ফর্ম নম্বর দিয়ে NID কার্ড ডাউনলোড করার নিয়ম

ভোটার হওয়ার জন্য আবেদনের পর হাতে এনআইডি কার্ড পেতে বেশ লম্বা সময় পার হয়ে যেতে পারে। কিন্তু আইডি কার্ড গুরুত্বপূর্ণ পরিচয় বাহক হওয়ার দরুণ এটি অনেক জায়গায় কাজে লাগে। যার ফলে বিভিন্ন জরুরি কাজে এনআইডি কার্ড এর নাম্বার প্রদানের প্রয়োজন হয়।

ভালো বিষয় হচ্ছে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম এর নাম্বার দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার দেখা যায়। অর্থাৎ এনআইডি কার্ড হাতে না পেলেও এনআইডি কার্ড এর নাম্বার ব্যবহারের সুযোগ রয়েছে প্রয়োজনীয় কাজে। ডাউনলোড করতে পারবেন আইডি কার্ডের অনলাইন কপি! এই পোস্টে জানবেন কিভাবে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নম্বর দিয়ে এনআইডি কার্ড এর নাম্বার দেখতে হয় এবং কীভাবে অনলাইন কপি ডাউনলোড করা যাবে সে সম্পর্কে বিস্তারিত।

এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নাম্বার

এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নাম্বার এর সাহায্যে এনআইডি কার্ড এর নাম্বার বের করা যাবে। প্রশ্ন করতে পারবেন এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নাম্বার কি। উত্তর বেশ সহজ।

আপনি যদি ভোটার হওয়ার জন্য আবেদন করে থাকেন, তাহলে ফর্ম পুরণ করে জমা দেওয়ার সময় একটি স্লিপ দেওয়া হয়, যাকে বলা হচ্ছে নিবন্ধন স্লিপ। ভোটার নিবন্ধন স্লিপে থাকা ফর্ম নাম্বার ব্যবহার করে এনআইডি কার্ড এর নাম্বার বের করা যাবে। এই কারনে ভোটার স্লিপ খুব গুরুত্বপূর্ণ। আইডি কার্ড হাতে পাওয়ার আগ পর্যন্ত এই ভোটার স্লিপ নিরাপদে সংরক্ষণ করুন

NID Voter Slip - এনআইডি ভোটার স্লিপ

উপরে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম বা ভোটার নিবন্ধন স্লিপ এর একটি ছবি দেওয়া হলো। ছবিতে দেখতে পাচ্ছেন একজন ভোটারের নাম, ভোটার এলাকার নাম্বার, নিবন্ধন কেন্দ্র, ফরম নাম্বার, ইত্যাদি তথ্য রয়েছে।

👉 অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার উপায় জানুন

ভোটার স্লিপ দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার বের করার নিয়ম

আপনার কাছে ভোটার স্লিপ রয়েছে, তাহলে খুব সহজে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নম্বর ব্যবহার করে এনআইডি কার্ড এর নাম্বার বের করতে পারবেন।

মূলত নতুন ভোটার হয়েছেন, কিন্তু এখনো এনআইডি কার্ড হাতে পেতে অনেক সময় বাকি, এমন ভোটারদের জন্য ভোটার স্লিপ দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার বের করার সুযোগ রাখা হয়েছে। যেহেতু এনআইডি কার্ড হাতে পেতে অনেকটা সময় লাগে, তাই ভোটার হিসেবে রেজিস্ট্রেশনের পর অনলাইন থেকে এনআইডি কার্ড এর নাম্বার বের করার সুবিধা রাখা হয়েছে।

তবে জেনে রাখা ভালো, এই অনলাইন কপি পেতেও কিছুদিন অপেক্ষা করতে হবে। স্লিপ পেয়েই সাথে সাথে আপনি অনলাইন কপি কিংবা NID নম্বর অনলাইন থেকে পাবেন না। এজন্য কিছুটা সময় প্রয়োজন।

নতুন ভোটারের পাশাপাশি এনআইডি কার্ড হারিয়ে ফেললেও এনআইডি নাম্বার ব্যবহার করে অনলাইন এনআইডি ডাউনলোড এর সুযোগ রয়েছে। অর্থাৎ অনলাইনে এনআইডি পোর্টালে একবার রেজিস্ট্রেশন করা থাকলে আপনার আইডি কার্ডের কপি সেখানে পেতে পারেন। এছাড়া এনআইডি সংশোধনের আবেদন অনলাইনে করা যাবে এনআইডি পোর্টাল থেকে।

এবার আসি কিভাবে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নাম্বার দিয়ে এনআইডি কার্ডের নাম্বার বের করবেন সে প্রসঙ্গে।

এনআইডি নাম্বার বের করার নিয়ম ও অনলাইন কপি ডাউনলোড

আপনার কাছে যদি ভোটার স্লিপ থাকে, তাহলে ভোটার স্লিপে থাকা নাম্বার ব্যবহার করে এনআইডি নাম্বার বের করতে পারবেন। নিবন্ধন স্লিপ শিরোনামের কাগজে ডানদিকে ফরম নাম্বারের পাশে এনআইডি ফরম নাম্বার দেখতে পাবেন। (উপরে আমাদের প্রদত্ত স্ক্রিনশট দেখুন)।

ভোটার স্লিপ দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার বের করার নিয়ম

যারা ভোটার হিসাবে নিবন্ধিত হয়েছেন, কিন্তু আইডি কার্ড পাননি, তারা অনলাইন থেকে ভোটার স্লিপ এর মাধ্যমে এনআইডি কার্ডের নাম্বার বের করতে পারবেন। এবার চলুন শিখে নেওয়া যাক কিভাবে এনআইডি রেজিস্ট্রেশন ফর্ম নাম্বার দ্বারা এনআইডি কার্ড এর নাম্বার বের করবেন।

  • প্রথমে services.nidw.gov.bd/nid-pub ওয়েবসাইটে প্রবেশ করুন
  • এরপর “রেজিস্টার করুন” অপশনে ক্লিক করুন
  • “জাতীয় পরিচয়পত্র নম্বর / ফর্ম নম্বর” বক্সে ভোটার স্লিপ থেকে দেখে ফরম নাম্বার প্রদান করুন
  • এরপর ভোটার নিবন্ধনের সময় প্রদত্ত জন্ম তারিখ সিলেক্ট করুন
  • প্রদর্শিত ক্যাপচা সঠিকভাবে নিচের বক্সে প্রদান করুন
  • এরপরম “সাবমিট” অপশনে ক্লিপ করুন
  • এরপর আপনার ঠিকানা জানতে চাওয়া হবে
  • এনআইডি কার্ড করার সময় যে ঠিকানা দিয়েছিলেন সেই অনুযায়ী ঠিকানা প্রদান করুন
  • এভাবে ধাপে ধাপে তথ্য দিয়ে এনআইডি অনলাইন পোর্টালে রেজিস্ট্রেশন করুন

এনআইডি পোর্টালে সঠিক তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। এরপর আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারবেন এই ওয়েবসাইটে। লগিন করতে services.nidw.gov.bd/nid-pub ওয়েবসাইটে প্রবেশ করে “লগইন করুন” অপশনের নিচে থাকা অপশনে ইউজারনেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা প্রদান করে লগিন করুন।

এনআইডি পোর্টাল

লগিন করার পর আপনার ভোটার আইডি কার্ড সম্পর্কিত বিভিন্ন অপশন দেখতে পাবেন। এরপর “ডাউনলোড” অপশনে ক্লিক করে আপনার এনআইডি কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। সেখান থেকেই আপনার এনআইডি নম্বরও দেখতে পারবেন।

বাংলাদেশ নির্বাচন কমিশন এর অফিসে কর্মদিবস চলাকালীন দিনের নির্দিষ্ট সময়ে হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করেও স্লিপ নাম্বার দ্বারা এনআইডি নাম্বার সংক্রান্ত সহায়তা পাওয়া যেতে পারে। রবিবার থেকে বৃহস্পতিবার, সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন এর হেল্পলাইন নাম্বার ১০৫ এ কল করে ভোটার স্লিপের নাম্বার জানিয়ে এনআইডি কার্ডের নাম্বার সংক্রান্ত সাহায্য পাওয়া যেতে পারে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফর্ম নম্বর দিয়ে NID কার্ড ডাউনলোড করার নিয়ম

👉 অনলাইনে NID সংশোধনের নিয়ম জানুন

এছাড়া [email protected] ঠিকানায় ইমেইল করেও সাহায্য পেতে পারেন। ১০৫ নাম্বারে কল করে প্রয়োজনীয় সাহায্য না পেলে ০১৭০৮৫০১২৬১ হেল্পলাইন নাম্বারে যোগাযোগ করতে পারেন। 

এছাড়া এসএমএস এর মাধ্যমেও জন্ম তারিখ ও ফর্ম নাম্বার লিখে ১০৫ নাম্বারে এসএমএস পাঠিয়ে এনআইডি নাম্বার জানা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন NID Form No Birth Date ও পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে, ফিরতি এসএমএসে এনআইডি নাম্বার জানিয়ে দেওয়া হবে। 

উদাহরণঃ আপনার ফরম নাম্বার 123456789 হলে ও জন্ম তারিখ ৩০ জানুয়ারী ২০০০ হলে মেসেজ অপশনে গিয়ে লিখুন NID 123456789 30-01-2000 ও পাঠিয়ে দিন ১০৫ নাম্বারে।

👉 স্মার্ট কার্ড কখন পাবেন তা চেক করার নিয়ম

এনআইডি কার্ড সম্পর্কে সাধারণ প্রশ্নসমূহ

এনআইডি কার্ড হাতে না পেলে কি এনআইডি কার্ডের নাম্বার বের করা যায়?

হ্যাঁ, এনআইডি কার্ড হাতে পাওয়ার আগেই ভোটার স্লিপে থাকা ফরম নাম্বার এর মাধ্যমে এনআইডি কার্ডের নাম্বার বের করা যায়।

ভোটার স্লিপের ফরম নাম্বার দ্বারা কিভাবে এনআইডি কার্ডের নাম্বার বের করবো?

অনলাইনে এনআইডি পোর্টালের মাধ্যমে ভোটার স্লিপে থাকা ফরম নাম্বার দ্বারা এনআইডি কার্ডের নাম্বার বের করা যাবে। এছাড়া ইমেইল, এসএমএস এবং কলের মাধ্যমেও ভোটার ফরম নাম্বার দ্বারা এনআইডি কার্ডের নাম্বার জানা যাবে।

এনআইডি কার্ড সম্পর্কিত আপনার যেকোনো প্রশ্ন আমাদের জানাতে পারেন নিচের কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ অনলাইন ইনকামের জন্য যে বিষয়গুলো জানা জরুরি

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,424 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.