বিকাশে QR কোড দিয়ে টাকা পাঠানোর নিয়ম

জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ এর সেরা একটি ফিচার হলো কিউআর কোডের মাধ্যমে লেনদেনের সুবিধা। বিভিন্ন মার্চেন্ট পয়েন্টে কেনাকাটার সময় বেশ সহজে পেমেন্ট করা যায় এই কিউআর কোড এর মাধ্যমে। আবার ক্যাশ আউট এর ক্ষেত্রে বিকাশ এজেন্টের নাম্বার QR স্ক্যান করে টাকা তোলা যায়। মোট কথা লেনদেনের ভুল এড়াতে ও লেনদেনকে অনেক সহজ করতে কিউআর কোডের সাহায্যে বিকাশ ব্যবহার বেশ সুবিধাজনক।

শুধুমাত্র এজেন্ট বা মার্চেন্ট এর জন্য বিকাশ কিউআর কোড আছে এমনটাই জানেন অধিকাংশ ব্যবহারকারী। যে বিষয়টি অনেকে জানেন না সেটি হলো সকল ব্যক্তিগত বিকাশ একাউন্টের একটি করে কিউআর কোড রয়েছে। এই কোড ব্যবহারকারীভেদে আলাদা হয়ে থাকে। অর্থাৎ এই কোড ব্যবহার করে বিকাশ একাউন্টে টাকা রিসিভ করা যাবে।

এই কোড ডাউনলোড বা শেয়ার করা অপশন রয়েছে। নাম্বার ভুল হয়ে যাতে ভুল নাম্বারে টাকা চলে না যায়, সে বিষয়টি নিশ্চিত করতে ব্যক্তিগত বিকাশ একাউন্টের কিউআর কোড বেশ কাজে আসতে পারে। আপনি এই কিউ আর কোডের ছবি কাউকে দেখালে সে বিকাশ অ্যাপ থেকে স্ক্যান করে আপনার নম্বরে সেন্ড মানি করতে পারবে। মনে রাখবেন কিউআর কোড হচ্ছে একটি ছবির মধ্যে চারকোণা হিজিবিজি কিছু চিহ্ন। কিউআর কোড কিন্তু ওটিপির মত সংখ্যা নয়। এই কিউআর কোড আপনার বিকাশ অ্যাপের মধ্যে থাকে।

ব্যক্তিগত বিকাশ কিউআর কোড কোথায় পাবো?

এখন প্রশ্ন হচ্ছে কোথায় রয়েছে এই বিকাশ ব্যাক্তিগত একাউন্টের কিউ আর কোড? আসলে এই ফিচারটি বিকাশ অ্যাপের হোমপেজেই রয়েছে। ফিচারটি অনেকটা লুকানো আছে বলা যায়, যার ফলে ফিচারটি খুঁজে পাননা অধিকাংশ ব্যবহারকারী। আবার অনেকে অ্যাপ এক্সপ্লোর করতে গিয়ে এই অপশন খুঁজে পেয়ে থাকবেন। মজার ব্যাপার হলো এই ফিচারটি হাতের নাগালে থাকার পরও অধিকাংশ ব্যবহারকারী এই ফিচারটি সম্পর্কে না জানার কারণে ফিচারটি অনেক বিকাশ গ্রাহক ব্যবহার করেন না।

বিকাশ পার্সোনাল একাউন্টের বিকাশ কিউ আর কোড ফিচারটি বিভিন্ন পরিস্থিতিতে বেশ কাজে আসতে পারে। প্রথমত টাকা পাঠানোর সময় ফোন নাম্বার ভুল হওয়ার সকল সম্ভাবনা দূর করে দেয় এই কিউআর কোড৷ আবার কিউআর কোড দ্বারা সরাসরি সেন্ড মানি স্ক্রিনে প্রবেশ করা যায় বলে টাকা পাঠানোর ক্ষেত্রে অনেকটা সময় সাশ্রয় হয়। মূলত কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ভুল নাম্বারে লেনদেন এড়ানো সম্ভব হয় কিউআর কোড ব্যবহারে এবং কিছু সময় ও সাশ্রয় হয় প্রক্রিয়া সহজ হওয়ার কারণে।

এবার জেনে নেওয়া যাক কিভাবে ব্যক্তিগত বিকাশ একাউন্টের কিউআর কোড ব্যবহার করতে হয়।

ব্যক্তিগত বা পার্সোনাল একাউন্টে কিউআর কোড ব্যবহার করতে প্রথমে বিকাশ পিন প্রদান করে বিকাশ অ্যাপে প্রবেশ করুন। এরপর নামের পাশে থাকা প্রোফাইল পিকচার বা প্রোফাইল পিকচার আইকনে ট্যাপ করুন। ছবিতে দেখানো সবুজ মার্ক করা অপশনটি হলো প্রোফাইল পিকচার আইকন।

Bkash personal QR code tutorial 

প্রোফাইল পিকচার বা প্রোফাইল পিকচার আইকনে ট্যাপ করার নিচের মত একটি পেজ দেখতে পাবেন।

Bkash personal QR code

এই পেজে আপনার ব্যক্তিগত বিকাশ একাউন্টের কিউআর কোড দেখতে পাবেন। উপরের স্ক্রিনশট লক্ষ্য করুন। চারকোণা ঘরের মধ্যে হিজিবিজি কিছু চিহ্ন দেখতে পাচ্ছেন? ওগুলো মিলেই তৈরি হয়েছে একটি কিউআর কোড। আলাদা আলাদা একাউন্টের জন্য উক্ত চারকোণা ঘরের গঠন আলাদা হবে।

এছাড়া এখানে “Download QR Code” ও “Share QR Code” নামে দুইটি অপশন দেখতে পাবেন। দুইটি অপশনের মাধ্যমেই আপনার বিকাশ কিউআর কোড যে কারো সাথে শেয়ার করতে পারবেন। যেকেউ এই কিউআর কোড স্ক্যান করে আপনার বিকাশ নাম্বারে সরাসরি সহজে সেন্ড মানি করে টাকা পাঠাতে পারবেন।

কীভাবে বিকাশ কিউআর কোড স্ক্যান করে টাকা পাঠানো যাবে?

বিকাশ অ্যাপ ওপেন করলেই লগইন করার পর অ্যাপের নিচের দিকে মাঝখানে কিউআর কোড আইকনসহ একটি গোল বাটন দেখা যাবে। বাটনটির নাম “স্ক্যান কিউআর”। সেই বাটনে ক্লিক করে অন্যের কিউআর কোড স্ক্যান করে সেন্ড মানি/ক্যাশ আউট/পেমেন্ট করা যাবে।

অর্থাৎ একই অপশন থেকে সেন্ড মানির পাশাপাশি এজেন্ট ক্যাশ আউট এবং মার্চেন্ট পেমেন্ট করা যাবে তাদের যথাযথ কিউআর কোড স্ক্যান করে। বিকাশ এজেন্টের দোকানে আপনি ক্যাশ আউটের জন্য নির্দিষ্ট কিউআর কোড দেখতে পাবেন। কেনাকাটা করে বিভিন্ন দোকানেও পেমেন্ট করার জন্য ক্যাশ কাউন্টারে পেমেন্ট কিউআর কোড পাবেন। সেই কোডগুলো স্ক্যান করে সহজেই পেমেন্ট করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 বিকাশ QR কোড দিয়ে ক্যাশ আউট এবং দোকানে পেমেন্ট করার নিয়ম

মনে রাখবেন প্রতারকরা কিউআর কোডের নাম করে আপনার মেসেজে আসা ওটিপি কোড যাতে না নিতে পারে সেদিকে খেয়াল রাখা দরকার। ওটিপি কোড হয়ে থাকে সংখ্যা ভিত্তিক। যেমন ২৩৪৩৪৪৭ এরকম হয়ে থাকে ওটিপি কোড। কিন্তু কিউআর কোড হয়ে থাকে ইমেজ ভিত্তিক। ওটিপি কোড হচ্ছে গোপনীয় তথ্য, যা কাউকে দেয়া যাবেনা।

আপনি কি সেন্ড মানি অপশনের জন্য বিকাশ কিউআর কোড ব্যবহার করবেন? আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ জিমেইল একাউন্ট খোলার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

👉 বিকাশে ৫০ টাকা বোনাস নিন (ভিসা কার্ড অফার)

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,060 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.