অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করা হবে, জানিয়েছে বিটিআরসি

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক জানানো হয়েছে যে এনইআইআর (NEIR) এর কার্যক্রম পূর্ণাঙ্গ রূপে চালু করার কার্যক্রম শুরু হয়েছে।

NEIR মানে হচ্ছে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার যেখানে বাংলাদেশের মধ্যে বৈধভাবে উৎপাদিত অথবা বৈধভাবে আমদানিকৃত মোবাইল ফোন ও এ সংশ্লিষ্ট যন্ত্রসমূহ নিবন্ধন করা হয়।

যেসব মোবাইল ফোন এনইআইআর এ নিবন্ধিত থাকবেনা সেগুলো থেকে ভবিষ্যতে নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হবে। অর্থাৎ অনিবন্ধিত মোবাইল ফোনে কোনো সিমের নেটওয়ার্ক পাওয়া যাবেনা।

বিটিআরসি’র ফেসবুক পেজ এবং ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি নোটিশ প্রকাশ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে “এতদ্বারা সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিটিআরসি কর্তৃক জাতীয় পরিচিতি ও নিবন্ধিত সিম কার্ডের সাথে ট্যাগিং করে প্রতিটি মোবাইল ফোন নিবন্ধনের মাধ্যমে বিভিন্ন সরকারি সেবা গ্রহণ/ প্রদান নিশ্চিত করা, অবৈধভাবে উৎপাদিত/আমদানিকৃত মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার মাধ্যমে সরকারের রাজস্ব আহরণ নিশ্চিত করা এবং ব্যবহৃত মোবাইল ফোনের চুরি ও অবৈধ ব্যবহার রোধ করার উদ্দেশ্যে এনইআইআর (NEIR) এর কার্যক্রম পূর্ণাঙ্গ রূপে চালু করার কার্যক্রম শুরু হয়েছে। অতিশীঘ্রই অবৈধ মোবাইল ফোন নেটওয়ার্ক হতে বিচ্ছিন্ন করা হবে। এ পরিপ্রেক্ষিতে, সর্বসাধারণকে মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে বৈধতা যাচাইপূর্বক ক্রয়ের জন্য বিনীত অনুরোধ করা হলো।”

BTRC phone registration circular

আরও বলা হয়েছে “উল্লেখ্য, মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে মেসেজ অপশন থেকে KYD ১৫ ডিজিটের IMEI নম্বর লিখে (উদাহরণস্বরূপঃ KYD 123456789012345) ১৬০০২ নম্বরে প্রেরণের মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা যাবে।”

নোটিশটি আপনি বিটিআরসির ফেসবুক পেজ লিংক ও ওয়েবসাইটে পাবেন। আপনার যদি অনিবন্ধিত ফোন থাকে তাহলে করণীয় কী তা হয়ত শীঘ্রই বিটিআরসি’র পক্ষ থেকে জানানো হবে। এ সংক্রান্ত তথ্য জানতে আমাদের সাথেই থাকুন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *