কমার্স পড়ে যেসব উচ্চ বেতনের চাকরি পেতে পারেন

বর্তমান মার্কেটে কমার্স বা ব্যবসায় শিক্ষা-ভিত্তিক ক্যারিয়ার অপশন এর চাহিদা অনেক। শুধুমাত্র মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিং নয়, বরং কমার্সের শিক্ষার্থীগণও অসাধারণ ক্যারিয়ার গড়ে তুলতে পারেন সঠিক ক্যারিয়ার নির্বাচন করার মাধ্যমে।

কোনো ব্যবসা আর্টস-কেন্দ্রিক হোক বা সায়েন্স-কেন্দ্রিক, প্রতিটি ব্যবসার কমার্স-কেন্দ্রিক একটি অংশ থাকেই, যেমনঃ এইচআর, পিআর, মার্কেটিং, ম্যানেজমেন্ট, ইত্যাদি। এই কারনে কমার্স-ভিত্তিক কাজ বা ক্যারিয়ার এর কমতি হওয়ার কোনো সম্ভাবনা নেই সুদূর ভবিষ্যতে। একজন কমার্স স্টুডেন্ট হিসেবে যদি আপনি আপনার ক্যারিয়ার নিয়ে দ্বিধায় থাকেন, তবে আমাদের পোস্টটি আপনার জন্য পারফেক্ট। চলুন জেনে নেওয়া যাক একজন কমার্স স্টুডেন্ট এর জন্য সেরা ক্যারিয়ার অপশনগুলো। কোন ক্যারিয়ারে বেছে নিলে আপনার কাজ কি হবে সে সম্পর্কে জানবেন এই পোস্টে।

চাটার্ড একাউন্ট্যান্ট (সিএ)

ব্যবসার জগতে চাটার্ড একাউন্ট্যান্ট একটি অত্যন্ত সম্মানের পেশা। একজন চাটার্ড একাউন্ট্যান্ট একাউন্টিং, অডিটিং, ট্যাক্সেশন, ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, ইত্যাদি বিষয়ে পারদর্শী হয়ে থাকেন। তাদের কাজ হলো ব্যবসা বা ব্যক্তিকে আর্থিক পরামর্শ প্রদান করা, ও স্ট্রেট্রেজিক ইনসাইট প্রদান করা। একজন সিএ তার ক্লায়েন্ট যা কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান হয়ে থাকে, তাদের ট্যাক্স সম্পর্কিত বিষয়সমূহ আইন মেনে ম্যানেজ করেন। তাছাড়া আর্থিক পরিকল্পনার দায়িত্বও থাকে সিএ’র হাতে। তাছাড়া অডিট হলো একজন সিএ’র অন্যতম দায়িত্বের মধ্যে একটি।

কোম্পানি সেক্রেটারি (সিএস)

সহজ ভাষায় একজন কোম্পানি সেক্রেটারি বা সচিবের কাজ হলো কোনো কোম্পানির কমপ্লায়েন্স ও কর্পোরেট নিয়মনীতি পরিকল্পনা ও পরিচালনা করা। একটি প্রতিষ্ঠান সমস্ত প্রযোজ্য আইন, প্রবিধান, এবং নির্দেশিকা মেনে চলছে কিনা সে বিষয় নিশ্চিত করেন একজন সিএস। এছাড়া বোর্ড অফ ডিরেক্টরকে মিটিং পরিচালনায় সাহায্য করা, রেকর্ড ম্যানেজ করা, ইত্যাদিও একজন সিএস এর কাজের মধ্যে পড়ে। একাধিক ইন্ডাস্ট্রিতে কাজ করা সম্ভব উক্ত ক্যারিয়ারে।

কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্ট (সিএমএ)

নাম শুনেই হয়ত একজন কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্ট এর কাজ বুঝে থাকবেন। স্বভাবতই একজন সিএমএ খরচ নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনায় দক্ষ হয়ে থাকেন। খরচ বিশ্লেষণ, আর্থিক পরিকল্পনা এবং কৌশলগত সিদ্ধান্ত গ্রহণে কোম্পানিকে গাইড করেন। কর্মরত প্রতিষ্ঠানের খরচ কমিয়ে বাজেট এর মধ্যে সেরা ফলাফল পেতে সাহায্য করে একজন সিএমএ। সকল প্রতিষ্ঠানই চায় তাদের বাজেটকে সঠিকভাবে ব্যবহার সেরা আউটকাম পেতে, যার কারণে সিএমএ এর চাহিদা দিনদিন বেড়েই চলেছে। 

ফিনান্স এনালিস্ট

একজন ফিনান্স এনালিস্টকে “ফিনান্স এর ডাটা ডিটেকটিভ” বললেও ভুল হবেনা। তিনি মূলত কোনো কোম্পানির ডাটাকে গবেষণা করেন ও কোম্পানির অবস্থা, মার্কেট ট্রেন্ড ও কোথায় ইনভেস্ট করা উচিত হবে সে সম্পর্কে দিকনির্দেশনা প্রদান করে থাকেন। ব্যবসাকে ডাটাভিত্তিক আর্থিক সিদ্ধান্ত গ্রহণে ও কার্যকরভাবে ঝুঁকি পরিচালনা করতে সাহায্য করে থাকেন একজন ফিনান্স এনালিস্ট। ব্যাংকিং, ইনভেস্টমেন্ট ফার্ম, কর্পোরেশনসহ অসংখ্য ক্ষেত্রে ফিনান্স এনালিস্ট কাজ করে থাকেন।

ফিনান্সিয়াল প্ল্যানার

ফিনান্সিয়াল প্ল্যানার এর কাজ হলো কোনো আর্থিক লক্ষ্যকে বাস্তবায়নে সাহায্য করা। ইন-ডেপথ এনালাইসিস এর মাধ্যমে ক্লায়েন্ট এর জন্য পারসোনালাইজড প্ল্যান তৈরি করেন একজন ফিনান্সিয়াল প্ল্যানার যাতে লক্ষ্য অর্জন করা যায়। ক্লায়েন্টের উদ্দেশ্য ও ঝুঁকিকে মাথায় রেখে পরিকল্পনা ও তা বাস্তবায়নে সহায়তা করেন ফিনান্সিয়াল প্ল্যানার।

ব্যাংকিং প্রফেশনাল

একাধিক কাজে সাহায্য করে কোনো আর্থিক প্রতিষ্ঠানের মেরুদন্ড হিসেবে কাজ করেন ব্যাংকিং প্রফেশনালগণ। প্রয়োজনীয় কাস্টমার সার্ভিস, যেমনঃ একাউন্ট ম্যানেজমেন্ট ও ট্রানজেকশন প্রসেসিং, ইত্যাদি কাজ করে থাকেন একজন ব্যাংকিং প্রফেশনাল। 

ফিনান্সিয়াল মার্কেট ট্রেন্ড এর জন্য লোন এপ্রুভাল ও রিস্ক ম্যানেজমেন্ট এর ক্রেডিট এনালাইসিসেও সাহায্য করে থাকেন একজন ব্যাংকিং প্রফেশনাল। ব্যাংকিং সেক্টরের পাশাপাশি স্পেশাল ক্ষেত্রেও কাজ করতে পারেন একজন ব্যাংকিং প্রফেশনাল। 

ইনভেস্টমেন্ট ব্যাংকার 

একজন ইনভেস্টমেন্ট ব্যাংকার আর্থিক চুক্তি এবং কর্পোরেটকে একস্থানে করার মধ্যস্থতাকারী হিসাবে কাজ করেন। স্টক এবং বন্ড ইস্যু করার মাধ্যমে মূলধন বৃদ্ধি, একীভূতকরণ এবং অধিগ্রহণে দক্ষতা প্রদান এবং কৌশলগত আর্থিক পরামর্শ প্রদান করা একজন ইনভেস্টমেন্ট ব্যাংকার এর কাজ। ইনভেস্টমেন্ট ব্যাংকার হিসেবে ক্যারিয়ার তৈরি করতে পারলে সেক্ষেত্রে ভালো অংকের বোনাস, হাই-প্রোফাইল ট্রানজেকশনে ইনভলভ থাকা, ক্যারিয়ারে এগিয়ে যাওয়া, ইত্যাদি সুযোগ থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

commarce job

👉 যেসব কাজ অনলাইন ইনকাম বাড়াতে পারে

ইকোনমিস্ট

একজন ইকোনমিস্ট বা অর্থনীতিবিদ অর্থনীতির জটিলতাগুলি উন্মোচনে সাহায্য করেন। ইকোনমিক ট্রেন্ড খুঁজে বের করে, পলিসি এসেসমেন্ট এর মাধ্যমে কোনো সিদ্ধান্তের গুরুত্ব বিবেচনা করে ভবিষ্যৎ পরিকল্পনায় সাহায্য করেন একজন ইকোনমিস্ট। একজন অর্থনীতিবিদ তার জটিল এনালাইসিসকে সহজভাবে উপস্থাপন করেন যাতে তা থেকে কার্যকরী সিদ্ধান্ত গ্রহণ করা যায়।

হিউম্যান রিসোর্স ম্যানেজার

হিউম্যান রিসোর্স (এইচআর) ম্যানেজার যেকোনো প্রতিষ্ঠানের জন্য একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি যিনি মূলত তার কর্মরত প্রতিষ্ঠানে থাকা ব্যক্তিবর্গকে সঠিকভাবে কাজে লাগানোর পরিকল্পনা ও তা বাস্তবায়নের দায়িত্বে থাকেন।

👉 প্রযুক্তিতে সবচেয়ে বেশি বেতনের চাকরিগুলো সম্পর্কে জানুন

একজন কমার্স স্টুডেন্ট হিসেবে আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার কি হবে তা আগে থেকে ঠিক করতে পারলে অনেক লাভ আছে। আপনার সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করবে এমন কিছু টিপস জেনে নেওয়া যাক:

  • যে ক্যারিয়ারে আপনার প্যাশন, ইন্টারেস্ট ও দৃঢ় মনোবল রয়েছে সেটি বাছাই করুন
  • কোনো ক্যারিয়ার বেছে নেওয়ার আগে উক্ত ক্যারিয়ারের চাকরি, দায়িত্ব ও দক্ষতা সম্পর্কে ধারণা অর্জন করুন
  • আপনার পছন্দের কাজের ক্ষেত্রে প্রবেশ করতে ইন্টারনশিপ, মেন্টরশিপ ও তথ্যবহুল ইন্টারভিউ এর সাহায্য নিন
  • আপনার লক্ষ্যের উপর ভিত্তি করে আগে থেকেই আপনার শিক্ষাগত যোগ্যতাকে সাজিয়ে নিন
  • আপনার শর্ট-টার্ম ও লং-টার্ম ক্যারিয়ার লক্ষ্যগুলোকে আগে থেকেই নির্ধারণ করুন ও সে অনুসারে এগিয়ে যান 
  • আপনার পছন্দের ক্যারিয়ারের সাথে সামঞ্জস্যপূর্ণ দক্ষতা অর্জনের সর্বোচ্চ চেষ্টা করুন
  • আপনার পছন্দের ক্যারিয়ার সম্পর্কে মার্কেট ট্রেন্ড নিয়ে লেটেস্ট খবর রাখুন
  • পার্ট-টাইম চাকরি বা ইন্টারনশিপ গ্রহণ করুন পছন্দের ক্যারিয়ারের সাথে সামঞ্জস্যপূর্ণ কাজের ক্ষেত্রে, যার মাধ্যমে অভিজ্ঞতা বাড়বে
  • প্রতিনিয়ত সকল বিষয় থেকে শিক্ষা গ্রহণের চেষ্টা করুন

মোট কথা একজন কমার্স স্টুডেন্ট এর জন্য অসংখ্য ক্যারিয়ার অপশন রয়েছে যা থেকে যেকোনো একটি বেছে নেওয়া যায়। ক্যারিয়ারে সফলতা নির্ভর করছে নিজের ইন্টারেস্ট, লক্ষ্য ও কর্মকাণ্ডের উপর। তাই উল্লেখিত যেকোনো অপশন বা এর বাইরে যেকোনো ক্ষেত্রকে ক্যারিয়ার হিসেবে বেছে নেওয়ার ক্ষেত্রে সকল বিষয় সঠিকভাবে বিবেচনা করতে ভুলবেন না।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,585 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *