটজিপিটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। ওপেনআই এর সিইও, স্যাম আল্টমেন জানান যে একটা নির্দিষ্ট সময় গিয়ে এই চ্যাটবট এর খরচ বাড়বে ও এটি মনিটাইজ করার সিদ্ধান্ত গ্রহণ করার প্রয়োজন পড়তে পারে। ঠিক যেভাবে ফ্রি ব্যবহার ফুরিয়ে গেলে DALL-E দ্বারা আর্ট জেনারেট করতে টাকা খরচ করতে হয়।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

প্রযুক্তি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ChatGPT এর রহস্য জানুন

👉 কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে ভুল ধারণাগুলোর সঠিক তথ্য জানুন

চ্যাটজিপিটি এর সীমাবদ্ধতা

ওপেনএআই কিন্তু পরিস্কারভাবে জানিয়ে দিয়েছে যে চ্যাটজিপিটি প্রদত্ত সকল উত্তর সঠিক হতে নাও পারে। চ্যাটজিপিটি কিন্তু ইন্টারনেট ব্রাউজ করে বা বাইরের কোনো সূত্র থেকে তথ্য খুঁজে আনেনা, বরং এটি শুধুমাত্র শেখানো বিষয়গুলো ব্যবহার করেই উত্তর প্রদান করে।

উদাহরণস্বরূপঃ চ্যাটজিপিটি আপনাকে বন্ধুর জন্মদিনের পার্টি আয়োজনের আইডিয়া দিতে পারে, কিন্তু জন্মদিনের কেক কোথায় ভালো পাওয়া যাবে সে সম্পর্কে আপনাকে জানাতে পারেনা। আপনি যদি এটির কাছ থেকে কোনো প্রোডাক্ট সম্পর্কে জানতে চান তাহলে প্রতিত্তোরে কিছুই জানাতে পারবেনা এই চ্যাটবট। বরং এটি মূলত তত্বীয় বিষয়গুলো জানাতে অধিক পারদর্শী।

চ্যাটজিপিটি কি সার্চ সেবার বিকল্প হতে পারে?

কম্পিউটারকে কোনো প্রশ্ন করে তার উত্তর পাওয়া বেশ মজার ও কাজের একটি বিষয় বটে। চ্যাটজিপিটি বেশ কাজের জিনিস, এই বিষয়ে সন্দেহ নেই। তবে এটি কি কোনোভাবে সার্চ ভিত্তিক সেবার বিকল্প হয়ে উঠতে পারে?

বিভিন্ন সার্চ ইঞ্জিন মাঝেমধ্যে সরাসরি কোনো প্রশ্নের উত্তর খুঁজে এনে দিলেও অধিকাংশ সময়ে এটি মূলত বিভিন্ন ওয়েবসাইট আপনার সামনে এনে দিবে যেখান থেকে আপনার সার্চের উত্তর মিলবে। মাঝেমধ্যে দেখতে পাবেন সার্চ করে প্রাপ্ত তথ্যের চেয়েও এই চ্যাটবট এর উত্তর অধিক কাজের। এইসব বিষয়ে অনেকে চ্যাটজিপিটি ব্যবহারকে সার্চ করার বিকল্প ভাবতে পারেন।

তবে মজার ব্যাপার হলো চ্যাটজিপিটি এখনো তেমন একটা উন্নতও নয়। যেমনঃ আপনি এই বটকে কক্সবাজার সম্পর্কে জিজ্ঞেস করতে পারেন, কিন্তু কক্সবাজারের সেরা হোটেল সম্পর্কে এর কোনো ধারণা নেই। এই প্রশ্নের সমাধান পাবেন চিরচেনা সার্চ ইঞ্জিনের কাছে। আবার আইফোন ১৩ ও ১৪ এর মধ্যে কোনটি কেনা সাশ্রয়ী হবে সে সম্পর্কে বিভিন্ন সার্চ ওয়েবসাইট আপনাকে জানাতে পারলেও এই বট সে বিষয় অপারগ। মূলত এই বট এর এখনো অসংখ্য সীমাবদ্ধতা রয়েছে। সার্চিং এর বিকল্প হতে হলে এই চ্যাটবটকে আরো অনেক অনেক বেশি তথ্য নিজের ভান্ডারে জমা রাখতে হবে।

এখানে ক্লিক করে ওপেনএআই এর ওয়েবসাইট থেকে এই অসাধারণ চ্যাটবট ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে বটটি ব্যবহার করতে ওপেনএআই ওয়েবসাইটে একাউন্ট খোলার প্রয়োজন হবে।

👉 ভিডিওঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশন সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.