আপনার কি এখনও FM রেডিও কেনা উচিত?

একটা সময়ে কোনো তথ্য জানার অন্যতম প্রধান মাধ্যম ছিলো রেডিও। যা বর্তমান সময়ে এফএম তরঙ্গ ব্যবহার করে সবচেয়ে মানসম্পন্ন শব্দ প্রদান করে। সেকেলে রেডিও ছিলো বিশ্বের সকল খবর জানার পাশাপাশি বিনাদনের খোরাকও। তবে প্রযুক্তির উন্নতির সাথে সাথে পরিবর্তিত হয়েছে আমাদের সংবাদ জানার মাধ্যম ও বিনোদনের উৎসের। এসব কারণে এফএম রেডিও এর ব্যবহার বেশ কমে গিয়েছে আগের চেয়ে। প্রশ্ন হলো আপনার কি এখনও এফএম রেডিও কেনা উচিত, তার উত্তর জানার চেষ্টা করবো এই পোস্টে।

আপনার কি এখনও এফএম রেডিও কেনা উচিত?

এক কথায় উত্তর দিতে গেলে বলতে হয় “না”, আপনার এফএম রেডিও কেনা উচিত নয়। এবার বলি কেনো এই সময়ে এসে এফএম রেডিও কেনাটা তেমন একটা যুক্তিযুক্ত সিদ্ধান্ত নয়।

প্রথমত বুঝতে হবে এফএম রেডিও এর উপকারিতা সম্পর্কে। পূর্বে এফএম রেডিও এর প্রধান ব্যবহার ছিলো খবর শোনা ও বিনোদন। বর্তমানে বিনোদনের মাধ্যমসমূহ অডিও থেকে ভিডিওতে পরিণত হয়ে গিয়েছে। নিঃসন্দেহে যেকেউ এফএম রেডিওতে একটি খেলার ধারাভাষ্য শোনা চেয়ে সরাসরি খেলা দেখতে অধিক পছন্দ করবেন। টিভি ও ইন্টারনেট এর প্রসারের ফলে এফএম রেডিও এর প্রয়োজনীয়তা দিনদিন ক্ষীণ হয়ে আসছে।

তবে ধরে নিলাম আপনি রেডিও শুনতে পছন্দ করেন, তাহলে কি এফএম রেডিও কেনা উচিত? এক্ষেত্রেও উত্তর হবে না, এই যুক্তিতেও এফএম রেডিও কেনাটা তেমন একটা কার্যকরী কিছু নয়। এর প্রধান কারণ হলো বর্তমানে অধিকাংশ স্মার্টফোন থেকে শুরু করে ফিচার ফোনে পর্যন্ত রেডিও ফিচার থাকে, যার ফলে আলাদা রেডিও না কিনেই আপনার এলাকায় সম্প্রচার করে এমন রেডিও স্টেশন শুনতে পাবেন।

মজার ব্যাপার হলো রেডিও স্টেশনগুলোও তাদের স্পেশাল প্রোগ্রামগুলোকে ভিডিও কনটেন্টে পরিণত করছে যুগের সাথে তাল মিলিয়ে। আবার আপনি যদি নিতান্তই রেডিও এর ফ্যান হোন ও আপনার ফোনে রেডিও না থাকে, তবে সেক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার করে পছন্দের রেডিও স্টেশন স্ট্রিম করতে পারবেন। 

আপনার কি এখনও FM রেডিও কেনা উচিত?

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

দিনদিন রেডিও এর ব্যবহার কমে আসছে, যার ফলে রেডিও স্টেশনের সংখ্যাও কিছুটা কমে আসছে ধীরে ধীরে। বর্তমানে বলতে গেলে রেডিও শুনে এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। আমরা সম্প্রতি বিবিসি বাংলা রেডিও সম্প্রচার বন্ধ হওয়ার ঘোষণা জানতে পেরেছি। এসব কিছুই সময়ের পরিবর্তনের কারণে হয়েছে।

বিনোদন এর উৎস হিসেবে এফএম রেডিও একটা সময়ে বেশ জনপ্রিয় ছিলো। রেডিও ফুর্তি এর ভূত এফএম বা এবিসি রেডিও এর হ্যালো ৮৯২০ এর অনুষ্ঠানগুলো তৎকালীন শ্রোতাদের মনে গেঁথে থাকবে সারাজীবন। তবে বর্তমানে রেডিওতে তেমন উল্লেখযোগ্য অনষ্ঠানের কথা আলোচিত হতে দেখা যায়না। স্পেশাল প্রোগ্রামগুলো ভিডিও আকারে স্ট্রিম বা আপলোডও করা হয়ে থাকে। 

এসবের বাইরে খবর শুনতে হয়ত এফএম রেডিও কেনার কথা ভাবা যেতে পারে। তবে যেখানে বিনামূল্যে ফেসবুক ব্যবহারের সুযোগ প্রদান করছে সকল অপারেটর, সেখানে ফেসবুক ছাড়া খবরের সেরা উৎস আর কিছুই হতে পারেনা।

👉 ইনডাকশন চুলা কি? এর সুবিধা-অসুবিধা জানুন

এছাড়া ইন্টারনেটের কল্যাণে যেকোনো খবর বেশ দ্রুত পৌঁছে যায় আমাদের কাছে টিভি বা রেডিও এর আগেই। স্পটিফাই এর মত স্ট্রিমিং প্ল্যাটফর্ম এর কল্যাণে প্রিয় অডিও ট্র্যাক/পডকাস্ট শোনা যাচ্ছে যেকোনো সময়, যার ফলে এফএম রেডিওর কাজ আরও কমে যাচ্ছে।

এবার ফিরে যাওয়া যাক এই পোস্টের আসল প্রশ্নে, আপনার কি এখনও এফএম রেডিও কেনা উচিত? না, বর্তমানে এফএম রেডিও কেনার তেমন কোনো যুক্তি দেখা যাচ্ছেনা। প্রথমত জীবনে আগের মত তেমন একটা ভ্যালু প্রদান করবেনা এফএম রেডিও। এর পাশাপাশি রেডিও এর পরিপূরক রয়েছে ইন্টারনেট ও টেলিভিশন।

এসবের বাইরেও রেডিও শুনতে চাইলে ফোনে কিংবা অনলাইনে স্ট্রিম করার সুযোগ রয়েছে। মোট কথায় বর্তমানে এফএম রেডিও কেনা কোনো যুক্তিযুক্ত সিদ্ধান্ত নয়।

👉 ভিডিওঃ উড়োজাহাজ নিয়ে অবিশ্বাস্য কিছু তথ্য জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,638 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.