স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম

ডিজিটাল এনআইডি কার্ড বা স্মার্ট কার্ড মূলত জাতীয় পরিচয়পত্রের একটি আপডেটেড রুপ। পূর্বের এনআইডি কার্ড ছিলো খুব সাধারণ, যাতে একটি কাগজে কোনো ব্যক্তির ব্যক্তিগত তথ্য ও কোড থাকতো। কিন্তু এই নতুন স্মার্ট কার্ড বেশ আপডেটেড, যাতে একজন ব্যক্তির ব্যক্তিগত তথ্যের পাশাপাশি আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য জমা থাকে এর সিম সদৃশ মডিউলে। 

১৮বছরের উর্দ্ধে সকল নাগরিকদের আইডি কার্ড হিসেবে আগে এনআইডি কার্ড প্রদান করা হতো। এখন থেকে এই এনআইডি কার্ডের পরিবর্তে স্মার্ট কার্ড দেওয়া হবে। অর্থাৎ ভোটারগণ পূর্বের সাধারণ এনআইডি কার্ডের বদলে এখন থেকে পাচ্ছেন স্মার্ট কার্ড। সকল নতুন ভোটারের পাশাপাশি পূর্বের ভোটারগণকেও স্মার্টকার্ড প্রদান করছে ইলেকশন কমিশন।

স্মার্ট কার্ড পেতে হলে বায়োমেট্রিক অথেনটিকেশন সম্পন্ন করে জাতীয় পরিচয়পত্রের সকল তথ্য সঠিকভাবে প্রদানের প্রক্রিয়া অনুসরণ করতে হবে। আপনি যদি নতুন ভোটার হন বা ইতিমধ্যে জাতীয় পরিচয়পত্রের আবেদনের অংশ হিসেবে ছবি ও বায়োমেট্রিক অথেনটিকেশন প্রদান করে থাকেন, তাহলে আপনার স্মার্ট কার্ড স্ট্যাটাস অনলাইনে দেখতে পারবেন। স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার মাধ্যমে আপনার স্মার্ট কার্ড না পেয়ে থাকলে কখন তা হাতে পাবেন সে সম্পর্কে জানতে পারবেন।

ইতিমধ্যে জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করে থাকলে কখন স্মার্ট কার্ড হাতে পাবেন তা জানতে অনলাইনে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক কিভাবে স্মার্ট কার্ড এর স্ট্যাটাস চেক করতে হয়।

National Identity Registration Wing বা NIDW ওয়েবসাইট থেকে স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করা যাবে। স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করতেঃ

  • বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইট, nidw.gov.bd ভিজিট করুন
  • স্ক্রিনের বামপাশে NID Services টাইটেলের একটি মেন্যু দেখতে পাবেন
স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার নিয়ম
  • উক্ত মেন্যু হতে Smart Card Status অপশনে ক্লিক করুন
  • উল্লেখিত অপশনে ক্লিক করার পর একটি নতুন পেজ খুলে যাবে যেখানে একটি ফরম দেখতে পাবেন
স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক ফরম
  • আপনার ন্যাশনাল আইডেন্টিটি কার্ড এর নাম্বার বা ফর্ম এর নাম্বার দ্বারা উক্ত ফরম পূরণ করুন
  • এরপর ফরমে জন্মতারিখ প্রদান করুন
  • সঠিকভাবে ক্যাপচা পূরণ করুন
  • উল্লেখিত সকল নিয়ম অনুসরণের পর Submit বাটনে ক্লিক করুন 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

স্মার্ট কার্ড স্ট্যাটাস

Submit বাটনে ক্লিক করার পর আপনার স্মার্ট কার্ড এর স্ট্যাটাস দেখতে পাবেন৷ অর্থাৎ আপনার স্মার্ট কার্ড কখন পাবেন তা জানতে পারবেন। CTRL + K প্রেস করে প্রিন্ট ও করে নিতে পারবেন। এছাড়া [email protected] ইমেইল এড্রেসে ইমেইল করে ভোটার কার্ড স্ট্যাটাস চেক করা যেতে পারে।

স্মার্ট কার্ড এর স্ট্যাটাস কিভাবে চেক করবো?

nidw.gov.bd ওয়েবসাইট থেকে স্মার্ট কার্ড এর স্ট্যাটাস চেক করা যাবে।

একটি নতুন এনআইডি কার্ড কিভাবে পাবো?

প্রথমে ইলেকশন কমিশন সার্ভিস ওয়েবসাইট হতে এনআইডি এর জন্য রেজিস্ট্রেশন করতে হবে এবং পরে ছবি তোলা ও অথেনটিকেশন প্রক্রিয়ার সম্পন্নের পর এনআইডি কার্ড হাতে পাওয়া যাবে।

👉 অনলাইনে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার উপায়

👉 অনলাইনে NID সংশোধনের নিয়ম

👉 জন্ম নিবন্ধন যাচাই, সংশোধন ও অনলাইন কপি ডাউনলোড

👉 স্মার্ট কার্ড বিতরণের তথ্য জানুন অনলাইনে, এসএমএস ও ফোন করে!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,431 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.