মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধি করতে গুগলের নতুন উদ্যোগ এএমপি

google amp

মোবাইলে ইন্টারনেট ব্যবহারের গতি বৃদ্ধির জন্য “এক্সেলারেটেড মোবাইল পেজ” বা এএমপি (AMP) নামক একটি প্রযুক্তি চালু করার পরিকল্পনা করছে গুগল। যেসকল কারণে মোবাইলে ওয়েবপেজ ধীরগতিতে লোড হয় এই নতুন সিস্টেম সেই বিষয়গুলো সমাধান করবে বলে আশা করছে কোম্পানিটি।

গুগল ইতোমধ্যেই The Washington Post, BuzzFeed, and Vox Media, The Verge এর মত পাবলিশিং প্রতিষ্ঠানের সাথে এই প্রোজেক্ট নিয়ে কাজ শুরু করে দিয়েছে। সাথে আছে বিবিসি, ম্যাশেবল, নিউইয়র্ক টাইমস, ওয়ার্ডপ্রেস ডটকম প্রভৃতি কোম্পানি।

এক্ষেত্রে পাবলিশারদের কনটেন্টসমূহ মূলত গুগলের সার্ভারে থাকবে এবং নির্দিষ্ট কিছু ওয়েবপেজ ফরম্যাটে ভিজিটরদের নিকট উপলভ্য হবে যাতে সেগুলো দ্রুত লোড হয়।

বর্তমানে এই প্রোজেক্ট সম্পর্কিত খসড়া তথ্য গিটহাবে (GitHub) সংরক্ষিত আছে। এটি টেকনিক্যাল প্রিভিউ রূপে আছে। যদিও একই নীতির উপর ভিত্তি করে ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেলস, অ্যাপলের অ্যাপল নিউজ ও ios 9 এ অ্যাড-ব্লকিং অ্যাপ্লিকেশন প্রভৃতি কাজ করে যার মাধ্যমে অ্যাড ও অন্যান্য ব্লটেড কন্টেন্ট বাধাগ্রস্ত হয় এবং সাইট লোডিংয়ের গতি বৃদ্ধি পায়।

গুগলের সিংহভাগ মুনাফা আসে ওয়েব বিজ্ঞাপন থেকে। বর্তমানে ওয়েব কনটেন্ট ফেসবুক, আইওএস প্রভৃতি ক্লোজড সিস্টেমে চলে যাওয়ার গুগল এটাকে ঝুঁকি হিসেবে নিচ্ছে কারণ গুগল নির্ভর করে উন্মুক্ত ইন্টারনেট ব্যবস্থার উপর। গুগলের AMP সিস্টেম ফেসবুক কিংবা অ্যাপল হতে অধিক উন্মুক্ত যা গিটহাবে উপলভ্য আছে এবং প্রয়োজন অনুযায়ী পরিবর্তনযোগ্য।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,833 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.