ফেসবুক মেসেঞ্জারের সেরা ফিচারগুলো সম্পর্কে জানুন

১.৩ বিলিয়নের অধিক মাসিক ব্যবহারকারী নিয়ে বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং মাধ্যমে পরিণত হয়েছে ফেসবুকের মেসেঞ্জার অ্যাপ। অসাধারণ সব ফিচারে ভরা মেটা’র মালিকানাধীন মেসেজিং অ্যাপ মেসেঞ্জার। এটি শুধুমাত্র মেসেজিংয়ের জন্য নয়, বরং পাশাপাশি আরো অসংখ্য চমৎকার সব ফিচারে পরিপূর্ণ।

চলুন জেনে নেওয়া যাক, মেসেঞ্জারের সেরা কিছু ফিচার সম্পর্কে যা সকল ব্যবহারকারীর জানা উচিত।

কম্পিউটারে মেসেঞ্জার ব্যবহার

স্মার্টফোনে মেসেঞ্জার ব্যবহার করতে করতে বিরক্ত? ব্যবহার করে দেখতে পারেন মেসেঞ্জারের ডেস্কটপ ভার্সন, যেকোনো কম্পিউটারে। অনেকে কম্পিউটারে Facebook.com এ প্রবেশ করে চ্যাট করে। তবে কম্পিউটার থেকে বেশ সহজে মেসেঞ্জার ডেস্কটপ ভার্সন ব্যবহার করে মেসেজিং করা যাবে। মেসেঞ্জার ডেস্কটপ ভার্সন হুবহু ফোনের মেসেঞ্জার অ্যাপের মত কাজ করে।

উইন্ডোজ, ম্যাক, ক্রোমবুক, লিনাক্স, যেকোনো ধরনের কম্পিউটারে মেসেঞ্জার ডেস্কটপ ভার্সন ব্যবহার করা যাবে। মেসেঞ্জার ডেস্কটপ ওয়েব ভার্সন ব্যবহার করতে কম্পিউটার থেকে যেকোনো ব্রাউজারে Messenger.com এ প্রবেশ করুন। ফেসবুক একাউন্ট ব্যবহার করে লগিন করা যাবে মেসেঞ্জারে।

ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং

ফেসবুক চ্যাট হিসেবে মেসেঞ্জার আসে ২০০৮ সালে। ঠিক তার কয়েকবছর পরে ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক, মানে বর্তমানের মেটা। যেহেতু তিনটি মেসেজিং অ্যাপ এর মালিক একই কোম্পানি, তাই মেসেঞ্জার ব্যবহার করে ইন্সটাগ্রামের আলাপ সাড়ার ফিচার রয়েছে।

হোয়াটসঅ্যাপের চ্যাট মেসেঞ্জারে আনার পরিকল্পনা করছে ফেসবুক, যা আমরা শীঘ্রই দেখতে পাবো। মেসেঞ্জার থেকে ইন্সটাগ্রামের চ্যাটসমূহ দেখতেঃ

  • মেসেঞ্জারের সেটিংসে প্রবেশ করুন
  • Privacy সেকশনে প্রবেশ করুন
  • Message Privacy তে প্রবেশ করলে ইন্সটাগ্রামে আসা মেসেজ মেসেঞ্জারে দেখার অপশন দেখতে পাবেন। একইভাবে ইন্সটাগ্রামের মেসেজ মেসেঞ্জারে না আসার সিদ্ধান্ত ও নিতে পারেন।
ফেসবুক ইনস্টাগ্রাম ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং

এনক্রিপটেড কনভার্সেশন

এনক্রিপটেড মেসেজ কোনো কনভার্সেশনের সর্বোচ্চ গোপনীয়তা ও নিরাপত্তা প্রদান করে। মেসেঞ্জারে এনক্রিপটেড মেসেজ পাঠানোর জন্য Secret Conversation নামে একটি ফিচার রয়েছে। এই এনক্রিপশন ফিচার ব্যবহার করে সকল মেসেজ ও কল সুরক্ষিত থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

যেকোনো চ্যাটের সেটিংসে প্রবেশ করে Go to Secret Conversation অপশনটি সিলেক্ট করে এনক্রিপটেড কনভার্সেশন চালু করা যাবে। এছাড়াও উক্ত কনভার্সেশনের মেসেজ নির্দিষ্ট সময় পর মুছে যাওয়ার অপশন ও রয়েছে।

স্টোরি

ফেসবুক মেসেঞ্জার স্টোরি

ইন্সটাগ্রামের মত মেসেঞ্জারেও স্টোরি পোস্ট করা যায়। যেকোনো ধরনের টেক্সট, ছবি ও ভিডিও স্টোরি হিসেবে পোস্ট করা যায় মেসেঞ্জারে, যা ২৪ঘন্টা পর নিজ থেকে মুছে যায়। সরাসরি ভিডিও রেকর্ড করে বা ছবি তুলে স্টোরিতে পোস্ট করা যাবে, আবার ফোনের গ্যালারি থেকেও ছবি বা ভিডিও স্টোরি হিসেবে পোস্ট করা যায়।

মেসেঞ্জারে প্রবেশ করে People সেকশনের Stories ট্যাবে মেসেঞ্জার কন্টাক্টদের পোস্ট করা স্টোরি দেখতে পাবেন। Add to Story তে ট্যাপ করে নিজের মত যেকোনো ছবি বা ভিডিও স্টোরি হিসেবে পোস্ট করা যায়। মেসেঞ্জারে পোস্ট করা স্টোরি কারা দেখতে পাবে, তা নিয়ন্ত্রণ করা যাবে মেসেঞ্জার সেটিংসের Story মেন্যুতে প্রবেশ করে।

ভ্যানিশ মোড

বর্তমানে মেসেঞ্জার, ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপ, ফেসবুকের তিনটি অ্যাপেই রয়েছে ভ্যানিশ মোড ফিচারটি। এই ফিচার চালু করে পাঠানো মেসেজ নির্দিষ্ট সময় পর মুছে যায়। একে অনেকটা স্ন্যাপচ্যাট এর ডিফল্ট চ্যাটিং সিস্টেমের সাথে তুলনা করা চলে।

মেসেঞ্জারে খুব সহজে ভ্যানিশিং মোড অন করা যাবে। যেকোনো চ্যাটে নিচে থেকে সোয়াইপ আপ করলে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অর্থাৎ ভ্যানিশ মোড অন হয়ে যাবে। অ্যাপ ক্লোজ করে দিলে ভ্যানিশ মোডে করা সকল চ্যাট মুছে যাবে।

ভ্যানিশ মোড সম্পর্কে অন্যান্য পোস্টসমূহঃ

👉 ফেসবুক মেসেঞ্জারের ভ্যানিশ মোড সম্পর্কে বিস্তারিত

👉 হোয়াটসঅ্যাপ ভ্যানিশ মোড সম্পর্কে বিস্তারিত

গ্রুপ পোল

ফেসবুক মেসেঞ্জার পোল

পরিবার বা বন্ধুদের গ্রুপে যেকোনো বিষয়ে সহজভাবে মতামত বা সিদ্ধান্ত গ্রহণ করতে Poll ফিচারটি বেশ সহায়ক। এই ফিচারের মাধ্যমে কেউ একজন পোল পোস্ট করলে গ্রুপের মেম্বাররা তাতে ভোট করতে পারে।

এন্ড্রয়েড মেসেঞ্জারের যেকোনো চ্যাটে প্রবেশ করে ফোর-ডট মেন্যুতে ট্যাপ করলে Poll ফিচারটি দেখতে পাবেন। পোল তৈরি করতে Poll এ ট্যাপ করুন, প্রশ্ন লিখুন, অপশনসমূহ লিখুন, শেষে Create Poll এ ট্যাপ করে গ্রুপে পোল পোস্ট করুন। আর আইফোনে কোনো চ্যাটবক্সের বামপাশে থাকা প্লাস আইকন চেপে প্রাপ্ত অপশনগুলোর মধ্যে একদম ডানদিকে পোল অপশন পাওয়া যাবে।

ফেসবুক মেসেঞ্জারের সেরা ফিচারগুলো সম্পর্কে জানুন

এসএমএস অ্যাপ হিসাবে মেসেঞ্জার ব্যবহার

মোবাইলের সিমে আসা সকল এসএমএস মেসেঞ্জার থেকে অ্যাকসেস করার ফিচার রয়েছে। এই ক্ষেত্রে মেসেঞ্জার ডিফল্ট এসএমএস অ্যাপ হিসাবে কাজ করতে পারবে। অর্থাৎ সরাসরি এসএমএস দেখা যাবে ও রিপ্লাই করা যাবে মেসেঞ্জার থেকে। মেসেঞ্জারে এসএমএস এর ফিচার অন করতে অ্যাপের সেটিংসে প্রবেশ করে SMS সেকশনে প্রবেশ করে প্রদর্শিত অপশনটি চালু করে দিন। এরপর Messenger সিলেক্ট করে Set as default এ ট্যাপ করে মেসেঞ্জারকে এসএমএস অ্যাপ হিসাবে ব্যবহার করতে পারবেন।

👉 হোয়াটসঅ্যাপ লক করার নিয়ম

লোকেশন শেয়ারিং

আপনার লাইভ লোকেশন মেসেঞ্জারে পরিবার বা বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন। অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মের মেসেঞ্জার অ্যাপে লোকেশন শেয়ারের ফিচার রয়েছে। আপনার নিজের লাইভ লোকেশন শেয়ার করতে পারবেন এই ফিচার ব্যবহার করে, আবার যেকোনো নির্দিষ্ট স্থানের লোকেশন শেয়ার করা যাবে। মেসেঞ্জারে লাইভ লোকেশন শেয়ার করতেঃ

  • যেকোনো চ্যাটে প্রবেশ করুন
  • ফোর-ডট মেন্যুতে প্রবেশ করে Location এ ট্যাপ করুন
  • এরপর ম্যাপে আপনার লাইভ লোকেশন দেখতে পাবেন, উক্ত লোকেশন বা অন্য যেকোনো লোকেশন সিলেক্ট করুন
  • এরপর কত সময়ের জন্য লোকেশন শেয়ার করতে চান তা সিলেক্ট করে লোকেশন সেন্ড করুন
ফেসবুক মেসেঞ্জার লোকেশন শেয়ারিং

লাইভ লোকেশন শেয়ার করলে মেসেঞ্জার অ্যাপ আপনার ফোনের লোকেশন অ্যাকসেস পাবেন। ফোনের লোকেশন অ্যাকসেস প্রদান করে লাইভ লোকেশন শেয়ারিং চালু করুন।

মেসেজ আনসেন্ড করা

মেসেঞ্জারের সেরা ফিচারসমূহের মধ্যে মেসেজ আনসেন্ড করার ফিচারটি অন্যতম। যেকোনো মেসেজ সেন্ড করার পর এখন আনসেন্ড করার সুযোগ রয়েছে মেসেঞ্জারে। যেকোনো মেসেজ পাঠানোর পর মেসেজ আনসেন্ড করতেঃ

  • যে মেসেজ আনসেন্ড করতে চান, সেটি প্রেস করে ধরে রাখুন
  • একটি মেন্যু দেখতে পাবেন, সেখান থেকে Remove সিলেক্ট করুন
  • আপনি ও যাকে বা যাদের মেসেজ পাঠিয়েছেন, তাদের কাছ থেকে উক্ত মেসেজ মুছতে Unsend সিলেক্ট করুন
  • শুধুমাত্র আপনার দিক থেকে উক্ত মেসেজ মুছতে Remove for You তে ট্যাপ করুন। (এন্ড্রয়েডে)
  • আইফোনের ক্ষেত্রে মেসেজটি প্রেস করে হোল্ড করলে কিছু আপশন আসবে। সেখান থেকে More সিলেক্ট করতে হবে। তখন আনসেন্ড অপশন আসবে। সেখান থেকে Unsend for everyone সিলেক্ট করলে সবার জন্যই মেসেজটি মুছে যাবে। Unsend for you বাছাই করলে শুধু মাত্র আপনার নিকট থেকে মেসেজটি মুছবে, অন্যদের ইনবক্সে মেসেজটি থেকে যাবে।

👉 হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

একাধিক একাউন্ট 

মেসেঞ্জারে একাধিক অ্যাকাউন্ট ব্যবহারের সুযোগ রয়েছে। মেসেঞ্জারে একাধিক ফেসবুক একাউন্ট ব্যবহার করতেঃ

  • মেসেঞ্জার সেটিংসে প্রবেশ করুন
  • Switch Account এ ট্যাপ করুন
  • এরপর Add Account এ ট্যাপ করে আপনার একাউন্টে লগিন করুন
  • এছাড়া Create a new account এ ট্যাপ করে নতুন একাউন্ট ও তৈরী করা যাবে।

👉 ফেসবুকের দরকারী ফিচারসমূহ যা সবার জানা উচিত

মেসেঞ্জার কিডস

আপনার ফোনে হয়ত বাচ্চারা টিকটক, স্ন্যাপচ্যাট বা ইন্সটাগ্রাম ব্যবহার করে। যেমনঃ মেসেঞ্জারে বন্ধু বা পরিবারের সদস্যদের সাথে চ্যাট করা বা কলে কথা বলতে আপনার ফোন ব্যবহার করতে পারে। বাচ্চাদের জন্য মেসেঞ্জার কিডস অ্যাপ রেখেছে ফেসবুক, যা বাচ্চাদের ব্যবহারের জন্য ডিজাইন করা। এছাড়াও পরিবারের বড় সদস্যরা বাচ্চাদের ব্যবহারের ইনসাইটস (Insights) দেখতে পারবেন।

👉 মেসেঞ্জার কিডস অ্যাপ ডাউনলোড করুন

মেসেঞ্জারের উল্লিখিত ফিচারসমূহের মধ্যে আপনার পছন্দের কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,044 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.