ফেসবুক মেসেঞ্জারের কিছু দরকারী ফিচার যা হয়ত আপনার অজানা

কথা হচ্ছে ফেসবুক মেসেঞ্জার নিয়ে। সকালে ঘুম থেকে উঠে কিংবা ঘুমাতে যাওয়ার আগে, দিনে অন্তত কয়েকবার মেসেঞ্জারে ঢুঁ মারার কথা আপনি না বললেও আমরা সবাই জানি। বন্ধুদের আড্ডা থেকে শুরু করে ক্লাস লেকচার যোগাড় করা- সব ব্যাপারেই মেসেঞ্জারের ব্যাপক ব্যবহার! চ্যাট করা, ছবি পাঠানো আর অডিও/ভিডিও কলের বাইরেও কিন্তু মেসেঞ্জারের বেশ মজার ও কাজের কিছু ফিচার রয়েছে। এই সুবিধাগুলো ব্যবহার করে আপনার জীবনকে আরেকটু সহজ করা সম্ভব। চলুন জেনে নিই ফেসবুক মেসেঞ্জারের দারুণ কিছু ফিচার যা অনেকেরই অজানা।

পিন মেসেজ

মেসেঞ্জারে সম্প্রতি যুক্ত হওয়া নতুন একটি কাজের ফিচার পিন মেসেজ। যে কোন চ্যাটের মধ্যে যে কোন মেসেজ যদি গুরুত্বপূর্ণ হয় এবং আপনি সেটি পরবর্তীতে খুঁজে পেতে চান তবে এই ফিচারটি আপনাকে সাহায্য করবে। অর্থাৎ পিনড মেসেজ নামক সেকশনে আলাদা করে পিন করা মেসেজগুলো আপনি দেখতে পাবেন যে কোন চ্যাটের জন্য। এই ফিচার ব্যবহার করতে যে মেসেজ আপনি পিন করতে চান তার উপর ট্যাপ করে ধরে রাখুন। এরপর নিচের মেনু থেকে ‘Pin’ নামক অপশনটি সিলেক্ট করুন। সাথে সাথে মেসেজটি পিন মেসেজ সেকশনে চলে যাবে। পিন করা মেসেজ পরবর্তীতে দেখতে বা মুছে ফেলতে চ্যাট নামের উপর ট্যাপ করে ‘View pinned messages’ অপশনে যেতে হবে।

ফেসবুক একাউন্ট ছাড়াই ব্যবহার করুন মেসেঞ্জার

ফেসবুকের নীল-সাদা দুনিয়া আপনার পছন্দ না হওয়ার কারণে আপনার হয়তো কোনো কোনো সময় ফেসবুক একাউন্ট না রাখার দুর্লভ ইচ্ছে হতে পারে। কিন্তু প্রয়োজনের তাগিদে যদি আপনাকে মেসেঞ্জার ব্যবহার করতেই হয় তাহলেও কোন সমস্যা নেই। কারণ খুব সহজেই ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট করেও আপনি শুধু মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন। তবে মেসেঞ্জারে আপনাকে আপনার ফেসবুক একাউন্ট দিয়েই লগইন করতে হবে। আগে শুধুমাত্র মেসেঞ্জারে রেজিস্টার করার ফিচার থাকলেও পরে ফেসবুক সেটা বন্ধ করে দেয়।

নোটিফিকেশন মিউট করা

ফেসবুক মেসেঞ্জার খুব কাজের জিনিস হলেও বিভিন্ন গ্রুপ থেকে হঠাৎ অযাচিত সময়ে মেসেজ নোটিফিকেশন এসে বিরক্তির সৃষ্টি করতে পারে। এছাড়াও আপনি হয়তো কারো থেকে মেসেজ এলে নোটিফিকেশন চান না কিংবা ঘুমানোর আগে কিছু নোটিফিকেশন সকাল পর্যন্ত বন্ধ করে রাখতে চান। এ সমস্ত ক্ষেত্রে ফোনের সেটিংস থেকে সরাসরি মেসেঞ্জার নোটিফিকেশন বন্ধ না করে মেসেঞ্জার অ্যাপ থেকেই চাইলে নির্দিষ্ট সময়ের জন্য মিউট করা যায় যে কোন চ্যাট বা যে কোন গ্রুপ। এজন্য আপনাকে চ্যাট লিস্ট থেকে যে গ্রুপ বা ব্যক্তি থেকে নোটিফিকেশন চান না সেই নামের উপর কিছুক্ষন ট্যাপ করে ধরে রাখুন। সেখানে ‘Mute’ নামের একটি অপশন পেয়ে যাবেন। এখানে মেসেজ মিউট করার জন্য বিভিন্ন রকম অপশন পেয়ে যাবেন। নিজের সুবিধামতো যে কোন অপশন সিলেক্ট করে দিতে পারেন।

রেস্ট্রিক্ট চ্যাট

কেউ হয়তো আপনাকে খুব বিরক্ত করছে কিন্তু আপনি চান না তাকে ব্লক করে দিতে। আর এজন্যই মেসেঞ্জারে আছে রেস্ট্রিক্ট নামের অপশন। অর্থাৎ কাউকে ব্লক বা আনফ্রেন্ড না করেই আপনি তার থেকে পুরোপুরি লুকিয়ে থাকতে পারবেন এই অপশন ব্যবহার করে। রেস্ট্রিক্ট অপশন ব্যবহার করলে চ্যাট লিস্ট থেকে সেই নামটি সরে যাবে এবং আপনার সামনে আর আসবে না। তবে আপনি যে কোন সময় তার মেসেজ পড়তে পারবেন, তবে আপনি যে মেসেজ দেখেছেন সেটি সে কোনভাবেই জানতে পারবেনা। অর্থাৎ আপনি যে তাকে রেস্ট্রিক্ট করেছেন এটি বোঝার উপায় থাকবে না তার জন্য। যে কোন সময় চাইলেই তাকে আপনি আনরেস্ট্রিক্ট করে দিতে পারবেন এবং সবকিছু আবার আগের মতই স্বাভাবিক হয়ে যাবে।

মেসেঞ্জার ওয়েব ভার্সন

ডেস্কটপে ফেসবুক ব্যবহার করার সময় এতে চ্যাটও করা যায়। কিন্তু আপনি যদি শুধুমাত্র চ্যাট করার জন্যই ফেসবুকের মেসেঞ্জার ব্যবহার করতে চান তাহলে আপনি চাইলে মেসেঞ্জারের ওয়েব ভার্সন ব্যবহার করতে পারবেন। এজন্য মেসেঞ্জার ডট কম অথবা এড্রেস বারে এম ডট এমই লিখে এন্টার করলেই হলো। এ ব্যাপারে বিস্তারিত জানার জন্য আমাদের এই পোস্টটি পড়তে পারেন।

সাইলেন্ট মেসেজ

কাউকে আপনি কোন মেসেজ বা বার্তা দিতে চাচ্ছেন তবে আপনি জানেন যে তিনি ব্যস্ত আছেন। তাহলে উপায় কী? এক্ষেত্রে ফেসবুকে আছে একটি মজার ফিচার। আপনি চাইলেই কাউকে ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে সাইলেন্ট মেসেজ পাঠাতে পারবেন। অর্থাৎ মেসেজ সেন্ড হলেও যাকে মেসেজ পাঠাচ্ছেন তিনি কোন নোটিফিকেশন পাবেন না। অর্থাৎ কাজের কোন ব্যাঘাত ঘটবে না। তিনি মেসেঞ্জারে ঢুকলেই কেবল আপনার মেসেজ সম্পর্কে অবগত হবেন। কাজের এই ফিচারটি ব্যবহার করা যায় চ্যাটবক্সে @ টাইপ করে এরপর ‘Silent’ নামক অপশনটি সিলেক্ট করে। এ নিয়ে আরও বিস্তারিত জানতে পারবেন আমাদের এই পোস্ট থেকে।

মেসেজ রিয়েকশন

ফিচারটি বেশ অনেকদিন ধরেই মেসেঞ্জারে চালু হয়ে গিয়েছে। তবে অনেকেই হয়তো খেয়াল করেন নি। আপনি চাইলে যে কোন পোস্টে রিয়াক্ট দেয়ার মতো করেই যে কোন মেসেজে রিয়াক্ট দিতে পারবেন মেসেঞ্জারে। এই রিয়াক্ট দেয়া যাবে যে কোন ইমোজি ব্যবহার করেই। মেসেঞ্জারে রিয়াক্ট দিতে চাইলে যে মেসেজে রিয়াক্ট করতে চান তার উপর কিছু সময় ট্যাপ করে ধরে রাখতে হবে। তাহলেই রিয়াকশনের ইমোজিগুলো দেখতে পাবেন। + সাইনে ট্যাপ করে যে কোন ইমোজি রিয়াক্ট ব্যবহার করতে পারেন।

মেসেজ বাম্প

পুরনো যে কোন মেসেঞ্জার মেসেজকে আবারও সামনে নিয়ে আসতে নতুন এই কাজের ফিচারটি এসেছে মেসেঞ্জারে। এর মাধ্যমে পুরনো যে কোন মেসেজকে সামনে নিয়ে আসা যায়। অর্থাৎ কাউকে কিছু মনে করিয়ে দিতে এই ফিচারটি খুবই কাজের। এই ফিচার ব্যবহার করতে আপনাকে পুরনো মেসেজটি খুঁজে বের করে তার উপর ট্যাপ করে ধরে রাখতে হবে। নিচের মেনু থেকে ‘More’ সেকশনে গিয়ে ‘Bump’ অপশনটি সিলেক্ট করতে হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি দেখে নিতে পারেন।

সিক্রেট কনভারসেশন এবং ডিসাপিয়ারিং মেসেজ

আপনাকে চ্যাটে আরও নিরাপত্তা এবং প্রাইভেসির জন্য আছে ফেসবুকের সিক্রেট কনভারসেশন সুবিধা। যে কোন চ্যাটে সিক্রেট কনভারসেশন চালু করা যাবে মেনু থেকে। এরপর চ্যাটবক্সটি নতুন করে আরেকটি চ্যাট হিসেবে ওপেন হবে। এই চ্যাটে আপনি পাবেন এন্ড টু এন্ড এনক্রিপশনের সুবিধা এবং ডিসাপিয়ারিং মেসেজ চালুর সুবিধা। অর্থাৎ আপনার পাঠানো মেসেজ অপর প্রান্ত থেকে দেখার পর সেটি নির্দিষ্ট সময়ে একা একাই মুছে যাবে দুই প্রান্ত থেকেই। ডিসাপিয়ারিং মেসেজ চালু করতে সিক্রেট কনভারসেশনের চ্যাট মেনুর নিচে থেকে তা চালু করে নিতে হবে। এছাড়া এরপর এই চ্যাটে কেউ স্ক্রিনশট নিলে সেটিও অপর পক্ষকে জানিয়ে দেয়া হবে। অর্থাৎ পুরোপুরি নিরাপদ একটি মেসেজিং সুবিধা এটি। এ সম্পর্কে আমাদের পোস্টটি দেখে নিতে পারেন।

ভিডিও কলে গেমস

ফেসবুক মেসেঞ্জার থেকে গেমস খেলার অপশনটি সরিয়ে নেয়া হলেও ভিডিও কলে কারো সাথে গেম খেলার সুবিধা নিয়ে এসেছে ফেসবুক। এজন্য কাউকে ভিডিও কলে রেখে নতুন একটি ‘Play’ নামক অপশন পাওয়া যাবে। এর মাধ্যমে অপর পক্ষের সাথে ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে গেম খেলা যাবে। এই গেম খেলার অপশনটি সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন আমাদের এই পোস্টে

মেসেজ ইফেক্ট

যে কোন মেসেজের সাথে ফেসবুক মেসেঞ্জারে এখন ইফেক্ট যোগ করা যায়। কাউকে গিফট মেসেজ বা আনন্দের সংবাদ জানাতে এসব ইফেক্ট আপনার মেসজিংয়ে যোগ করতে পারে নতুন মাত্রা। এজন্য মেসেজটি লিখে এরপর পাশের ইমোজি বাটনে ট্যাপ করলে প্রথমেই ৪ টি মেসেজ ইফেক্ট দেখতে পাবেন। কীভাবে গিফট মেসেজ পাঠাবেন সেটি সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিতে পারেন চাইলে।

সাউন্ড ইমোজি

সাধারন ইমোজির ব্যবহার কমবেশি সবাই করে থাকেন। তবে মেসেঞ্জারে আছে সাউন্ড ইমোজি। নতুন ধরনের এই ইমোজির মাধ্যমে ইমোজির সাথে সাথে সাউন্ড ইফেক্ট পাঠানো যায়। এটি বিভিন্ন ইমোশন বা অবস্থা বোঝাতে খুবই কার্যকর। এজন্য আগের মতই আপনাকে চ্যাটবক্সের পাশে ইমোজির জন্য থাকা আইকনে ট্যাপ করতে হবে। উপরের ছোট ট্যাব হতে শেষের সাউন্ড আইকনে ট্যাপ করলেই সাউন্ড ইমোজির তালিকা দেখতে পাবেন। এখান থেকে নিজের ইচ্ছামত সাউন্ড ইমোজি পাঠাতে পারবেন।

মেসেঞ্জার রিমাইন্ডার

ধরুন, আপনার আগামী তিন দিন পর একটি প্রজেক্ট কাউকে সাবমিট করতে হবে। আপনি যদি ভুলোমনা হয়ে থাকেন তাহলে আপনার উচিৎ হবে মেসেঞ্জারে তার চ্যাট থ্রেডে গিয়ে উপরের দিকে ডান পাশের ‘i’ বাটনে ক্লিক করে অপশনে গিয়ে একটা প্ল্যান ক্রিয়েট করা (স্টার্ট এ প্ল্যান)। মেসেঞ্জার নিজেই আপনাকে বিষয়টি যথাসময়ে নোটিফিকেশন এর মাধ্যমে মনে করিয়ে দিবে। আপনি চাইলে পুরো একটি গ্রুপের জন্যও প্ল্যান ক্রিয়েট করতে পারবেন।

নিক নেইম সেট করা

মনে করুন, আপনারা ৩০ জন একটি প্রজেক্ট নিয়ে কাজ করার জন্য মেসেঞ্জারে গ্রুপ চ্যাট খুললেন। সবাই চ্যাট করার সময় অচেনা/একই নামের অন্য কেউ থাকলে বিভ্রান্তি হতে পারে। সেক্ষেত্রে আপনি চাইলে সবার নিকনেইম হিসেবে তাদের ডাকনাম ও সাথে পদবি দিয়ে দিতে পারেন। তাহলে আর বিভ্রান্তি থাকবে না। অবশ্য এই ফিচারটা বন্ধুদের মাঝে মজা করার উদ্দেশ্যেও ব্যবহার করা হয়।

মেসেঞ্জারে লোকেশন শেয়ার

ধরা যাক, আপনি প্রথমবারের মত আপনার বন্ধুর বাড়ি যাচ্ছেন। আপনার বন্ধুও সাথে নেই। সেক্ষেত্রে আপনি কোথায় আছেন কিংবা কোনদিক দিয়ে যাচ্ছেন তা সরাসরি আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারবেন এই ফিচারের মাধ্যমে। আপনার বন্ধু আপনাকে একবারে একটানা ১ ঘন্টার জন্য আপনার প্রতিটি পদক্ষেপ ট্র্যাক করতে পারবেন। এ সুবিধাটি সম্পর্কে বিস্তারিত জানতে আমার এই পোস্টটি পড়ুন।

নিজেই নিজেকে মেসেজ পাঠান

ফেসবুক মেসেঞ্জারে আপনি চাইলে নিজেকেই নিজে মেসেজ পাঠাতে পারেন। মেসেঞ্জারের সার্চ বারে গিয়ে নিজের ফেসবুক আইডির নাম লিখলেই আপনার প্রোফাইল দেখতে পাবেন। ওখানে ক্লিক করে আপনাকে আপনি মেসেজ, ছবি, ভিডিও সব পাঠাতে পারবেন। আপনি হয়তো ভাববেন কী দরকার নিজেকে নিজে মেসেজ পাঠানোর! আসলে নিজেকে নিজে মেসেজ পাঠানোর মাধ্যমে আপনি গুরুত্বপুর্ণ নোট, ছবি কিংবা ফাইল মেসেঞ্জারে সংরক্ষণ করে রাখতে পারছেন। চাইলে পরে যে কোনো ডিভাইস থেকেই সেগুলো আবার এক্সেস করতে পারবেন। এটা অনেকটা নোটপ্যাড, বুকমার্ক ম্যানেজার আর একই সাথে ক্লাউড ড্রাইভ হিসেবে কাজ করবে। তবে একান্ত না ঠেকলে এই ফিচারটি বেশি ব্যবহার না করাই ভাল। কে জানে, কখন আবার ফেসবুক মাইন্ড করে বসে!

আশা করি এই পোস্টটি আপনার কাজে লাগবে। বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম থেকে প্রযুক্তি বিষয়ক আরো অনেক তথ্য সরাসরি আপনার ইমেইল ইনবক্সে পেতে এখানে ফ্রি সাবস্ক্রাইব করে নিন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *