অনলাইনে NID সংশোধনের নিয়ম

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম

এনআইডি কার্ড বা ন্যাশনাল আইডি কার্ড এ প্রদত্ত তথ্য ভুল হলে তা সংশোধনের প্রয়োজন পড়ে। এনআইডি কার্ড সংশোধন করা যাবে অনলাইনে। এছাড়া ইউনিয়ন পরিষদে গিয়েও সংশোধনের ব্যাপারে কথা বলে ব্যবস্থা নিতে পারবেন।

চলুন জেনে নেয়া যাক, অনলাইনে ভোটার আইডি কার্ড অর্থাৎ NID কার্ড এর তথ্য পরিবর্তন বা সংশোধন করার নিয়ম। (বিশেষ দ্রষ্টব্য এবং ডিসক্লেইমারঃ আমরা এই পোস্টটি যথাসম্ভব আপডেট রাখার চেষ্টা করি। নির্বাচন কমিশন অথবা জাতীয় পরিচয়পত্রের অনলাইন সার্ভিস কর্তৃপক্ষ তাদের অনলাইন সেবা পদ্ধতিতে যেকোনো সময় পরিবর্তন আনতে পারেন। তাই আপনি যদি এই পোস্টে দেওয়া নিয়ম অনুসরণ করে সফল না হন তাহলে NID হেল্পলাইন ১০৫ নম্বরে কল করুন।)

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন – National ID Card Correction

ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন করা যাবে অনলাইনে। যে কেউ অনলাইনে তাদের এনআইডি কার্ডে থাকা ভুল তথ্য পরিবর্তন বা সংশোধন করতে পারবেন।

আপনি যদি এনআইডি কার্ড এর তথ্য সংশোধন করতে চান, তবে এই পোস্টে থাকা প্রক্রিয়া অনুসরণ করুন।

বোনাসঃ অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার উপায় জানতে এখানে ক্লিক করুন

ন্যাশনাল আইডি কার্ড সংশোধন – National ID Card Correction

যেকেউ বাংলাদেশের জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তন বা সংশোধন করতে পারেন। বাংলাদেশ সরকার ও ইলেকশন কমিশন অনলাইন প্রক্রিয়াটি আনার মাধ্যমে কাজটি সহজ করে দিয়েছে। অনলাইনে ন্যাশনাল আইডি কার্ড সংশোধনের জন্য আবেদন করলে যেসব তথ্য পরিবর্তন বা সংশোধন করতে পারবেন, সেগুলো হলোঃ

  • ব্যাক্তিগত তথ্য পরিবর্তন
  • ঠিকানা পরিবর্তন
  • ভোটার এলাকার পরিবর্তন
  • ছবি পরিবর্তন
  • ন্যাশনাল আইডি কার্ড / ভোটার আইডি কার্ড রিপ্রিন্ট

অনলাইনে ন্যাশনাল আইডি কার্ড এর তথ্য বা ছবি পরিবর্তন বা সংশোধনের নিয়ম – National ID Card Photo or Information Online Correction Process

ন্যাশনাল আইডি কার্ড এর ছবি বা তথ্য পরিবর্তন বা সংশোধনের প্রক্রিয়া ধাপে ধাপে নিম্নে বর্ণনা করা হয়েছে।

অনলাইনে ন্যাশনাল আইডি কার্ড এর তথ্য পরিবর্তন করতে হলে আগে আপনাকে বাংলাদেশ এনআইডি পোর্টাল ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করতে হবে। বাংলাদেশ এনআইডি পোর্টাল এ রেজিস্ট্রেশন এর উপায় জানতে ক্লিক করুন এই লিংকে

ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন হয়ে গেলে এই লিংকে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনার একাউন্টে লগিন করুন। লগিন এর পর এইরকম একটি ওয়েবপেইজ দেখতে পাবেনঃ

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম
লগিন এর পর এনআইডি পোর্টাল হোম পেজ

উল্লিখিত ওয়েবপেজ দেখতে পেলে এই লিংক বা টপ লেফট কর্নারে থাকা “প্রোফাইল” ট্যাব এ ক্লিক করুন। প্রোফাইল ট্যাবে আসার পর আপনার সকল ব্যাক্তিগত তথ্য, যেমনঃ নাম, জন্মতারিখ, জন্মস্থান, মা-বাবার নাম ইত্যাদি দেখতে পাবেন।

প্রোফাইল পেজ

এরপর উপরে ডানদিকে “এডিট” নামে একটি বাটন দেখতে পাবেন। এডিট বাটনে ক্লিক করলে জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তন এর জন্য প্রযোজ্য ফি বা চার্জ এর তথ্য প্রদর্শিত হবে।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র NID সংশোধনের নিয়ম
এনআইডি কার্ড সংশোধন সম্পর্কিত ফি এর তথ্য

সেখান থেকে “বহাল” বাটন এ ক্লিক করলে আপনাকে এডিট প্রোফাইল পেজে নিয়ে যাওয়া হবে।

এডিট মোডে প্রোফাইল পেজ

এই পেজে আপনার সকল ব্যাক্তিগত তথ্য পুনরায় দেখতে পাবেন। খেয়াল করুন, প্রতিটি তথ্যের পাশে একটি বক্স রয়েছে। উক্ত বক্সসমুহে ক্লিক করলে বক্সটি ঠিকমার্ক যুক্ত হবে এবং ঠিকমার্কযুক্ত বক্সের তথ্য এডিট করা যাবে।

এই পেইজ থেকে আপনি আপনার এনআইডি তে থাকা নাম, জন্ম তারিখ, রক্তের গ্রুপ, জন্ম-নিবন্ধন নাম্বার, মা-বাবার নাম ইত্যাদি পরিবর্তন করতে পারবেন।

যেসব তথ্য পরিবর্তন করতে চান, সেগুলোর পাশে থাকা বক্সে ঠিক মার্ক দিন এবং তথ্যসমুহ এডিট করুন। প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করা হয়ে গেলে উপরে ডানদিকে থাকা “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনাকে পরিবর্তন ট্যাবে নিয়ে যাওয়া হবে। এই ট্যাবে আপনি যেসব তথ্য পরিবর্তন করেছেন, সেগুলোর বর্তমান ও পরিবর্তনকৃত অবস্থা দেখানো হবে। এরপর আবার উপরে ডানদিকে থাকা “পরবর্তী” বাটনে ক্লিক করুন। এবার পরবর্তী বাটনে ক্লিক করার পর আপনাকে ট্রানজেকশন ট্যাবে নিয়ে যাওয়া হবে

ট্রানজেকশন ট্যাব

প্রক্রিয়ার এই ধাপে আপনি যেসব তথ্য পরিবর্তন করেছেন, সেগুলোর জন্য কত টাকা ফি প্রদান করতে হবে, তা প্রদর্শিত হবে। ফি প্রদান না করা পর্যন্ত আপনি পরবর্তী ধাপে যেতে পারবেন না।

এই পর্যায়ে আপনাকে উল্লেখিত ফি প্রদান করতে হবে। যেসব মোবাইল বা ডিজিটাল ব্যাংকিংয়ের মাধ্যমে এই ফি প্রদান করতে পারবেন, সেগুলো হলোঃ

  • বিকাশ
  • ডাচ্-বাংলা ব্যাংক এবং রকেট মোবাইল ব্যাংকিং
  • ওয়ান ব্যাংক লিমিটেড এবং ওকে ওয়ালেট মোবাইল ব্যাংকিং
  • ট্রাষ্ট ব্যাংক লিমিটেড এবং টি-ক্যাশ মোবাইল ব্যাংকিং
  • মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিমিটেড
  • বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড
  • ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড

বিকাশের মাধ্যমে NID সংশোধনের ফি দেয়ার নিয়ম

বিকাশ অ্যাপের ‘পে বিল’ অপশন ওপেন করুন। ‘সরকারি ফি’ অপশন থেকে NID Service সিলেক্ট করুন। যে সেবাটির জন্য আপনি আবেদন করেছেন তা বাছাই করে পেমেন্ট করুন।

রকেটের মাধ্যমে NID সংশোধনের ফি দেয়ার নিয়ম

ফি প্রদান করতে আপনার পছন্দমত মোবাইল ব্যাংকিং অ্যাপ রকেট এ প্রবেশ করে “Pay Bill” অপশনে ঢুকুন। “Pay Bill” এ ঢুকার পর “1000” লিখে সার্চ করলে “EC Bangladesh” অপশনটি আসবে। অপশনটি সিলেক্ট করুন। এখানে রকেটের জন্য স্ক্রিনশট দেখানো হল।

“বিল পে” পেজ

এরপর আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাওয়া হবে, যেখানে আপনার এনআইডি কার্ড এর নাম্বার জানতে চাওয়া হবে। সতর্কতার সহিত আপনার এনআইডি কার্ড এর নাম্বার সঠিকভাবে প্রদান করুন। আপনার উল্লেখিত এনআইডি কার্ড এর নাম্বারের জন্য পাঠানো টাকা ডিপোজিট হবে।

“Application Type” এর লেখাটিতে ক্লিক করলে কোন ধরনের পরিবর্তন এর জন্য কোন সংখ্যা লিখতে হবে, তা প্রদর্শিত হবে। আপনার প্রয়োজন অনুযায়ী সংখ্যাটি লিখুন।

এরপর নিচে আসলে “Pay For” একটি লেখা দেখতে পাবেন। সেখান থেকে নিজের জন্য ফি প্রদান করলে “Self” এবং অন্যের জন্য হলে “Other” এ ক্লিক করুন।

অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধনের নিয়ম - রকেট পেমেন্ট
“বিল পে” পেজ

সকল তথ্য সঠিকভাবে পূরণ করা হয়ে গেলে “Validate” এ ক্লিক করুন। এরপর “Ok” চাপুন। “Biller Short Name” নামে কোনো বক্স দেখানো হলে, সেখানে আপনার নামের শর্টফর্ম লিখুন। এরপর কত টাকা পাঠানো হবে, সে সম্পর্কিত তথ্য দেখতে পাবেন।

বিল পে করার পর প্রাপ্ত রিসিট

এরপর আপনার মোবাইল ব্যাংকিং একাউন্ট এর পিন দিয়ে প্রক্রিয়াটি সম্পন্ন করুন। সঠিকভাবে প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়ে গেলে আপনি বিল এর একটি রিসিট পাবেন।

এরপর আবার চলে আসুন জাতীয় পরিচয়পত্র এর তথ্য পরিবর্তন এর প্রক্রিয়াতে। “ট্রানজেকশন” পেজটি রিলোড করুন। রিলোড করার পর দেখতে পাবেন, আপনার পরিশোধকৃত অর্থ এখানে প্রদর্শিত হচ্ছে।

এরপর “পরবর্তী” বাটনে ক্লিক করলে আপনাকে কাগজপত্র ট্যাবে নিয়ে যাওয়া হবে। সেখানে আপনি আপনার তথ্যসমুহের ভ্যালিডেশন হিসেবে এসএসসি পরীক্ষার সার্টিফিকেট বা জন্মসনদ এর স্ক্যানকৃত ডকুমেন্ট যুক্ত করে দিবেন। এরপর “পরবর্তী” বাটনে ক্লিক করুন।

এখন আপনার আবেদনকৃত এনআইডি কার্ড এর সকল তথ্য পরিবর্তন এর প্রক্রিয়াটি নিশ্চিত করতে বলা হবে। সকল তথ্য ঠিকমত দেওয়া হয়েছে কিনা, তা নিশ্চিত করুন।

বোনাসঃ স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ বৃদ্ধির অজানা কিছু কৌশল

👉 স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম

এরপর উপরে ডানদিকে থাকা “সাবমিট” বাটনে ক্লিক করুন। এরপর প্রোফাইল পেজ দেখতে পাবেন। প্রোফাইল এর নিচের দিকে থাকা “বিস্তারিত তথ্য” বাটনে ক্লিক করলে একটি নতুন পেজ দেখতে পাবেন। সেখানে ডানদিকে উপরে থাকা “ডাউনলোড” বাটনে ক্লিক করলে একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে। পিডিএফ ফাইলটিতে প্রবেশ করলে অনেকটা নিম্মোল্লেখিত ধরনের ফর্ম দেখতে পাবেনঃ

এনআইডি কার্ড সংশোধন ফর্ম

পিডিএফ এর প্রিন্ট কপি সংগ্রহ করুন। এরপর আপনাকে আপনার ফোন নাম্বারে এসএমএস মাধ্যমে জানিয়ে দেওয়া হবে কোথায় গেলে আপনার নতুন আইডি কার্ড পাবেন। এসএমএস এ উল্লেখিত স্থানে এই পিডিএফ এর প্রিন্ট কপি নিয়ে গেলেই নতুন তথ্যযুক্ত আইডি কার্ড পেয়ে যাবেন।

এনআইডি কার্ড সংশোধন বা হালনাগাদ বিষয়ক কোনো প্রশ্ন থাকলে নির্বাচন কমিশন এর ওয়েবসাইটের এই পেজে দেখতে পারেন।

👉 ভিডিওঃ সফল ফ্রিল্যান্সার হওয়ার উপায়

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

30 comments

  1. Md Saiful Reply

    আমি অতি তাড়াতাড়ি হারানো আইডি কার্ড পেতে চাই এতে আপনাদের সাহায্য প্রয়োজন আমাকে সাহায্য করবে এটা আমার কাছে অত্যন্ত জরুরী

    • বাংলাটেক টিম Post authorReply

      হারানো আইডি কার্ড পেতে প্রথমে হারানো কার্ড এর আইডি কার্ড নাম্বার উল্লেখ করে নিকটস্থ থানায় জিডি করুন। এরপর এই ফর্মটি পুরণ করে আবেদন করুন।

  2. Belal Hossain Reply

    আমার NID Card এবং সকল সার্টিফিকেটে বাবা-মায়ের এক নাম কিন্তু ওই নাম তাদের NID card এর সাথে মিল নেই।
    যেমনঃআমার NID & সার্টিফিকেটে মায়ের নাম দেলোয়ারা বেগম। কিন্তু মায়ের NID card এ মোসাঃ দেলোয়ারা বেগম।
    এখন কিভাবে সমাধান করা যায় একটু বলবেন প্লিজ।

    • বাংলাটেক টিম Post authorReply

      সেক্ষেত্রে আপনার সার্টিফিকেট কিংবা বাবা-মায়ের আইডি কার্ড – যেকোনো একটি সংশোধনের সিদ্ধান্ত নিতে পারেন।

  3. Md. Korban Ali Reply

    স্যার, আমার মায়ের ভোটার আইডিতে তার স্বামীর ডাকনাম আছে, সংশোধনের জন্য গত ডিসেম্বর/২০ এ আবেদন করা হয়েছে। প্রয়েজনীয় ডকুমেন্ট দাখিলও করা হয়েছে। এখন পর্যন্তও সংশোধন হয়নি। আমরা খুব উদ্বিগ্ন। এ ব্যপারে আপনাদের সহযোগিতা কামনা করছি।।
    আবেদন
    পুরাতন আইডি 8816721294499
    আবেদনের পর আইডি 9556883487
    আবেদনের ক্রমিক নং NIDCA2158831
    জন্ম তারিখ 10 january 1952
    Mobile: 01713930332

    • বাংলাটেক টিম Post authorReply

      এই সাইটে প্রবেশ করে আবেদনের বর্তমান অবস্থা জানতে পারবেন। ঠিকমত তথ্য না মেলার কারণে সংশোধনের বর্তমান অবস্থা আমাদের পক্ষে দেখা সম্ভব হয়নি।

  4. Al Ihsan Reply

    আমার এনআইডির বাংলা নামে ভুল আছে। শুধু এসএসসির সার্টিফিকেট দিয়ে এটা সংশোধন করা যাবে?

    • বাংলাটেক টিম Post authorReply

      জন্মনিবন্ধন লাগতে পারে।

  5. মোঃ রাসেল মাহমুদ Reply

    স্যার NID সংশোধন হতে কত দিন সময় লাগে?

    • বাংলাটেক টিম Post authorReply

      এটি বলা মুশকিল। এই সম্পর্কে কোনো নির্দিষ্ট তথ্য দিতে পারলাম না বলে দুঃখিত।

  6. রানা Reply

    আমার একটা কাডের টিকানা এবং নাম সংশোধন করতে কি করতে পারি

    • বাংলাটেক টিম Post authorReply

      জ্বি, উল্লিখিত পদ্ধতি অনুসরণ করে করতে পারেন।

      • Ruhul Amin Reply

        Vaiya 10-December-1970 sala jonmo grohon koreche tar (tar baba ma bache ace) NID Sonshodon korte ki ki document lage Online abedon korbo ki ki document add kore debo please Janaben
        Academic kono certificate nai

  7. Tarikul Islam Jiban Reply

    স্যার
    জাতীয় পরিচয় পত্র সংশোধনের সময় সংযুক্ত জন্ম নিবন্ধন দিয়েছি কিন্তু উল্রেখ করেছি মৃতু সনদ এখন কী করনীয়

    • বাংলাটেক টিম Post authorReply

      যেহেতু এসব সাবমিশন মানুষই চেক করে, তাই সমস্যা হওয়ার কথা নয়।

    • Utshob Reply

      Ami nid shongshodhon certificate r sathe milate giye baba ma r nam bhul kore felse ekhon 2nd time kmne correction korbo nid te ek totho 1 bar e shongshodhon kora jay likha but kono ki way nai abar recorrection ora?

  8. Sahab Uddin Reply

    আমার আইডি কাড সংশোধন এর জন্য দিয়েছিলাম, এখন দেখাচ্ছে –
    চাহিত তথ্য ৫ বছরের অধিক বিধায় পরবর্তী ব্যবস্থা গ্রহনের জন্য ‘গ’ ক্যাটাগরিতে রাখা হলো..
    এটার মানে কি ভাই একটু বুঝিয়ে বলবেন..

    • বাংলাটেক টিম Post authorReply

      অসামঞ্জস্যপূর্ণ তথ্য প্রদানের কারণে এমন হয়েছে। আপনি চাইলে নিকটস্থ ইউনিয়ন পরিষদে যোগাযোগ করে ব্যাপারটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

    • Rubel Reply

      Amar jonmo nibondhon ar satha nid kard ar jonmo tarikh o sal konotar mill ni akhon ki korta pari Amar Kono sartificate ni

  9. সমীর চন্দ্র দাস Reply

    আমার আইডি কার্ডের ঠিকানা পরিবর্তন করিব

    • বাংলাটেক টিম Post authorReply

      করতে পারবেন। টিউটোরিয়াল ফলো করুন

  10. Shamim Reply

    আমার এনআইডি, বাবা মার এনআইডি সব ভুল হইছে,,,এখন আমি আমার সার্টিফিকেটের সাথে মিল রেখে কিভাবে সংশোধন করবো। উল্লেখ্য, আমার বাবা মারা গেছেন।

    • বাংলাটেক টিম Post authorReply

      সেই ক্ষেত্রেও উল্লেখিত নিয়মে সংশোধন করা যাবে।

  11. NASIM Reply

    আমি একবার ভোটার হতে গিয়ে কাগজ aprove না হয়ায় আমি কি আবার ভোটার এর জন্য আবেদন করতে পারব নতুন করে

    • আরাফাত বিন সুলতান Reply

      আপনার ইউনিয়ন পরিষদ অথবা স্থানীয় নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করুন।

  12. শিমুল হাসান Reply

    আমার বয়স ভুল করে 1982 দেওয়া। পরিবর্তন করে 1990 করা যাবে সার। আর নাম যা আছে তা থাকবে শুধু নামের সামনে শেখ মো: ।লাগবে তা করা যাবে।গেলে কত ফি আসবে দয়া করে জানাবেন।

    • বাংলাটেক টিম Post authorReply

      লেখায় উল্লিখিত নিয়মে তা জানতে পারবেন

  13. Naznin Akter Reply

    amar online nid correction koraici .tahole kano somoy lagbe correction hote.sathe sathe correction hoy na?

  14. Lima Reply

    amar baba nid card dak name deya. Amar sartificaite asol name deya.amra nid korte parteci na.amader koroniyo ta ki???

  15. IFTHAKHARUL ISLAM Reply

    sir amar nid card ar self name & birthday ar shate certificate ar name & birthday match nay so sir akon ki kori sir ?

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.