উইন্ডোজে এন্ড্রয়েড ফাইল শেয়ারিং অ্যাপ নিয়ারবাই শেয়ার আনলো গুগল

স্মার্টফোন আমাদের জীবনের দৈনন্দিন একটি অংশ, আজকের দিনে আমরা ছোট একটা পাওয়ারফুল ডিভাইস নিয়ে ঘুরি, একে ছোটখাটো একটা কম্পিউটারও বলা যায়। এই ডিভাইস এর সাহায্যে আমরা ছবি তুলি, ভিডিও করি এছাড়া অন্যান্য ফাইল শেয়ার করে থাকি। তবে এতদিন ফাইল শেয়ারিং মাধ্যমটা আসলে একটু জটিল ছিল। ব্লুটুথের সাহয্যে শেয়ার করাটাও ছিল সময় সাপেক্ষ, আর ওয়াফাই এর সাহয্যে আমাদের ফাইল শেয়ার করতে হলে বিভিন্ন থার্ডপার্টি এপ্লিকেশন ব্যবহার করতে হতো।

এ বছরের প্রথমে গুগল উইন্ডোজ বেজড পিসির সাথে এন্ড্রয়েড ফোনে ফাইল শেয়ার করার জন্য নিয়ারবাই শেয়ার বেটা লঞ্চ করেছে। গুগল উইন্ডোজ পিসি এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে ফাইল শেয়ার করার ক্ষেত্রে এর স্পিড এবং বিশ্বাসযোগ্যতার দিকে খেয়াল রেখেছে।

অ্যাপটিতে সাম্প্রতিক সময়ের আপডেট এর কারনে ফাইল ট্রান্সফার করার রেট বৃদ্ধি পেয়েছে এবং ফাইল পাঠানোর সময় ক্রাশ করার হারও কমেছে। বেটা ভার্সন রিলিজ হওয়ার পর থেকে নিয়ারবাই শেয়ার এখন পর্যন্ত প্রায় ১.৭ মিলিয়ন ব্যবহারকারী ডাউনলোড করেছে। 

এছাড়া এর মাধ্যমে প্রায় ৫০ মিলিয়নের বেশি ফাইল ট্রান্সফার করা সম্ভব হয়েছে। যদিও নিয়ারবাই শেয়ার ব্যবহার করে ডকুমেন্ট, অডিও এবং ফোল্ডার আকারেও ফাইল পাঠানো সম্ভব তারপরও এই ৫০ মিলিয়নের মধ্যে বেশিরভাগই ছবি বা ভিডিও ফাইল ট্রান্সফার করা হয়েছে। সম্প্রতি গুগল নিয়ারবাই শেয়ারের স্ট্যাবল ভার্সন রিলিজ করেছে। এই স্ট্যাবল লঞ্চের পর থেকে উইন্ডোজের নিয়ারবাই শেয়ারে ফাইল ট্রান্সফার করার সময় একটি ধারনাকৃত সময় দেখাবে। যার মাধ্যমে যখন কোন বড় ফাইল যেমন ভিডিও অথবা সম্পূর্ণ ফোল্ডার পাঠানো হবে তখন কত দ্রুত ফাইল পাঠানো যাবে সেটি দেখা সম্ভব হবে। 

এছাড়া নিয়ারবাই শেয়ার নোটিফিকেশনে এখন ইমেজ প্রিভিউ দেখা যাবে। এর ফলে কোন ফাইলটি এসেছে বা কোন ফাইলটি পাঠানো হয়েছে সে বিষয়ে নিশ্চিত হওয়া যাবে। গুগল ভবিষ্যতে বিভিন্ন ম্যানুফ্যাকচারার কোম্পানির সাথে পার্টনার হিসেবে সংযুক্ত হয়ে নিয়ার বাই শেয়ার অ্যাপটি কিছু নির্দিষ্ট পিসির মধ্যে বিল্ট ইন সরবরাহ করার চেষ্টা করছে। যার মধ্যে এইচপি কোম্পানির নাম শোনা যাচ্ছে। এইচপি এর নতুন ড্রাগনফ্লাই প্রো মডেলটিতে এই অ্যাপটি বিল্ট ইন থাকতে পারে। তবে অদূর ভবিষ্যতে গুগল আরো বেশি পার্টনারশিপ করতে সক্ষম হবে বলে আশা করা যায়।

windows nearby share

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নিয়ারবাই শেয়ার ব্যবহারের জন্য ৬৪ বিট ভার্শনের উইন্ডোজ ১০ অথবা এর উপরের সিরিজ প্রয়োজন। তবে এতে এআরএম সাপোর্ট থাকবে না। নিয়ারবাই শেয়ারে ফাইল ট্রান্সফার করার জন্য দুটি ডিভাইসই ব্লুটুথ এবং ওয়াইফাই অথবা ইথারনেটের মাধ্যমে একই নেটওয়ার্কের মধ্যে থাকতে হবে। এছাড়া দুইটি ডিভাইস এর মধ্যে ১৬ ফিট বা ৫ মিটারের বেশি দূরত্ব রাখা যাবে না।

নিয়ারবাই শেয়ারে ফোনের মত একই ভিজিবিলিটি অপশন থাকবে। সেগুলো হলো – “এভরিওয়ান”, “কন্ট্যাক্টস”, “ইউয়োর ডিভাইস” এবং “নো ওয়ান”। মাঝের দুটি অপশনের জন্য আপনাকে আপনার গুগল একাউন্টে সাইন ইন করতে হবে। আপনি আপনার উইন্ডোজ ডিভাইসের জন্য নিয়ার বাই শেয়ার android.com ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন। গুগলের নতুন এই ফিচার সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। এছাড়া প্রযুক্তি বিষয়ক নিত্য নতুন তথ্য পেতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *