আইফোন ব্যাটারি ৮০% চার্জ হয়ে থেমে থাকে? সমাধান এখানে জানুন

আইফোনের ক্ষেত্রে একটি ব্যাপার দেখা দেয় যে অনেকসময় আইফোনে ৮০% এর বেশি চার্জ হয় না। আপনি এমন সমস্যার সম্মুখীন হলে এই ভেবে চিন্তিত হবেন না এ আপনার ফোন পরিবর্তন করা দরকার কিংবা আপনার আইফোনের ব্যাটারি হেলথ বুঝি কমে গেল।

এটা এমন হতে পারে যে আপনার ডিভাইসের চার্জ কোনো সফটওয়্যার ফিচারের মাধ্যমে ৮০% এ আটকে রেখেছে। আসুন জেনে নেয়া যাক এই ৮০% পর্যন্ত চার্জ হওয়ার সমস্যাটা আসলে কেন হয় এবং আপনি কিভাবে এর থেকে মুক্তি পেতে পারেন।

আইফোনের চার্জ কেন ৮০% এ গিয়ে থেমে থাকে?

অ্যাপল তাদের আইওস ১৩তে উদ্ভাবনী একটি ফিচার রিলিজ করেছিলো যার নাম অপটিমাইজড ব্যাটারি চার্জিং। আপনার ফোন মূলত উক্ত ফিচারের কারণে ৮০% পর্যন্ত চার্জ হওয়ার পর চার্জ হওয়া থেমে যায়। ফিচারটির মূল লক্ষ্য হলো ব্যাটারিকে অতিরিক্ত পরিমান চাপ থেকে রক্ষা করা এবং ব্যাটারির আয়ুকাল বৃদ্ধি করা। 

আমরা সাধারণত চেষ্টা করি আমাদের ফোনকে যত বেশি সময় ১০০% এ রাখা যায়। কিন্তু মোবাইলের লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে আসলে এটি ব্যাটারিকে আরো অবনতির দিকে ঠেলে দেয়। লিথিয়াম ব্যাটারির ক্ষেত্রে ১০০% পর্যন্ত চার্জ হয়ে ওখানে রেখে দেওয়াটা ব্যাটারির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর ফলে ব্যাটারির আয়ুকাল ধীরে ধীরে কমে যায়। এছাড়া ফোনে চার্জ দেওয়ার সময় ফোনের ব্যাটারি গরম হতে থাকে এবং অতিরিক্ত গরমের কারণে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 

ফোনে অতিরিক্ত চার্জের পাশাপাশি যদি ফোনকে কোনো গরম জায়গায় রেখে চার্জ দেওয়া হয় তাহলেও ফোনের ব্যাটারি নষ্ট হতে পারে। এসকল সমস্যার হাত থেকে বাঁচার জন্য অ্যাপল তাদের আইওস ১৩তে নতুন একটি ফিচার নিয়ে আসে যেটার ফলে আপনার আইফোন যদি এমন সমস্যার সম্মুখীন হয় তাহলে ৮০% এর বেশি চার্জ হবে না। এতে করে ফোন যখন আবার ঠান্ডা হয়ে যাবে তখন নিজ থেকেই আবার চার্জিং শুরু হয়ে যাবে। তাছাড়া আইফোন আপনার ফোন ব্যবহারের প্যাটার্ন অনুযায়ী চার্জের শিডিউল বুঝে নেয় এবং সেই অনুযায়ী নিজ থেকে সময় মত ১০০% পর্যন্ত চার্জ হতে দেয়।

iphone 13 in hand

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কীভাবে আপনি এর থেকে মুক্তি পেতে পারেন?

আপনার আইফোনের তাপমাত্রা কমিয়ে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আইফোন সাধারণত গ্লাস এবং এলুমিনিয়াম দিয়ে তৈরি। এর ফলে গ্রীষ্মকালে অ্যাপল ডিভাইস গুলো খুব সহজেই গরম হয়ে যেতে পারে। আপনি যদি আপনার ফোনের তাপমাত্রা কমিয়ে নিতে পারেন তাহলে আপনার ফোন চার্জিংবের সময় ৮০% এ গিয়ে থামবে না।

এছাড়া আপনি আইফোনের অপটিমাইজড ব্যাটারি চার্জিং ফিচারটি অফ করতে পারেন। আপনি যদি আইওস ১৩ এর পর থেকে যেকোনো অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকেন তাহলে আপনার ফোনে এটি ডিফল্ট হিসেবে থাকবে। আপনি চাইলে এই ফিচারটি বন্ধ করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তবে আপনি যদি আপনার ফোনের ব্যাটারি লাইফ বৃদ্ধি করতে চান তাহলে আপনার অবশ্যই এই ফিচার ব্যবহার করা উচিত। 👉 আইফোন ব্যাটারি হেলথ ভালো রাখার উপায়

আইফোনের ব্যাটারি আইফোন ব্যবহারকারীদের কাছে অন্যতম মূল্যবান একটি জিনিস। ব্যাটারি হেলথ কমে গেলে ব্যবহারকারী আগের মতো স্বাচ্ছন্দ্যবোধ করে না। তাই আপনার ফোনের ব্যাটারি হেলথ সম্পর্কে আপনার আরো সচেতন হওয়া দরকার। আমাদের এই আর্টিকেল আপনার জন্য কতটা উপকারী তা আমাদের কমেন্ট করে জানাবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *