মোবাইল কল ও ট্যারিফের বিস্তারিত তথ্য জানাতে হবেঃ বিটিআরসি

BTRC & Operatorsমোবাইল ফোনে কথা বলার শেষে কলটির সময়কাল, খরচ, এবং একাউন্টে কত টাকা ব্যালান্স থাকল সে সম্পর্কিত তথ্য প্রদর্শনের ব্যবস্থা চালু করার জন্য দেশের ছয় অপারেটরকে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি); এটি কার্যকর হবে শুধুমাত্র প্রিপেইড সংযোগের ক্ষেত্রে যা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সব ধরণের প্যাকেজ গ্রাহকদের জন্য এসব তথ্য বিনামূল্যে জানার সুবিধা রাখতেও বলা হয়েছে। দৈনিক প্রথম আলো জানাচ্ছে, গত রবিবার উক্ত নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে দিয়ে বিটিআরসির সাথে মোবাইল কোম্পানিগুলোর ভ্যাট, থ্রিজি প্রভৃতি ইস্যুতে আলোচনার সাথে আরও একটি বিষয় যুক্ত হল।

প্রিপেইড মোবাইল একাউন্ট রিচার্জের সর্বনিম্ন মেয়াদ সঙ্ক্রান্ত কিছু নতুন নির্দেশনা এসেছে। এক্ষেত্রে ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত রিচার্জে আউটগোয়িং কলের মেয়াদ থাকতে হবে সর্বনিম্ন ১০ দিন। ৩১-৫০ টাকায় ১৫ দিন, ৫১-১৫০ টাকায় ৩০ দিন, ১৫১-৩০০ টাকায় ৪৫ দিন, ৩০১-৫০০ টাকায় ১০০ দিন, ৫০১-৯৯৯ টাকায় ১৮০ দিন এবং ১০০০ টাকা বা তার বেশি হলে সর্বনিম্ন ৩৬০ দিন পর্যন্ত আউটগোয়িং কল করা যাবে।

কোন সংযোগ অব্যবহৃত অবস্থায় থাকলে তাতে ১ বছর পর্যন্ত ইনকামিং কলের মেয়াদ থাকবে। তবে সর্বশেষ রিচার্জ তারিখ থেকে ১৮০ দিনের মধ্যে গ্রাহককে অবশ্যই কমপক্ষে একটি আউটগোয়িং কল বা ক্ষুদেবার্তা পাঠাতে হবে। অন্যথায় সাময়িকভাবে এর আউটগোয়িং বন্ধ হয়ে যাবে যা পরবর্তীতে যেকোন পরিমাণ রিচার্জেই পুনরায় চালুযোগ্য।

পুরোনো বন্ধ সিমের ক্ষেত্রে এক বছরের মধ্যে একাউন্ট রিচার্জ করলে সেটি চালু হয়ে যাবে। তবে ১ বছর পার হয়ে গেলে গ্রাহককে কমপক্ষে ৫০ টাকা খরচ করে নতুনভাবে সিমকার্ড কিনতে হবে।

প্রথম আলোর প্রতিবেদন অনুযায়ী, উক্ত নির্দেশনায় আরও উল্লেখ আছে, গ্রাহকরা কোন অফার পেতে রেজিস্ট্রেশন করলে তা এসএমএস দিয়ে জানাতে হবে। সেই সাথে অফারটির রেজিস্ট্রেশন বাতিলের প্রক্রিয়াও থাকবে।

সব ধরণের অফারের ক্ষেত্রে ম্যাগাজিন, ওয়েবসাইট বা পত্রিকায় “শর্ত প্রযোজ্য” বিষয়টির প্রয়োজনীয় তথ্যসমূহ স্পষ্ট ও পাঠযোগ্য আকারে উপস্থাপন করতে হবে। মূল বিজ্ঞাপনে সম্ভব না হলে উল্লেখপূর্বক ভেতরের পাতায় এসব তথ্য অবশ্যই প্রকাশ করতে হবে।

কোন মাসিক ফি কেটে নেয়ার ২৪ ঘন্টা আগে ফি কাটার পরে (পর্যাপ্ত ব্যালান্স না থাকলে সেটিও) ক্ষুদেবার্তা দিয়ে গ্রাহককে অবহিত করতে হবে।

প্রথম নির্দেশনাটি সেপ্টেম্বর নাগাদ এবং বাকিগুলো এই এপ্রিলের মধ্যে কার্যকর করার কথা বলা হয়েছে।

অ্যাসোসিয়েশন অফ মোবাইল টেলিকম অপারেটরস অফ বাংলাদেশ (অ্যামটব) এর সাথে আলোচনার ভিত্তিতেই বিটিআরসি এসব নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছেন অ্যামটব মহাসচিব টি আই এম নূরুল কবির। এগুলো নিয়ে তারা পর্যালোচনা করবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *