অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ফিচারসমুহ

অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ফিচারসমুহ

গুগল আইও ২০২১ অনলাইন লাইভস্ট্রিম ইভেন্টে অ্যান্ড্রয়েড ১২ এর বেটা ভার্সন ঘোষণা করেছে গুগল। অ্যান্ড্রয়েড এর নতুন এই সংস্করণে এসেছে উল্লেখযোগ্য অসংখ্য পরিবর্তন। ভিজ্যুয়াল ডিজাইন থেকে শুরু করে কোর-সফটওয়্যার পর্যন্ত, প্রত্যেকটা ক্ষেত্রেই নতুনত্বের ছোয়া পেয়েছে অ্যান্ড্রয়েড এর ১২তম সংস্করণ।

চলুন জেনে নেয়া যাক, অ্যান্ড্রয়েড ১২ এর সাথে আসতে চলা নতুন সব ফিচার, পরিবর্তন ও এর অফিসিয়াল মুক্তির তারিখ সম্পর্কে।

ইন্টারফেস ডিজাইন

ইউজার ইন্টারফেসকে সম্পূর্ণ ঢেলে সাজানো হয়েছে অ্যান্ড্রয়েড ১২ তে। নতুন এই ইন্টারফেস ডিজাইন এর নাম দেওয়া হয়েছে “Material You,” যা ব্যবহারকারীর ব্যবহারকে ঘিরেই পরিবর্তিত হবে।

অ্যান্ড্রয়েড ১২ - ইন্টারফেস ওভারভিউ - অ্যান্ড্রয়েড ১২ এর নতুন ফিচারসমুহ
অ্যান্ড্রয়েড ১২ – ইন্টারফেস ওভারভিউ

যখনই ব্যবহারকারী তার ওয়ালপেপার পরিবর্তন করবেন; তখন সেটিংস থেকে শুরু করে নোটিফিকেশন প্যানেল, কুইক সেটিংসসহ পুরো ফোনের সকল সিস্টেম অ্যাপ ও সাপোর্টেড, সেট করা ওয়ালপেপার এর কালার স্কিম ফলো করে পরিবর্তিত হবে।

অর্থাৎ ওয়ালপেপার ভিত্তিক থিম ব্যবহারের সুযোগ আসতে যাচ্ছে অ্যান্ড্রয়েড ১২ তে। থিম পরিবর্তন এর সাথে সাথে উইজেটসেও পরিবর্তন দেখা যাবে। ভলিউম স্লাইডারের ডিজাইনেও এসেছে পরিবর্তন।

কুইক সেটিংস ও নোটিফিকেশন প্যানেল

সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে নোটিফিকেশন প্যানেল ও কুইক সেটিংস প্যানেল। পুর্বের রাউন্ডেড প্যানেল থেকে সরে এসে অনেকটা রেকটেংগুলার শেপের প্যানেলের দেখা মিলবে অ্যান্ড্রয়েড ১২ তে। নতুন এই শেপের জন্য কুইক সেটিংসসমুহ ব্যবহারে অধিক সহজতর হবে।

অ্যান্ড্রয়েড ১২ - কুইক সেটিংস
অ্যান্ড্রয়েড ১২ – কুইক সেটিংস

গুগল হোম ও গুগল পে এর জন্য কুইক সেটিংস টাইল এর দেখা মিলবে অ্যান্ড্রয়েড ১২ তে। এর পাশাপাশি মাইক্রোফোন ও ক্যামেরা অ্যাকসেস এক ক্লিকে অন-অফ করার সুবিধার্থে আরো দুইটি কুইক টাইলস যুক্ত হবে। পরিবর্তন এর দেখা মিলবে ব্রাইটনেস স্লাইডার আইকনে। এছাড়াও কুইজ সেটিংস এ একটি অ্যাপ বা অ্যাকশন পিন করার অপশন ও যুক্ত হচ্ছে অ্যান্ড্রয়েড ১২ তে।

লকস্ক্রিন

লক স্ক্রিনেও পরিবর্তন আসছে অ্যান্ড্রয়েড ১২ তে। আপনি কীভাবে ফোন আনলক করছেন, সেটির উপর ভিত্তি করে এনিমেশন দেখানো হবে অ্যান্ড্রয়েড ১২ তে। যেমনঃ আপনি যদি ফোন পাওয়ার বাটনের মাধ্যমে আনলক করেন, সেক্ষেত্রে পাওয়ার বাটনের সাইড থেকে স্ক্রিন লাইট-আপ এনিমেশন প্রদর্শিত হবে।

নোটিফিকেশন না থাকলে বড় করে দেখানো হবে লকস্ক্রিন ক্লক। এছাড়াও লকস্ক্রিন ক্লক এর কালার ওয়ালপেপার এর সাথে মিলিয়ে স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে। ক্যালেন্ডার ইভেন্টস ও ওয়েদার আপডেট ও দেখা যাবে লকস্ক্রিন থেকেই। এছাড়াও লকস্ক্রিন পিন টাইপের মেন্যুতেও এসেছে পরিবর্তন, যা অনেকটা আইওএস এর মতো দেখতে।

নতুন জেশ্চার

জেশ্চার এর দিক দিয়ে নতুনত্ব যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড ১২ তে। ন্যাভিগেশন বারে ডাউন সোয়াইপ করলে দেখা মিলবে ওয়ান-হ্যান্ডেড মোড এর, যা ফোন একহাতে চালাতে স্বাচ্ছন্দ্য প্রদান করে। এছাড়াও ব্যাক ট্যাপ জেশ্চার এর মাধ্যমে স্ক্রিনের পেছনে ট্যাপ এর মাধ্যমে নিজের ইচ্ছামত যেকোনো অ্যাকশন সেট করতে পারবেন ব্যবহারকারীগণ। পাওয়ার বাটন হোল্ড করার মাধ্যমে গুগল অ্যাসিস্ট্যান্ট চালুর ফিচার ও যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড ১২ তে।

পারফরম্যান্স

পরিবর্তন এর ছোয়া পেয়েছে অ্যান্ড্রয়েড ১২ এর পারফরম্যান্স ও। আগের চেয়ে স্মুথ মোশন ও এনিমেশনের কল্যাণে অ্যান্ড্রয়েড ব্যবহারে বেটার এক্সপেরিয়েন্স পাবেন ব্যবহারকারীগণ। অ্যান্ড্রয়েড সিস্টেম সার্ভার এর ক্ষেত্রে সিপিইউ ইউসেজ কমেছে ২২ শতাংশ, যার ফলে পারফরম্যান্স এ উন্নতি লক্ষণীয় হবে অ্যান্ড্রয়েড ১২ তে।

প্রাইভেসি

যখনই কোনো অ্যাপ ফোনের মাইক্রোফোন কিংবা ক্যামেরা অ্যাকসেস করবে, তখনই স্ক্রিনের টপ রাইট কর্নারে আইকন ও ডট দেখানো হবে অ্যান্ড্রয়েড ১২ তে। এর ফলে নিজেদের প্রাইভেসি সম্পর্কে অ্যাকশন নেওয়ার সুযোগ পাবেন ব্যবহারকারীগণ।

সেটিংসে প্রাইভেসি ড্যাশবোর্ড নামে একটি সেকশন যুক্ত হয়েছে অ্যান্ড্রয়েড ১২ তে। এই সেকশনে কোন অ্যাপ কখন ফোনের কি ডেটা অ্যাকসেস করেছে ও করছে তা সম্পর্কে বিস্তারিত তথ্য টাইমলাইন আকারে পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১২ - প্রাইভেসি ড্যাশবোর্ড
অ্যান্ড্রয়েড ১২ – প্রাইভেসি ড্যাশবোর্ড

আরো নতুন ফিচার

অ্যান্ড্রয়েড ১২ চালিত ফোনের মাধ্যমেই কন্ট্রোল করা যাবে যেকোনো অ্যান্ড্রয়েড টিভি। এছাড়াও অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমেই আনলক করা যাবে ক্রোমবুক। ক্রোমবুক এ দেখা যাবে ফোনে থাকা সকল ছবিও। অ্যান্ড্রয়েড ১২ চালিত ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে কার, টিভি, ল্যাপটপ, ইত্যাদি।

অ্যান্ড্রয়েড ১২ রিলিজ ডেট

অ্যান্ড্রয়েড ১২ রিলিজ টাইমলাইন
অ্যান্ড্রয়েড ১২ রিলিজ টাইমলাইন

মাত্র অ্যান্ড্রয়েড ১২ এর প্রথম বেটা ভার্সন লঞ্চ করেছে গুগল। বেশকিছুদিন অ্যান্ড্রয়েড ১২ কে নিয়ে পরীক্ষা চালানো হবে বেটার টেস্টারদের মাধ্যমে। ধারণা করা হচ্ছে, আগস্ট মাস বা তার পরেই মুক্তি পেতে পারে অ্যান্ড্রয়েড ১২ এর স্ট্যাবল ভার্সন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,565 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.