শাওমির নতুন নোট সিরিজের ফোন এলো

দেশের বাজারে চলে এলো রেডমি নোট ১১ এর নতুন ৮জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট। চলুন চোখ বুলিয়ে নেওয়া যাক শাওমি’র এই বাজেট কিং, রেডমি নোট ১১ এর আদ্যোপান্তে।

ডিজাইন ও ডিসপ্লে 

রেডমি নোট ১০ ফোনটি বেশ প্রশংসা কুড়িয়েছিলো এর ডিজাইনের জন্য। রেডমি নোট সিরিজের ফোনগুলো বরাবরই তাদের নজরকাড়া ডিজাইনের জন্য পরিচিত। রেডমি নোট ১১ প্রো সিরিজের ডিজাইন কিছুটা ব্যক্তিক্রম হলেও রেডমি নোট ১১ এর ডিজাইন প্রায় নোট ১০ এর মতোই। এমনকি ফোনের ক্যামেরা কাটআউটও দেখতে নোট এর মতোই রয়েছে রেডমি নোট ১১ তে। তবে আগের মডেলের কথা বাদ দিলে রেডমি নোট ১১ এর ডিজাইন যে কারো পছন্দ হওয়ার কথা।

এবার আলোচনা করা যাক রেডমি নোট ১১ ফোনটির ডিসপ্লে সম্পর্কে। ৬.৪৩ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে রয়েছে রেডমি নোট ১১ এ। আবার ৯০হার্জ রিফ্রেশ রেটও রয়েছে এই ফোনে। অর্থাৎ এই দামের মধ্যে ভালো ডিসপ্লে হওয়ার যে কয়টি যোগ্যতা থাকা প্রয়োজন, তার প্রত্যেকটি রেডমি নোট ১১ ফোনটিতে বিদ্যমান। আবার সকল ফিচারের পাশে ৯০হার্জ রিফ্রেশ রেট থাকায় একই দামের অন্যান্য ফোনের ডিসপ্লের চেয়ে এগিয়ে থাকবে নোট ১১ এর। ওহ হ্যাঁ, নোট ১১ তে বজায় রয়েছে গত বছরের রেডমি নোট ১০ এর মতো ডিসপ্লের মাঝে থাকা পাঞ্চ-হোল কাটআউট।

ক্যামেরা

কম দামে সবসময় ভালো ক্যামেরা অফার করে এসেছে রেডমি’র নোট সিরিজের ফোনগুলো। রেডমি নোট ১১ ফোনটিতে থাকছে কোয়াড ক্যামেরা সেটাপ। এখানে মেইন সেন্সর ব্যবহার করা হয়েছে ৫০মেগাপিক্সেল এর, রয়েছে ৮মেগাপিক্সেল আলট্রাওয়াইড ক্যামেরা। হালের ট্রেন্ড ২মেগাপিক্সেল ম্যাক্রো ও ২মেগাপিক্সেল ডেপথ সেন্সর তো থাকছেই। ফোনের ফ্রন্টে ১৩মেগাপিক্সেল এর সেল্ফি ক্যামেরা রয়েছে।

স্পেসিফিকেশন তো জানা গেলো, প্রশ্ন হলো এই ফোনের ক্যামেরা আসলে কতোটা কার্যকর। আসলে দাম বিবেচনায় এই ফোনের ক্যামেরা পারফরম্যান্সকে অনেক সেরা বলা যায়না, আবার একদম খারাপও বলা যায়না। অর্থাৎ যথাযথ ক্যামেরা এক্সপেরিয়েন্স প্রদান করবে নোট ১১। ইতিমধ্যে হয়ত বিভিন্ন রিভিউ থেকে আপনারা এই ফোনের ক্যামেরা পারফরম্যান্স সম্পর্কে জেনে থাকবেন। ভালো আলো পেলে ফোনটি ভালো ছবি তুলে, অল্প আলোতে এই দামের অন্যসব ফোনের মত কিছুটা ঘাটতি চোখে পড়ে।

প্রায় একই ধরনের চিপসেট থাকার পরেও রেডমি নোট ১১ ভিডিও রেকর্ডিং এর ক্ষেত্রে রেডমি নোট ১০ এর তুলনায় কমতি রয়েছে। রেডমি নোট ১০ এ যেখানে ৪কে রেজ্যুলেশন ভিডিও রেকর্ড করা যেতো, সেখানে রেডমি নোট ১১ তে এই ফিচার অনুপস্থিত। যারা ফোনে ভিডিও ধারণ করতে পছন্দ করেন, তাদের কাছে এই ফিচারের অনুপস্থিতি ভালো নাও লাগতে পারে।

পারফরম্যান্স

রেডমি নোট ১১ ইতিমধ্যে বাজারে এসেছে অনেকদিন। আমরা এখানে কথা বলছি রেডমি নোট ১১ এর ৮জিবি র‍্যাম ভার্সন নিয়ে, যা মাত্র দেশের বাজারে অফিসিয়ালি মুক্তি পেয়েছে। প্রশ্ন করতে পারেন এই বাড়তি র‍্যাম কি কাজেই বা আসতে পারে, তার উত্তর জেনে নেওয়া যাক চলুন। 

কোয়ালকম এর স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে রেডমি নোট ১১ তে। এর আগে ফোনটির ৬জিবি পর্যন্ত র‍্যাম ভ্যারিয়েন্ট আমরা দেশের বাজারে অফিসিয়াল দেখতে পেয়েছি। বাড়তি ২জিবি র‍্যাম যুক্ত হয়েছে ফোনটির নতুন ভ্যারিয়েন্টে। অনেকের প্রো সিরিজের ফোন প্রয়োজন হয়না ও তারা নোট ১১ এর ফিচারে সন্তুষ্ট থাকেন, কিন্তু তাদের মতে পারফরম্যান্স বা মাল্টিটাস্কিং এ কমতি থাকার কারণে ফোনটি নিতে চান না।

মূলত তাদের জন্য রেডমি নোট ১১ সিরিজের ৮জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট নিয়ে এসেছে শাওমি বাংলাদেশ। ফোনটির ৮জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট থেকে স্ন্যাপড্রাগন ৬৮০ এর সর্বোচ্চ পারফরম্যান্স পাবেন গ্রাহকগণ। আবার নোট ১১ প্রো এর চেয়ে দামে কম হওয়ায় এবং অধিক র‍্যাম ও স্টোরেজ থাকায় অনেকের জন্য আদর্শ পছন্দ হতে যাচ্ছে নোট ১১ এর এই নতুম ভ্যারিয়েন্ট।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

শাওমির নতুন নোট সিরিজের ফোন এলো

👉 শাওমির সবচেয়ে কম দামি ফোন কোনটা?

ব্যাটারি

বরাবরের মত ফোনের ব্যাটারি পারফরম্যান্স অসাধারণ থাকছে রেডমি নোট ১১ তে। ফোনটিতে ৫,০০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে, যা বর্তমান সময়ে বেশ স্ট্যান্ডার্ড হয়ে গিয়েছে। ৩৩ওয়াট এর ফাস্ট চার্জার পেয়ে যাবেন ফোনের বক্সে যা দেড় ঘন্টার মধ্যে ফোনটিকে শূণ্য থেকে ১০০% চার্জ করতে সক্ষম।

এই বিষয়গুলো তেমন অসাধারণ না হলেও যা অসাধারণ তা হলো এই ফোনের ব্যাটারি ব্যাকাপ। আপনি যদি একজন গেমার হোন, তবে ৬-৮ঘন্টা ব্যাকাপ পেয়ে যাবেন ফোনটি থেকে। আর একজন সাধারণ ব্যবহারকারী ১০ঘন্টার অধিক ব্যাটারি ব্যাকাপ পেয়ে যাবেন রেডমি নোট ১১ ফোনটি থেকে। অর্থাৎ ব্যাটারি ডিপার্টমেন্টে একটি বিস্ট বলা চলে রেডমি নোট ১১ ফোনটিকে।

রেডমি নোট ১১ এর দাম

রেডমি নোট ১১ ফোনের সকল ভ্যারিয়েন্ট এর দাম নিচের তালিকা থেকে জেনে নিনঃ

  • 4GB+64GB at ৳18,999
  • 4GB+128GB at ৳19,999
  • 6GB+128GB at ৳21,999
  • 8GB+128GB at ৳23,999

এই ফোনটি সম্পর্কে আপনার মতামত কমেন্টে জানান!

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *