৪৫তম বিসিএস বিজ্ঞপ্তি প্রকাশিত হল, জরুরি তথ্য জানুন

৪৫তম বিসিএস পরীক্ষা-২০২২ এর মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিসে লোকবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। এবারের বিসিএস পরীক্ষার মাধ্যমে মোট ২৩০৯ টি পদে নিয়োগ দেবে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন। নিয়োগ হবে প্রিলিমিনারি, লিখিত এবং সবশেষে মৌখিক পরীক্ষার মাধ্যমে তিনটি ধাপে। 

এর মধ্যে সাধারণ ক্যাডার পদ আছে ৫২৪ টি, প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডার পদ ১২৩৯ টি, সাধারণ শিক্ষা পদ আছে ৪৩৭ টি। মোট নন ক্যাডার পদের সংখ্যা ১০২২ টি। প্রফেশনাল বা টেকনিক্যাল ক্যাডার পদে শুধুমাত্র নির্দিষ্ট প্রার্থীরাই আবেদন করতে পারবে। একজন প্রার্থী চাইলে সাধারণ এবং টেকনিক্যাল উভয় ক্যাডারেই আবেদন করতে পারবেন।

২১ হতে ৩০ বছরের মধ্যে বাংলাদেশি যে কেউ আবেদন করতে পারবেন, তবে কোটা থাকলে ৩২ বছর পর্যন্ত আবেদন করা যাবে। কোন শিক্ষার্থীর পরীক্ষার ফলাফল প্রকাশ না হলেও তিনি আবেদন করতে পারবেন, তবে এক্ষেত্রে শিক্ষার্থীর লিখিত পরীক্ষা আবেদনের শেষ সময়ের আগেই সম্পন্ন হতে হবে। চাকরিরত প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

প্রিলিমিনারি পরীক্ষার জন্য আবেদনের সময়সীমা নির্ধারণ করা হয়েছে ১০ ডিসেম্বর হতে ৩১ ডিসেম্বর, ২০২২ পর্যন্ত। সেই সাথে সম্ভাব্য পরীক্ষার সময় ২০২৩ সালের মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে বলে জানিয়েছে বিপিএসসি।

আবেদন করা যাবে টেলিটকের ওয়েবসাইট bpsc.teletalk.com.bd বা বিপিএসসি এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে। অর্থাৎ বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার (bpsc.gov.bd) সাইটে। BPSC Form-1 পূরণ করার মাধ্যমে আবেদন সম্পূর্ণ করতে হবে। আবেদন করার সময় প্রার্থীকে অবশ্যই ৩০০ x ৩০০ পিক্সেলের ১০০কেবি সাইজের মধ্যে ছবি এবং ৩০০ x ৮০ পিক্সেলের ৬০ কেবি এর মধ্যে স্বাক্ষর সাথে রাখতে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

BPSC Form-1 পূরণ করার সময় আপনার ছবি ও স্বাক্ষর প্রদান করতে হবে। ফর্ম পূরণ সম্পন্ন হলে আপনাকে একটি User ID দেয়া হবে যার মাধ্যমে টেলিটক সিম হতে আপনাকে আবেদন ফি জমা দিতে হবে। ফি জমা সম্পন্ন হলে আপনাকে একটি User ID ও Password মেসেজের মাধ্যমে জানিয়ে দেয়া হবে যা ব্যবহার করে আপনি প্রবেশপত্র ডাউনলোড করে নিতে পারবেন। এই User ID ও Password সংরক্ষণ করে রাখুন। ৪৫তম বিসিএসের আবেদন ফি ধরা হয়েছে ৭০০ টাকা।

প্রিলিমিনারি পরীক্ষা উত্তীর্ণ হবার পরে প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায়ও পাস করতে হবে নিয়োগ পাবার জন্য। প্রিলিমিনারি পরীক্ষাটি হবে ২০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে। প্রিলিমিনারি পাস করা প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ পাবেন। লিখিত পরীক্ষা হবে ৯০০ নম্বরের। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষা দিতে হবে প্রার্থীদের যেটি ২০০ নম্বরের। লিখিত ও মৌখিকের ১১০০ নম্বরের ফলাফলের ভিত্তিতে নিয়োগ সম্পন্ন হবে।

প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষার কেন্দ্র ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে। আবেদনপত্র পূরণ করার সময় প্রার্থী তার পছন্দের কেন্দ্রের জায়গা উল্লেখ করে দিতে পারবেন। তবে সর্বশেষ ধাপে মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ঢাকায় পরীক্ষা কমিশনের প্রধান কার্যালয়ে। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে দেখে নিতে পারেন এখান থেকেঃ বিসিএস ৪৫ বিজ্ঞপ্তি

👉 45th BCS Examination Date and Notice

👉 ভিডিওঃ অনলাইন ইনকামের জন্য যে বিষয়গুলো জানা জরুরি

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.