মোবাইলে জিমেইল অ্যাপ ব্যবহার করার নিয়ম

এক বিলিয়নের অধিক মাসিক সক্রিয় ব্যবহারকারী নিয়ে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইমেইল ক্লায়েন্ট অ্যাপ হলো জিমেইল। ২০০৪ সালে যাত্রা শুরু করা এই সার্ভিস বিশাল পথ পাড়ি দিয়ে আজকের এই অবস্থানে এসেছে পৌঁছেছে। কম্পিউটারের পাশাপাশি মোবাইল থেকেও জিমেইল অ্যাপে এর প্রায় সমস্ত ফিচার অ্যাকসেস করা যায়।

এই পোস্টে মোবাইলে জিমেইল অ্যাপ ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানবেন। এন্ড্রয়েড ফোনে জিমেইল অ্যাপ আগে থেকেই ইনস্টল করা থাকে। আইফোনের ক্ষেত্রে অ্যাপ স্টোর থেকে Gmail সার্চ করে খুঁজে ইন্সটল করে নিতে পারবেন। এই পোস্টে আমরা জিমেইল অ্যাপ এর বেসিক থেকে এডভান্সড লেভেলের বিভিন্ন ধরনের ব্যবহার সম্পর্কে সহজ ভাষায় জানার চেষ্টা করবো।

জিমেইল অ্যাপ থেকে ইমেইল পাঠানোর নিয়ম

  • জিমেইল অ্যাপে প্রবেশ করুন, জিমেইল একাউন্ট সাইন ইন করতে হবে
  • ডানদিকের নিচের কর্নারে থাকা পেন্সিল আইকনযুক্ত Compose বাটনে ট্যাপ করুন
জিমেইল অ্যাপ থেকে ইমেইল পাঠানোর নিয়ম
  • যাকে মেইল পাঠাতে চান To ফিল্ডে তার ইমেইল এড্রেস লিখুন
  • To এর পাশে থাকা ড্রপ ডাউনে ট্যাপ করলে CC ও BCC ফিল্ড দেখতে পাবেন
  • Subject ফিল্ডে ইমেইল এর বিষয় লিখুন
  • Compose email ফিল্ডে ইমেইল লিখুন
  • টপে থাকা সেন্ড আইকনে ট্যাপ করে ইমেইল সেন্ড করুন

ইমেইল ফরম্যাট করার নিয়ম

জিমেইল অ্যাপে টেক্সট ফরম্যাটিং করার ফিচার যুক্ত করেছে গুগল যার মাধ্যমে টেক্সট কালার করা, আন্ডারলাইন করা, ইটালিক বা বোল্ড করা যায়।

এমনকি চাইলে ইমেইলে ইমোজি ও এড করা যায়। যেকোনো টেক্সট ডাবল ট্যাপ করে সিলেক্ট করুন ও এরপর অ্যাকশন মেন্যু থেকে Format বাটনে ট্যাপ করুন। Bold, Italics, Underline ইত্যাদি অপশন সিলেক্ট করে সিলেক্ট করা টেক্সট ফরম্যাট করতে পারবেন। এছাড়া চাইলে টেক্সট কালার ও ব্যাকগ্রাউন্ডও পরিবর্তন করা যাবে। নিচের স্ক্রিনশটে আপনি জিমেইল অ্যাপের টেক্সট ফরম্যাটিং অপশনগুলো দেখতে পারেন।

জিমেইল অ্যাপে ইমেইল ফরম্যাট করার নিয়ম

ইমেইলে এটাচমেন্ট এড করার নিয়ম

জিমেইল অ্যাপের মাধ্যমে ফোনে থাকা ফাইল, যেমনঃ ডকুমেন্ট, ফটো, ও ভিডিও, ইত্যাদি এটাচ করা যাবে ইমেইলে। এছাড়া বক্স, ড্রপবক্স, গুগল ড্রাইভ, ও অন্যান্য ক্লাউড স্টোরেজ সার্ভিস থেকেও ফাইল ইমেইলে এটাচ করে পাঠানো যাবে। তবে লোকাল ফাইল আপলোড এর লিমিট ২৫ এমবি’র মধ্যে সীমিত। এর চেয়ে বড় ফাইল পাঠাতে হলে প্রথমে তা ড্রাইভে (বা অন্য কোনো ক্লাউড স্টোরেজে) আপলোড করে তারপর পাঠাতে হবে।

ইমেইলে এটাচমেন্ট এড করার নিয়ম

প্রথমে পেন্সিলযুক্ত Compose বাটনে ট্যাপ করে নতুন ইমেইল লেখার পেজ ওপেন করুন। এরপর স্ক্রিনের টপে থাকা এটাচমেন্ট আইকনে ট্যাপ করে ফাইল সিলেক্ট করুন। Attach file সিলেক্ট করে ফোনে থাকা ফাইল অথবা Insert from Drive সিলেক্ট করে ড্রাইভে থাকা ফাইল এড করতে পারবেন।

জিমেইল অ্যাপে একাধিক ইমেইল একাউন্ট এড করার নিয়ম

জিমেইল অ্যাপে চাইলে একাধিক ইমেইল একাউন্ট এড করে রাখা যায়, এতে সহজে একাধিক ইমেইল এড্রেসে আসা মেইল চেক করা যায় ফোন থেকে। জিমেইলে একাধিক একাউন্ট এড করতে প্রথমে ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল পিকচারে ট্যাপ করুন। এরপর Add another account অপশনে ট্যাপ করে আপনার অন্য ইমেইল এড্রেস এড করতে পারবেন।

জিমেইল অ্যাপে একাধিক ইমেইল একাউন্ট এড করার নিয়ম

এখানে চাইলে জিমেইল, মাইক্রোসফট হটমেইল, আউটলুক মেইল, ইয়াহু মেইল সহ প্রায় যেকোনো ধরনের ইমেইল এড করতে পারবেন। অর্থাৎ জিমেইল অ্যাপ থেকে অন্যান্য কোম্পানির ইমেইল একাউন্টও ব্যবহার করা যাবে।

সকল ইনবক্স একসাথে দেখার নিয়ম

আপনার ফোনে যদি একাধিক ইমেইল একাউন্ট থাকে, তাহলে একই সাথে সকল একাউন্টের ইমেইল একস্থানে দেখতে পারবেন। সকল ইনবক্স একসাথে দেখতে উপরের দিকের বামপাশে থাকা হ্যামবার্গার আইকনে ট্যাপ করুন ও এরপর All Inboxes সিলেক্ট করুন। এবার সকল একাউন্টের ইমেইল একই স্থানে দেখতে পাবেন। এবার চাইলে কোনো গুরুত্বপূর্ণ মেসেজ সার্চ করে খুঁজে বের করতে পারবেন সকল ইমেইল একাউন্ট থেকে।

সিগনেচার এড করার নিয়ম

মোবাইল থেকে ইমেইল পাঠানোর ক্ষেত্রে নির্দিষ্ট ইমেইল সিগনেচার এড করা যায়। ইমেইল সিগনেচার প্রতিটি ইমেইল এর শেষে থাকে, যাতে উক্ত ইমেইল প্রেরক সম্পর্কে সাধারণ তথ্য থাকে। মোবাইল থেকে জিমেইল অ্যাপের মাধ্যমে ইমেইল সিগনেচার এড করতেঃ

  • অ্যাপে প্রবেশ করে বামদিকের হ্যামবার্গার আইকনে ট্যাপ করুন
  • নিচের দিকে স্ক্রল করে Settings সিলেক্ট করুন
  • এবার যে ইমেইল এড্রেসে ইমেইল সিগনেচার এড করতে চান সেটি সিলেক্ট করুন
  • নিচের দিকে কিছুটা স্ক্রল করে Mobile Signature অপশনে ট্যাপ করুন
  • ইমেইল সিগনেচার লিখে সেভ করুন

ইমেইল মিউট করার নিয়ম

কোনো ইমেইল চেইন যদি আপনার কাছে বিরক্তিকর মনে হয়, তাহলে উক্ত ইমেইল কনভার্সেশন মিউট করে রাখতে পারেন। এতে উক্ত ইমেইল Archived সেকশনে চলে যাবে আর নতুন মেসেজ এলে নোটিফিকেশন আসবেনা। তবে উক্ত মেসেজ ওপেন না করা পর্যন্ত স্ট্যাটাস Unread থাকবে।

কোনো ইমেইল মিউট করতে উক্ত ইমেইল লং প্রেস করে সিলেক্ট করুন। এছাড়া ইমেইল সেন্ডার ইমেজ এর উপর ট্যাপ করলেও অপশন দেখতে পাবেন। এরপর থ্রি-ডট মেন্যু থেকে Mute অপশন সিলেক্ট করুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

মোবাইলে জিমেইল অ্যাপ ব্যবহার করার নিয়ম

👉 জিমেইল এর দারুণ কিছু ফিচার যা আপনার কাজে লাগবে

ইমেইল আর্কাইভ / ডিলিট করার নিয়ম

ইমেইল এর উপর লং প্রেস করে কিংবা সেন্ডার ইমেজে ট্যাপ করে ইমেইল এর অ্যাকশন মেন্যু ওপেন করা যাবে। এরপর কোনো মেসেজ আর্কাইভ করতে Archive আইকন ও ডিলিট করতে Delete আইকনে ট্যাপ করুন। একই সাথে একাধিক ইমেইল সিলেক্ট করে ডিলিট বা আর্ভাইভ করা যাবে।

কুইক অ্যাকশন এর মাধ্যমেও ইমেইল আর্কাইভ বা ডিলিট করার সুযোগ রয়েছে জিমেইল অ্যাপে। ডিফল্টভাবে কোনো ইমেইলে রাইট বা লেফট সোয়াইপ করে ইমেইল আর্ভাইভ করা যাবে। সোয়াইপ অ্যাকশন কাস্টমাইজ করতেঃ

  • জিমেইল অ্যাপের সেটিংসে প্রবেশ করুন
  • এবার General Settings অপশন সিলেক্ট করুন
  • Swipe Actions সিলেক্ট করুন
  • এরপর Right Swipe ও Left Swipe কাস্টমাইজ করার অপশন পেয়ে যাবেন

ডিলিট করা ইমেইল রিকভার করার নিয়ম

কোনো ইমেইল ভুলে ডিলিট করে দিলে চিন্তার কোনো কারণ নেই। ট্র‍্যাশ বক্সে গিয়ে ভুলে ডিলিট করা ইমেইল রিকভার করা যায় জিমেইল অ্যাপের মাধ্যমে। হ্যামবার্গার আইকনে ট্যাপ করে Trash অপশন সিলেক্ট করলে ডিলিট করা ইমেইল দেখতে পাবেন। এরপর এক বা একাধিক ইমেইল সিলেক্ট করে থ্রি-ডট মেন্যুতে ট্যাপ করে Move to অপশন সিলেক্ট করুন। এরপর যে ফোল্ডারে ইমেইল ফিরে পেতে চান সে ফোল্ডার সিলেক্ট করুন। এভাবে খুব সহজে ভুলে ডিলিট করা ইমেইল ফিরে পেতে পারেন।

আপনি কি নিয়মিত জিমেইল অ্যাপ ব্যবহার করেন? আপনার অভিজ্ঞতা কমেন্টে জানান!

👉 ভিডিওঃ জিমেইল একাউন্ট খোলার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,108 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

2 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      Welcome! Please stay with us…

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.