এন্ড্রয়েড ফোনের ৫টি সাধারণ সমস্যা এবং সমাধানের উপায়

বর্তমান সময়ে মানুষের দৈনন্দিন জীবনের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো স্মার্টফোন। এটির বিকল্প কিছু এখন চিন্তা করা যায় না। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ এন্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন। প্রয়োজনের সময় যখন এন্ড্রয়েড ফোনে কোনো ধরনের সমস্যা দেখা দেয় তখন সেটি অত্যন্ত বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। অন্যান্য সকল গ্যাজেটের মতো এন্ড্রয়েড ফোনেরও কিছু সাধারণ সমস্যা রয়েছে। আজকের এই আর্টিকেলে আমরা এন্ড্রয়েড ফোনের ৫ টি সাধারণ সমস্যা এবং সেগুলো সমাধান করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। 

অস্বাভাবিকভাবে  ব্যাটারির চার্জ কমে যাওয়া 

যেকোনো স্মার্টফোনের ক্ষেত্রে এর ব্যাটারি লাইফের প্রতি সবারই একটু বেশি নজর থাকে। সে কারণে ব্যাটারির চার্জ যদি সাধারণের তুলনায় খুব দ্রুত শেষ হতে থাকে সেটি প্রত্যেক স্মার্টফোন ব্যবহারকারী খুব সহজেই টের পেয়ে যায়। বেশ কয়েক কারণে এন্ড্রয়েড ফোনগুলোর ব্যাটারি চার্জ খুব দ্রুত শেষ হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রে নানা ধরনের অ্যাপসের কারণে এই সমস্যার সৃষ্টি হয়ে থাকে।

ব্যাটারির চার্জ দ্রুত শেষ হওয়া সহ বেশিরভাগ সমস্যার ক্ষেত্রেই সবচেয়ে সহজ সমাধান হলো আপনার স্মার্ট ফোন রিবুট করা। মাঝে মাঝে সব কিছু খুব অদ্ভুতভাবে কাজ করে এবং এসময় এসকল কিছু পুনরায় চালু করতে হয়। এসকল সময়ে প্রধানত কোন  জিনিসের কারণে আপনার সমস্যা হচ্ছে সেটি খোঁজার থেকে ফোনটিকে রিবুট করা খুব সহজ।

পরবর্তী কাজ হিসেবে আপনার সকল অ্যাপকে  আপডেট করা উচিত। আপনার কাছে এমন অ্যাপ থাকতে পারে যেটি হয়তোবা ডেভেলপাররা ঠিক করে ফেলেছে কিন্তু আপনি আপডেট করেননি বলে আপনার ফোনে এমন সমস্যা দেখা দিচ্ছে। এজন্য প্লে স্টোরে ঢুকে প্রতিটি অ্যাপ আপ টু ডেট আছে কিনা সে ব্যাপারে ভালোভাবে খেয়াল করুন। কিছু দিন পর পর এভাবে প্রত্যেকটি অ্যাপ আপডেট আছে কিনা তা পরীক্ষা করে নেওয়া উচিত। সবশেষে আপনার ফোন যদি অনেক দিন পুরানো হয়ে থাকে তাহলে আপনার ব্যাটারির চার্জ খুব দ্রুত শেষ হতে থাকবে। বেশি দিন পুরানো ব্যাটারি আপনার ফোনের জন্য অসুবিধাজনক হিসেবে বিবেচিত হয়। তাই এমন পরিস্থিতিতে নতুন একটি ব্যাটারি লাগিয়ে নেওয়া উচিত।

ওয়াইফাই ডিসকানেক্ট হয়ে যাওয়া 

স্মার্টফোন ব্যবহার করার সময় ওয়াইফাই বার বার বন্ধ হয়ে যাওয়া খুব বেশি বিরক্তিকর হয়ে ওঠে। এই বার বার ওয়াইফাই ডিসকানেক্ট হওয়ার জন্য তিনটি সম্ভাব্য কারণ থাকতে পারে। একটি হলো আপনার স্মার্টফোন, অন্যটি আপনার রাউটার এবং সবশেষে আপনার ইন্টারনেট প্রোভাইডের সমস্যার কারণেও ওয়াইফাই বার বার ডিসকানেক্ট হতে পারে। 

এই সমস্যা থেকে বাঁচার জন্য আপনি আপনার স্মার্টফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করে চেষ্টা করে দেখতে পারেন। এজন্য গুগল পিক্সেল ফোনগুলোর ক্ষেত্রে আপনাকে প্রথমে সেটিংস অ্যাপে গিয়ে এডভান্সড অপশন থেকে রিসেট সেকশনে যেতে হবে। রিসেট সেকশন থেকে রিসেট ওয়াইফাই, মোবাইল এন্ড ব্লুটুথ অপশনে ক্লিক করে আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারবেন। অন্যদিকে স্যামসাং গ্যালাক্সি ফোনগুলোর ক্ষেত্রে সেটিংস অ্যাপের জেনারেল ম্যানেজমেন্ট অপশনে গিয়ে রিসেট সেকশনে যেতে হবে। এবার রিসেট সেকশনে থাকা রিসেট নেটওয়ার্ক সেটিংস অপশনে ট্যাপ করে আপনি আপনার স্যামসাং গ্যালাক্সি ফোনের নেটওয়ার্ক রিসেট করতে পারবেন। অন্যান্য ব্র্যান্ডের ক্ষেত্রে সেটিংসে গিয়ে নেটওয়ার্ক রিসেট সার্চ করে দেখতে পারেন।

ফোন বেধে যাওয়া বা ল্যাগ করা

আপনি যদি অনেক সময় ধরে আইফোন অথবা এন্ড্রয়েড অনবরত ব্যবহার করে থাকেন তাহলে এসকল স্মার্টফোন চালানোর ক্ষেত্রে আপনি নানা ধরনের বাধা পেতে থাকবেন। এছাড়া বিনা কারণবশত স্মার্টফোন মারাত্মকভাবে ল্যাগ করতে থাকবে। সাধারণত একটি সহজ রিবুট আপনার এই সমস্যা সমাধান করে ফেলতে পারে। যদিও আপনার ফোন যদি ঠিক মতো রেসপন্স না করে তাহলে এটি করা খুব একটা সহজ কাজ হবে না।

তবে চিন্তার কোনো কারণ নেই। কেননা আপনি আপনার স্মার্টফোনের বাটনের কম্বিনেশনের মাধ্যমে খুব সহজেই জোর পূর্বক আপনার ফোন রিবুট করতে পারবেন। বেশিরভাগ এন্ড্রয়েড ফোনেই আপনার ফোনের পাওয়ার বাটনের সাথে ভলিউম কমানোর বাটন যতক্ষন রিস্টার্ট না হবে ততক্ষন চেপে ধরে রাখতে হয়। তবে এটি আপনার ফোন থেকে কোনো কিছু মুছে ফেলবে না বিধায় চিন্তার কোনো কারণ নেই। যদি সব সময়ই ফোন ল্যাগ করে তাহলে ফোন ফ্যাক্টরি রিসেট করে দেখতে পারেন। যদিও সেক্ষেত্রে ফোনে থাকা সব ডাটা মুছে যেতে পারে। আগে ফোনের নির্দেশনা জেনে নিন। 👉 এন্ড্রয়েড ফোন ফ্যাক্টরি রিসেট করার নিয়ম

প্রতিনিয়ত অ্যাপ ক্র‍্যাশ হওয়া

যদি কোনো নির্দিষ্ট অ্যাপে সমস্যা হয় তাহলে সেটি বার বার ক্র‍্যাশ করতে পারে কিংবা রেসপন্স করা বন্ধ হয়ে যেতে পারে। আপনি যেমন আপনার ফোনকে জোরপূর্বক বন্ধ করতে পারেন তেমনি আপনি যেকোনো অ্যাপকেও জোর পূর্বক বন্ধ করে দিতে পারেন। এই কাজটি করার জন্য দুটি উপায় রয়েছে। সবচেয়ে সহজ উপায় হলো আপনার সদ্য ব্যবহৃত অ্যাপসের মেনু চালু করে যেই অ্যাপটি সমস্যা সৃষ্টি করছে সেটি সোয়াইপ করে সরিয়ে ফেলা। যদি এটি করার মাধ্যমে আপনার সমস্যার সমাধান না করা যায় তাহলে সিস্টেম সেটিংস অপশনের মধ্যে গিয়ে আপনি সেই অ্যাপটি জোর পূর্বক বন্ধ করে দিতে পারেন। এই সকল ছোট ছোট সমস্যা জোর পূর্বক অ্যাপ বন্ধ করার মাধ্যমে বেশিরভাগ সময়ই ঠিক হয়ে যায়। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

Infinix Hot 30

চার্জার কাজ না করা 

আপনার এন্ড্রয়েড ফোনের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা হলো ফোনে চার্জ না হওয়া। ব্যবহারকারীরা এই সমস্যাটির প্রায়শই সম্মুখীন হয়ে থাকে। সাধারণত এই সমস্যা যখন হয় তখন মূলত চার্জিং পোর্ট অথবা ক্যাবলের জন্য এটি হয়ে থাকে। প্রথমত ক্যাবলের সমস্যা কিনা এটি জানার জন্য অন্য কোনো ক্যাবল ব্যবহার করে দেখতে হবে। এরপরও কাজ না হলে চার্জিং পোর্টে কোনো ধরনের ময়লা জমে আছে কি না সে বিষয়ে দেখে নিতে হবে। কেননা চার্জিং পোর্টে ময়লা জমে যাওয়ার কারণে অনেক সময় ফোনে ঠিক মতো চার্জ নাও হতে পারে। এসব কিছু করার পরও যদি চার্জ না হয় তাহলে চার্জিং পোর্টে অন্য কোনো সমস্যা যেমন ওয়াটার ড্যামেজ কিংবা ফল্টি চার্জিং পোর্ট হতে পারে।

ফল্টি চার্জিং পোর্টের ক্ষেত্রে আপনাকে এটি পরিবর্তন করে নেওয়ার জন্য ফোন ম্যানুফ্যাকচারিং কোম্পানির কাছে যেতে হবে। সাধারণত ফোনের বয়স বাড়ার সাথে সাথে এই সমস্যা দেখে দিয়ে থাকে। কিন্তু যদি এই সমস্যা পানি জনিত কোনো কারণে হয়ে থাকে তাহলে আপনি ওয়ারেন্টির সুবিধা নাও পেতে পারেন। 👉 সারা রাত ফোন চার্জ দেওয়া কি ব্যাটারির জন্য ক্ষতিকর?

যেকোনো ধরনের গ্যাজেট ব্যবহার করলে মাঝে মাঝে সমস্যায় পড়া খুব বেশি স্বাভাবিক। এসকল সমস্যার প্রত্যেকটি বিরক্তিকর, কিন্তু প্রত্যেকটিরই কোনো না কোনো সমাধান রয়েছে। আশা করি আমাদের এই আর্টিকেল পড়ার মাধ্যমে আপনি এ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিতে পারবেন। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের তথ্য এবং টিপস এন্ড ট্রিকস পেতে চোখ রাখুন আমাদের এই ওয়েবসাইটে। 👉 আইফোনের সাধারণ কিছু সমস্যা এবং সেগুলোর সহজ সমাধান

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *