বেলুনের মাধ্যমে ইন্টারনেট সংযোগ দেবে গুগল!!!

project loonওয়েব জায়ান্ট গুগল তাদের নতুন চমক প্রকাশ করেছে। গুগল এক্স ল্যাবের সর্বশেষ এই প্রকল্পের নাম “প্রজেক্ট লুন” যার আওতায় বিশালাকার সব বেলুন পৃথিবীর বায়ুমণ্ডলের উপরিভাগে উড়বে এবং ইন্টারনেট সংযোগ সরবরাহ করবে। শুনতে একটু আজব লাগলেও কথা সাত্যি! গুগলের এসব বেলুন আকাশে ভেসে ভেসে প্রত্যন্ত অঞ্চলেও অনলাইন সেবা দেবে।

গুগল এক্স ল্যাবের আরেকটি চমক…

যেসব এলাকায় ভৌগোলিক অবস্থানজনিত সীমাবদ্ধতার কারণে ইন্টারনেট লাইন/নেটওয়ার্ক পৌঁছানো কঠিন হয়ে পরে সেসব জায়গায় গুগলের এই বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছে যাবে। এগুলো তৈরি ও দেখাশোনা করতে তুলনামূলকভাবে খুব বেশি খরচ হয়না এবং এরা বর্তমানে থ্রিজি’র সমান গতিতে ডেটা ট্র্যান্সফার করতে সক্ষম বলে জানিয়েছে গুগল।

এই মুহুর্তে উন্নয়নের একদম প্রাথমিক পর্যায়ে রয়েছে প্রজেক্ট লুন। ইতোমধ্যেই নিউজিল্যান্ড থেকে প্রায় ৩০ টি বেলুন উড্ডয়নের কাজ সম্পন্ন হয়েছে। এগুলোর মধ্যে বাতাসের চেয়ে হালকা গ্যাস ভর্তি রয়েছে। ভূমি থেকে প্রায় ৬০,০০০ ফুট উচ্চতায় পরিভ্রমণরত এসব বেলুনে সৌরবিদ্যুত ব্যবহার করা হবে। আর এদের নিয়ন্ত্রণও থাকবে গুগলের হাতে।

প্রজেক্ট লুন এর ইন্টারনেট সেবা আকাশ থেকেই সরাসরি আপনার মোবাইল বা মডেমে আসবেনা। এর সিগন্যাল ধরার জন্য বিশেষ এন্টেনা ব্যবহার করতে হবে। বেলুনগুলো একে অপরের সাথে যোগাযোগ রাখতে পারবে এবং এরা পশ্চিম থেকে পূর্বদিকে পৃথিবীকে প্রদক্ষিণ করবে।

কেমন হবে প্রজেক্ট লুন? আপনিও কি ব্যবহার করবেন এটি? আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে পারেন।

 প্রজেক্ট লুনের ভিডিও দেখতে চাইলে এখানে ক্লিক করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,429 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.