আপনার কম্পিউটার আরও স্মার্ট করতে ফ্রি নিন মাইক্রোসফট পাওয়ার টয়েজ!

মাইক্রোসফট পাওয়ার টয়েজ (Microsoft PowerToys) হলো মাইক্রোসফটের তৈরি করা একটি সফটওয়্যার সেট যেটি উইন্ডোজ কম্পিউটারের জন্য ডেভেলপ করা হয়েছে। উইন্ডোজ ১০ এর জন্য পাওয়ার টয়েজ গুলো MIT লাইসেন্স এর অধীনে ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার এবং এগুলো গিটহাবে হোস্ট করা হয়েছে।

কম্পিউটার চালানোর সময় কার্যক্ষম ফলাফল পাবার ক্ষেত্রে উইন্ডোজ এর পাওয়ার টয়েজ এর টুল গুলো খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভবিষ্যতে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের কোর পার্ট হিসেবে যেসকল ফিচার থাকতে পারে সে সম্পর্কে পূর্ব ধারণা প্রকাশ করে এটি। পাওয়ার টয়েজের অনেক গুলো ফিচারই উইন্ডোজের পরবর্তী অপারেটিং সিস্টেমের উপাদান হিসেবে পরিলক্ষিত হয়েছে।

পাওয়ার টয়েজ এ ইমেজ রিসাইজার, ফাইল রিনেমার, কালার পিকার সহ আরো অনেক ফ্রি টুল এর সুবিধা পাওয়া যায়। মাইক্রোসফট এর পাওয়ার টয়েজ এর সুবিধা নেওয়ার জন্য সেটি মাইক্রোসফট স্টোর অথবা গিটহাব থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। ইন্সটল করার পরে স্টার্ট মেনু ওপেন করে সেখানে পাওয়ার টয়েজ টাইপ করলেই পাওয়ার টয়েজের টুলসেটের সুবিধা পাওয়া যাবে।

পাওয়ার রিনেম

ডকুমেন্ট এবং ফাইল ম্যানেজ করার বিষয়টা শুনতে অনেকটা সহজ মনে হয়। তবে কোনো কোম্পানির ক্ষেত্রে তাদের ডাটা ঠিক ভাবে রাখা কতটা কষ্টকর সে ব্যাপারে সবাই অবগত আছে। আপনি যদি আপনার ভার্চুয়াল ফাইল সিস্টেম কে নতুন করে সাজাতে চান তাহলে ফাইল রিনেমার পাওয়ার টয় আপনার অনেক সময় বাঁচিয়ে দিবে। অনেক সময় ক্যামেরা থেকে কম্পিউটারে ছবি ট্রান্সফার করার পরে ছবিগুলোর নাম একই থাকে। এই সকল সমস্যা পাওয়ার রিনেম টুল দ্বারা খুব সহজেই কম সময়ের মধ্যে সমাধান করা সম্ভব। যেসকল ফাইলগুলোর নাম পরিবর্তন করতে চান সেগুলো সিলেক্ট করে এই টুলের মাধ্যমে নাম পরিবর্তন করতে পারবেন।

ইমেজ রিসাইজার

আপনি যদি এক বা একাধিক ছবির সাইজ ঠিক করতে চান তাহলে এই টুলটি আপনাকে অনেক সহায়তা করতে সক্ষম হবে। এই টুলের মাধ্যমে একটি করে অথবা এক সাথে অনেক গুলো ছবির সাইজ ঠিক করা সম্ভব। আপনি যদি কোনো প্রকার ডিজাইনের কাজ করে থাকেন তাহলে অবশ্যই জানেন যে প্রত্যেকটা ছবি আলাদা আলাদা ভাবে রিসাইজ করা কতটা কষ্টসাধ্য ব্যাপার। পাওয়ার টয়েজের এই টুলটি সেক্ষেত্রে আপনার লাইফসেভার হতে পারে। এই টুলটি কাজ করানোর জন্য যেসকল ছবি রিসাইজ করতে হবে সেগুলো নির্বাচন করে মাউসের রাইট ক্লিক করে রিসাইজ ইমেজ সিলেক্ট করলেই হয়ে যাবে। ছবি রিসাইজ করার জন্য এই টুলে কাস্টমাইজ করার সুবিধা ও পাওয়া যায়। 

microsoft powertoys image resize

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কিবোর্ড ম্যানেজার 

কী বোর্ড ম্যানেজার টুল ব্যবহার করার মাধ্যমে কী বোর্ডের সকল শর্টকার্ট এক সাথে দেখা যাবে। এছাড়া নতুন করে নিজের ইচ্ছা মতো কী বোর্ড শর্টকার্ট ম্যানেজারে শর্টকার্ট তৈরি করা যাবে। এর ফলে আপনি নিজেই আল্টিমেট কী বোর্ড ওয়ারিয়র হয়ে যেতে পারবেন।

শর্টকার্ট গাইড

পাওয়ার টয় শর্টকার্ট গাইড দ্বারা উইন্ডোজ কী প্রেস করা হলে একটি সাহায্যকারী ওভারলে দেখাবে। এই ওভারলে এর মধ্যে সকল এভেইলেবেল শর্টকার্ট লিস্ট করা থাকবে।

পাওয়ার টয়েজ রান 

এটি অনেকটা MacOS এর স্পট লাইট সার্চ এর মতো। এই টুলের মাধ্যমে Alt + স্পেস বার প্রেস করার সাথে সাথে স্ক্রিনের মাঝখানে একটি সার্চ বক্স নিয়ে আসবে। যার ফলে আপনি স্টার্ট মেনুতে না গিয়েই যেকোনো কিছু সার্চ করতে পারেন। আপনি আপনার মাইক্রোসফট পাওয়ার টয় সেটিংসের মধ্যে ফলাফলগুলো কেমন হবে তা নিয়ন্ত্রণ পারবেন। 👉 উইন্ডোজে এন্ড্রয়েড ফাইল শেয়ারিং অ্যাপ নিয়ারবাই শেয়ার আনলো গুগল

কালার পিকার

কালার পিকার টুলটির মাধ্যমে আপনি আপনার স্ক্রিনে থাকা যেকোনো কালারের RGB অথবা HEX কোড জানতে পারবেন। এই টুলটি এক্সেস করার জন্য আপনাকে Win + শিফট + সি বাটনে প্রেস করতে হবে।

ফ্যান্সি জোন

এটি অনেকটা উইন্ডোজের স্ন্যাপ ফিচারের মতো কিন্তু এটিতে আরো বেশি অপশন আছে। এই টুলের মাধ্যমে আপনি আপনার ব্যবহারের উপর ভিত্তি করে সফটওয়্যার গুলোকে বিভিন্ন জোনে রাখতে পারবেন। এর ফলে আপনার ডেক্সটপ আরো পরিষ্কার এবং আকর্ষণীয় হয়ে উঠবে।

স্ক্রিন রুলার

স্ক্রিন রুলার টুলের মাধ্যমে আপনি ইমেজ এজ ডিটেকশন ব্যবহার করে স্ক্রিনের পিক্সেল এর হিসাব করতে পারবেন। এই টুলটি চালু করার জন্য Win + শিফট + এম বাটনে প্রেস করতে হবে। 👉 উইন্ডোজ ১২ সম্পর্কে যা জানা যাচ্ছে (ফিচার, সম্ভাব্য রিলিজ ডেট)

টেক্সট এক্সট্রাকটর

টেক্সট এক্সট্রাকটর এমন একটি টুল যেটি ব্যবহার করে আপনি আপনার স্ক্রিনের যেকোনো জায়গা থেকে লেখা কপি করর নিয়ে আসতে পারবেন। এটি চালু করার জন্য Win + শিফট + T বাটনে প্রেস করতে হবে।

বর্তমানে পাওয়ার টয়েজ কিছু নির্দিষ্ট ভাষার মধ্যে সীমাবদ্ধ আছে। সেগুলো হলো সিমপ্লিফাইড চাইনিজ, ট্রাডিশনাল চাইনিজ, চেক, ডাচ, ইংরেজি, ফ্রেঞ্চ, জার্মান, হাংগেরিয়ান, ইটালিয়ান, জাপানিজ, কোরিয়ান, পোলিশ, পর্তুগিজ, ব্রাজিলিয়ান পর্তুগিজ, রাশিয়ান, স্প্যানিশ ও তার্কিশ। 

কার্যক্ষম ফলাফল পাবার ক্ষেত্রে মাইক্রোসফট পাওয়ার টয়েজ ব্যবহারকারীকে নানা সুবিধা দিবে। টুলটি ডাউনলোড করতে পারেন মাইক্রোসফট স্টোর থেকে। এটি ছাড়াও আরো অনেক থার্ড পার্টি প্রোগ্রাম বা মেথড ব্যবহার করেও কার্যক্ষম ফলাফল পাওয়া সম্ভব। মাইক্রোসফট পাওয়ার টয়েজ সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *