ফেসবুক মেসেঞ্জারের ভ্যানিশ মোড নিজ থেকেই মেসেজ মুছে ফেলবে

ফেসবুক মেসেঞ্জারের ভ্যানিশ মোড নিজ থেকেই মেসেজ মুছে ফেলবে

স্ন্যাপচ্যাট স্টোরি ফিচারটির বিপুল জনপ্রিয়তায় উদ্বুদ্ধ হয়ে ফেসবুক কতৃপক্ষ ফেসবুক এর পাশাপাশি ইন্সটাগ্রাম ও হোয়াটসঅ্যাপেও স্টোরি ফিচার যোগ করে। স্টোরি এর পাশাপাশি স্ন্যাপচ্যাটের আরেকটি জনপ্রিয় ফিচার হল ভ্যানিশিং মেসেজ। যার মানে আপনি কারো সাথে চ্যাট করার সময় যখনই ইনবক্স থেকে বের হবেন, তখনই চ্যাটে থাকা সকল মেসেজ ভ্যানিশ হয়ে যাবে, অর্থাৎ সম্পূর্ণভাবে মুছে যাবে। একই ধরনের ফিচার এবার মেসেঞ্জারেও যোগ করেছে ফেসবুক।

ভ্যানিশিং মোড ফিচারটি ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও কিছু কিছু দেশের ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীর একাউন্টে চলে এসেছে। অতি শীঘ্রই ইন্সটাগ্রামেও ফিচারটি আসতে যাচ্ছে।

ভ্যানিশ মোড ফিচারটি ঘোষণা করে দেওয়া ব্লগ পোস্টে মেসেঞ্জার প্রোডাক্ট ম্যানেজার, ব্রিজেট পিজলস ও ইন্সটাগ্রাম এর প্রোডাক্ট ম্যানেজার, মানিক সিং জানান যে ভ্যানিশ মোড ব্যবহার করে ব্যবহারকারীগণ অর্থহীন বা নন-সেন্স কোনোকিছু মেসেজে পাঠানোর পর তৎক্ষনাৎ ভুলে যেতে পারবেন। এর ফলে মেসেজ ইনবক্সে জমা থাকায় পত্র বিড়ম্বনার স্বীকার হতে হবেনা।

আরো জানুনঃ অ্যাপ লক এবং নতুন প্রাইভেসি সেটিংস আসছে মেসেঞ্জারে

তবে ভ্যানিশ মোড দ্বারা ভুলে পাঠানো কোনো মেসেজ হাইড করা যাবেনা। আপনি যদি চান আপনার পাঠানো মেসেজ ফরওয়ার্ড করা না হয় কিংবা আলাপকৃত বিষয় পরে কখনো বিষয় হয়ে না দাঁড়ায়, সে ক্ষেত্রে ভ্যানিশ মোড কাজে আসতে পারে।

ভ্যানিশ মোড অন করার নিয়ম

ভ্যানিশ মোড অন করা একদম সহজ। মেসেঞ্জারের কোনো চ্যাটে ভ্যানিশ মোড অন করতে চ্যাটবক্স এর নিচ থেকে উপরের দিকে সোয়াইপ করলেই ভ্যানিশ মোড অন হয়ে যাবে।

ভ্যানিশ মোডে দরকারী বা বেদরকারি আলাপ শেষ করার পর একইভাবে উপর দিকে সোয়াইপ করলে ভ্যানিশ মোড বন্ধ হয় যাবে। ভ্যানিশ মোড অফ করার পর ভ্যানিশ মোড চালু থাকা অবস্থায় শেয়ার করা সকল মেসেজ, ছবি এসব মুছে যাবে।

ভ্যানিস মোড এর নিরাপত্তা

ভ্যানিস মোডের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকরণে যথেষ্ট সচেষ্ট ফেসবুক কতৃপক্ষ। যারা আপনার সাথে মেসেঞ্জারে কানেক্টেড শুধু তারাই আপনার সাথে চ্যাটে ভ্যানিশ মোড ব্যবহার করতে পারবেন। যার মানে মেসেঞ্জারে আপনার অপরিচিত কেউ ভ্যানিশ মোড ব্যবহার করে আপনাকে মেসেজ দিতে পারবে না।

এছাড়াও কেউ ভ্যানিশ মোড অন করার পর ব্যবহার করতে চান কি না, তার কন্ট্রোল ও আপনার উপর থাকছে।

এসবের পাশাপাশি ভ্যানিশ মোডে স্ক্রিনশট নোটিফিকেশন ফিচারও থাকছে। অর্থাৎ ভ্যানিশ মোডে পাঠানো মেসেজের স্ক্রিনশট নিলে অপর প্রান্তের ব্যবহাকারীকে সেটা নোটিফিকেশনের মাধ্যমে জানাবে ফেসবুক।

ভ্যানিশ মোড চ্যাট এর সময় যদি আপনার কাছে কোনো কনভারসেশন ঠিক মনে না হয়, সেক্ষেত্রে উক্ত ব্যক্তিকে ব্লক করার সুবিধাও থাকছে। এছাড়াও কনভারসেশন রিপোর্ট ও করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,723 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.