মোবাইল ইন্টারনেট প্যাকে বড় পরিবর্তন আসছে

গ্রাহক স্বার্থ ও স্বাচ্ছন্দ্য নিশ্চিত করার লক্ষ্যে মোবাইল ফোন অপারেটরসমূহের জন্য ডাটা প্যাকেজ সংশ্লিষ্ট নতুন নির্দেশিকা প্রকাশ করেছে বিটিআরসি। বাদ যাচ্ছে ৩ দিন মেয়াদের ডাটা প্যাক, থাকছে শুধুমাত্র ০৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড মেয়াদের ইন্টারনেট প্যাক। 

মূলত গ্রাহক ভোগান্তির কথা চিন্তা করে ডাটা প্যাকের মেয়াদের নির্দেশনায় এই পরিবর্তন আনা হয়েছে বলে জানানো হচ্ছে। আগামী ১৫ অক্টোবর থেকে কার্যকর হতে যাচ্ছে এই ডাটা প্যাক সংশ্লিষ্ট এই নতুন নিয়ম।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ভবনের প্রধান সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার জানান গ্রাহকের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই নতুন ডাটা প্যাকেজ ও মেয়াদ নির্দেশনা নির্ধারণ করা হয়েছে। মন্ত্রী জানান যে ৩ দিন মেয়াদের ১৫জিবি ডাটা ব্যবহারকারীদের উপকারে আসেনা।

পূর্বে যেখানে ৪ মেয়াদ, যথাঃ ৩ দিন, ৭ দিন, ১৫ দিন এবং ৩০ দিন এর ৮৫ টি প্যাকেজ ছিলো সেখানে বর্তমানে শুধুমাত্র ০৭ দিন, ৩০ দিন এবং আনলিমিটেড মেয়াদের ৪০ টি প্যাক থাকবে। যেসব প্যাকেজ পূর্বে ৩ দিন মেয়াদের ছিলো সেগুলো ৭ দিন মেয়াদের করার নির্দেশ দেওয়া হয়েছে। আনলিমিটেড প্যাকেজ এর ক্ষেত্রে ২৫ জিবি, ৫০ জিবি ও ৭৫ জিবি প্যাক অফার করতে পারবে অপারেটরগণ। ভলিউমে কোনো ধরনের পরিবর্তন আনতে চাইলে সেক্ষেত্রে অবশ্যই বিটিআরসি এর কাছ থেকে অনুমতি গ্রহণ করতে হবে।

গ্রাহকদের সুবিধার্থে MyGP, MyRobi, MyBL বা My Teletalk ব্যবহার করে নিজেদের সুবিধামত টকটাইম, ডাটা ভলিউম,সোশ্যাল প্যাক, এসএমএস ইত্যাদি নির্বাচন করে নিজের পছন্দের প্যাক ডিজাইন করা যাবে। অপারেটরের মোবাইল অ্যাপ ব্যবহার করে প্যাকেজ গ্রহণ করা যাবে ও এগুলোকে রেগুলার প্যাকেজ হিসেবে ধরা হবে। বোনাসসহ অব্যবহৃত ডেটা ক্যারি ফরওয়ার্ড এর ক্ষেত্রে নির্দেশনায় বলা হয়েছে মেয়াদ শেষ হওয়ার আগে একই প্যাকেজ কিনলে ডেটা ক্যারি ফরওয়ার্ড হবে। মেয়াদ শেষ হওয়ার আগেই গ্রাহক উক্ত প্যাকেজ আবার ক্রয় করলে একই ভলিউমের ৭ বা ৩০ দিন মেয়াদের প্যাকেজ ব্যবহার করার ক্ষেত্রে ডেটা ক্যারি ফরওয়ার্ড হবে।

Internet Smartphone

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সর্বোচ্চ ৫০ জিবি ডাটা পর্যন্ত ক্যারি ফরওয়ার্ড করা যাবে। এছাড়া গ্রাহককে অপারেটররা প্রতিদিন সর্বোচ্চ ৩ টি প্রমোশনাল এসএমএস দিতে পারবে, যা পূর্বে ছিল ৪টি।  সোশ্যাল প্যাকেজের ক্ষেত্রেও মেয়াদের মধ্যে একই প্যাক পুনরায় গ্রহণ করলে অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ড হবে এবং বোনাস হিসেবে প্রদান করা ডাটাও ক্যারি ফরওয়ার্ডের অন্তর্ভূক্ত হবে।  

প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার পূর্বে গ্রাহককে নতুন প্যাকেজ অফার প্রদান করলে অফারটি অবশ্যই একই প্যাকেজ হতে হবে এবং অন্য দুটি প্যাকেজ তার ব্যবহারের প্যাটার্নের ওপর ভিত্তি করে হতে পারে।

যেকোনো প্যাকেজের মেয়াদ শেষ হওয়ার ০১ দিন আগেই গ্রাহককে এসএমএস এর মাধ্যমে ডাটার মেয়াদ শেষ হওয়ার বিষয়টি জানাতে হবে। অব্যবহৃত ডাটা ক্যারি ফরওয়ার্ডের ক্ষেত্রেও মেয়াদ শেষ হওয়ার পূর্বে একটিভ প্যাক আবার কেনার নিদের্শনা উক্ত এসএমএস এ থাকবে। 👉 সকল সিমে আনলিমিটেড ইন্টারনেট প্যাক চালুর নিয়ম

৩ দিনের প্যাকেজ না রাখার কারণ হিসেবে বিটিআরসি তাদের জরিপকে তুলে ধরে। বিটিআরসি এর জরিপ অনুযায়ী ৬১% গ্রাহক মনে করেন প্যাকেজের সংখ্যা সর্বোচ্চ ৪০-৫০টি হওয়া উচিত। এছাড়া মেয়াদ এর ক্ষেত্রে ৫৪% গ্রাহক ৭ দিন, ৩০ দিন ও আনলিমিটেড মেয়াদের পক্ষে মতামত প্রদান করেন। 

এখন দেখার বিষয় হচ্ছে বিটিআরসি এর নির্দেশনা অনুসরণ করতে গিয়ে কি পরিবর্তন আসে ইন্টারনেট প্যাকের দামে। বিটিআরসি এর এই নতুন সিদ্ধান্তের কারণে ডাটা প্যাকের দাম কি প্রভাব পড়তে পারে? এছাড়া বিটিআরসি এর এই সিদ্ধান্তে আপনার মতামত কি? আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

1 Comment

  1. মুহাম্মদ মোজাম্মেল হোসেন Reply

    একদেশ একরেট নীতির বাস্তবায়ন চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *