আইফোনের সাধারণ কিছু সমস্যা এবং সেগুলোর সহজ সমাধান

মোবাইল ফোনের জগতে আইফোন নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছে। অ্যাপল তাদের ফোনে সবসময় নতুনত্বের ছোঁয়া নিয়ে আসে বিধায় দিন দিন গ্রাহকের চাহিদার শীর্ষে উঠে যাচ্ছে। তবে আইফোন ব্যবহারকারীরা অনেক সময় কিছু সমস্যার সম্মুখীন হয় যেটি তাদের এই ফোন চালানোর অভিজ্ঞতা নষ্ট করে ফেলে। সাধারণত আইফোন ব্যবহারকারীরা নতুন আইওএস আপডেট করার সময়, পুরানো থেকে নতুন আইফোনে ডেটা টান্সফার, জেলব্রেক এবং তাদের ডিভাইসে কোন নতুন অ্যাপ চালু করার সময় অনেক সমস্যার সম্মুখীন হন। 

হার্ডওয়্যার এবং সফটওয়্যার এর কারনেও আইফোন এর সমস্যা হতে পারে এমনকি আইওএস এর কিছু বাগ বা তাদের অ্যাপ এর কোড এর সমস্যার কারনেও ব্যবহারকারীরা নানান ধরনের সমস্যার মুখে পড়ে যায় যা পর্বতীতে ঠিক করা দরকার হয়। আজকের এই পোস্টে আমরা আইফোনের কিছু কমন সমস্যা সম্পর্কে এবং কিভাবে সেগুলো সমাধান করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

আইফোন হোয়াইট স্ক্রিন অফ ডেথ

আইফোন আপগ্রেড করার সময় ব্যর্থ হলে কিংবা জেলব্রেক বা হার্ডওয়্যার সমস্যার কারনে আইফোনের হোয়াইট স্ক্রিন অফ ডেথ সমস্যাটি হতে পারে। এই সমস্যা সমাধান করার জন্য আপনি দুইটি পদ্ধতি অবলম্বন করতে পারেন। প্রথমটি হলো আপনার আইফোন ডিভাইস পুনরায় চালু করা। যদি এই পদ্ধতিতে আপনি আপনার সমস্যার সমাধান না করতে পারেন তাহলে আপনাকে দ্বিতীয় পদ্ধতি অবলম্বন করতে হবে। দ্বিতীয় পদ্ধতিতে আপনাকে আপনার আইফোনটিকে হার্ড রিসেট বা ফ্যাক্টরি রিসেট করতে হবে। 

তারপরও যদি আপনার ফোনে কোন কাজ না হয় তাহলে আপনার আইফোনকে ডিভাইস ফার্মওয়্যার আপগ্রেড মোডে বুট করতে হবে। তবে মনে রাখবেন ফার্মওয়্যার মোডে বুট করলে আপনার সমস্ত আইফোনের সেটিংস এবং সকল ধরনের ডেটা মুছে যাবে। তাই আপনি যদি এমন পরিস্থিতির শিকার হন সেজন্য আগে থেকে আপনার আইফোনের আইক্লাউড বা আইটিউন্স ব্যাকআপ না থাকে তাহলে এই কাজ করার আগে আপনার সম্পূর্ণ ডেটা ব্যাকআপ করে নেয়া বুদ্ধিমানের কাজ হবে। তারপর আইফোনের সাদা পর্দার সমস্যা সমাধান করার জন্য নিশ্চিন্তে হার্ড রিসেট বা ডিভাইস ফার্মওয়্যার আপগ্রেড মোড চালু করলেই আপনার সমস্যার সমাধান হয়ে যাবে।

আইফোন ব্যাটারি লাইফ সমস্যা 

সারা বিশ্বের আইফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে সবচেয়ে কমন সমস্যা গুলোর মধ্যে একটি হলো ব্যাটারী চার্জ অনেক তাড়াতাড়ি শেষ হয়ে যায়। সাধারণত আইফোনের অপারেটিং সিস্টেম আপডেট করার সময় ব্যাটারি লাইফের সমস্যা দেখা দেয়। এটি সমাধান করার ক্ষেত্রে দুটি উপায় রয়েছে। সর্বপ্রথম আইফোনের ব্যাটারির দুর্বল কর্মক্ষমতা ব্যাটারি রিপ্লেসের মাধ্যমে মোকাবেলা করা যেতে পারে। এছাড়া উচ্চ ব্যাটারি ব্যবহার করে এমন অ্যাপ ব্যবহার কমিয়ে দিয়ে এই সমস্যার হাত থেকে বেঁচে যাওয়া যায়। এগুলোর পরিবর্তে আইফোনের নিজস্ব সাফারি ব্রাউজার ব্যবহার করার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার আইফোনের ব্যাটারির ক্ষমতা কিছুটা হলেও বাড়াতে পারবেন।

আইফোন অতিরিক্ত গরম হওয়া

অনেক সময় আইফোন অতিরিক্ত ব্যবহার করলে ফোনটি গরম হয়ে যায়। এ সময় ঠান্ডা হবার আগে আর ফোন না চালানোর জন্য একটি মেসেজ আসে। এটি কোনো নতুন ধরনের সমস্য নয়। আইফোন অতিরিক্ত ব্যবহার করে এবং কখনো এই সমস্যার সন্মুখীন হননি এমন ব্যবহারকারী নাই বললেই চলে। অতিরিক্ত গরম হওয়া আইফোন ঠিক করতে আপনাকে প্রথমে ওই আইফোনটিকে সরাসরি সূর্যালোক এবং যে স্থানে প্রচুর তাপমাত্রা থাকে সেখান থেকে দূরে একটি শীতল পরিবেশে রাখতে হবে। 

এরপর আপনার আইফোনে যদি কোন কেস ব্যবহার করা হয়ে থাকে তাহলে সেটি খুলে রাখুন। দেখবেন খুব দ্রুত আপনার ফোন ঠান্ডা হয়ে যাবে। তবে আইফোন ব্যবহারের ক্ষেত্রে একটানা অনেক সময় না চালিয়ে কিছু সময় পর পর ব্রেক দেওয়া শ্রেয়। তাছাড়া একসাথে অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করা থেকে বিরত থাকুন। কেননা অনেক সফটওয়্যার একসাথে ব্যবহার করার ফলে ফোনের উপর প্রচুর পরিমাণে চাপ পড়ে এবং ফোনটি ওভারহিট হয়ে যায়। 

ফোন ক্যামেরা রোল ক্রাশ হওয়া 

আইফোনের ক্যামেরা রোল ক্রাশ হওয়ার ফলে আপনার আইফোনে থাকা সকল ফটো নষ্ট হয়ে যেতে পারে। তখন আপনি আপনার ডিভাইসে থাকা ফটো বা ভিডিওগুলো দেখতে পারবেন না। ক্যামেরা রোল ক্রাশ ঠিক করার একমাত্র উপায় হল আইফোনটিকে ফ্যাক্টরি সেটিংস এ পুনরুদ্ধার করা। তবে ফ্যাক্টরি রিসেট করার সময় ফটো, ভিডিও, নোট, কন্ট্যাক্ট, চ্যাট মেসেজ ইত্যাদি সম্পূর্ণ হারিয়ে যেতে পারে। এ কারনে আপনার সকল প্রয়োজনীয় ডকুমেন্ট ব্যাকআপ করে নিবেন। তারপর আপনি আপনার ডিভাইস থেকে রিসেট করলেই সমস্যাটির সমাধান হয়ে যাবে। 👉 আইফোন ব্যাটারি ৮০% চার্জ হয়ে থেমে থাকে? সমাধান এখানে জানুন

iphone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

প্রক্সিমিটি সেন্সর কাজ না করা

আপনি যখন কাউকে কল করেন তখন আপনার আইফোনের ডিসপ্লে জ্বলে থাকলে বুঝবেন আপনার আইফোনের প্রক্সিমিটি সেন্সর কাজ করছে না। এটি সাধারণত আইফোনের সফটওয়্যার জনিত সমস্যা কিংবা ম্যানুফ্যাকচারিং ত্রুটির কারনে হতে পারে। এটি সমাধান করার জন্য আপনার আইফোনের স্ক্রিন অন অফ করে দেখতে পারেন। যদি এতেও সমস্যার সমাধান না হয় তাহলে আপনার আইফোন রিস্টার্ট, রিবুট কিংবা ফ্যাক্টরি রিসেট করে সমাধান করতে পারেন। এছাড়া আপনার প্রক্সিমিটি সেন্সর সমস্যা সমাধান করার জন্য DFU মোডে আই টিউন্স দিয়ে সমাধান করতে পারবেন।

ফেইস আইডি কাজ করছে না

আইফোনের ফেইস আইডির বৈশিষ্ট্য হলো আপনাকে পাসকোড না দিয়েই আপনার ডিভাইস, অ্যাপ স্টোর এবং আই টিউন্স ইত্যাদি এক্সেস করতে পারবেন শুধু মাত্র ফেস লক আইডি দিয়েই। আইফোনের ফেস আইডি কাজ না করলে এ সমস্যা সমাধানের দুটি নিয়ম রয়েছে। আইফোন রিবুট করুন বা ফেক আইডি কার্যকর করতে ডিভাইসটি বন্ধ বা চালু করুন। এছাড়া আপনি সেটিংসে থাকা ফেস আইডি রিসেট করার অপশন থেকেও এই সমস্যার সমাধান করতে পারেন। তবে যদি আপনি আপনার ফেক আইডি ঠিক না করতে পারেন তাহলে আপনাকে অ্যাপেল স্টোরে যোগাযোগ করতে হবে। 👉 আইফোনে ফেস আইডি কিভাবে চালায় জানুন

আইফোনে স্পিকার কাজ করছে না

আপনি যদি আপনার আইফোন থেকে শব্দ শুনতে না পান তবে প্রথমে আপনার ডিভাইসটি সাইলেন্ট মোডে আছে কিনা সেটি চেক করে নিন। আপনি যদি এরপরও শুনতে না পান বা শব্দ বিকৃত হয়ে আসছে তাহলে সাউন্ড আছে এমন যেকোনো অ্যাপ খুলুন এবং স্লাইড বা ভলিউম বোতাম দিয়ে ভলিউম ফুল করে নিন। আপনি আপনার ডিভাইসটি রিস্টার্ট করেও দেখতে পারেন কারণ রিস্টার্ট করার কারণে অনেক সমস্যার সমাধান করা যায়। যদি কোনোটি কাজ না করে তাহলে সমস্যাটি হার্ডওয়ার জনিত হতে পারে। সে ক্ষেত্রে আপনার আইফোনের স্পিকার পরিবর্তন কিংবা মেরামত করার দরকার হতে পারে। 👉 এন্ড্রয়েড ফোনের ৫টি সাধারণ সমস্যা এবং সমাধানের উপায়

সাধারণত আইফোনের বাজার মূল্য অন্যান্য সকল ডিভাইস থেকে তুলনামূলক বেশি হওয়ায় ব্যবহারকারীদের মধ্যে এই ফোনের জন্য একটি দূর্বলতা কাজ করে। সেজন্য আইফোনে সামান্য কোনো সমস্যা হলেই ব্যবহারকারীরা খুব সহজেই চিন্তিত হয়ে পড়ে। আপনার আইফোনে যদি সামান্য কোনো সমস্যা হয়ে থাকে তাহলে চিন্তিত না হয়ে সমস্যাটির সমাধান করার চেষ্টা করুন। এক্ষেত্রে আমাদের এই আর্টিকেলটি আপনাদের অনেক সহায়তা করবে বলে আশা করা যায়। আইফোনের সাধারন কিছু সমস্যা সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *