শাওমি ফোন দেবে ভূমিকম্পের সতর্কবার্তা

“চীনের অ্যাপল” বলে পরিচিত চীনা ইলেকট্রনিক্স জায়ান্ট শাওমি। কোম্পানিটি শাওমি ও রেডমি ফোন নিয়ে সব সময়ই আলোচনায় থাকে। প্রতিষ্ঠানটি সুলভ মূল্যে অসাধারণ সব স্মার্টফোন বানানোর পাশাপাশি বিভিন্ন চমকপ্রদ উদ্ভাবন নিয়েও কাজ করে। মোবাইল ফোনে ভূমিকম্পের সতর্কবার্তা এদের মধ্যে অন্যতম। 

শাওমি অনেক আগে থেকেই এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। প্রথমে তারা চীনে এই সতর্কবার্তা সুবিধাটি চালু করে। এবার চীনের বাইরে ভূমিকম্প এলার্ট সেবাটি মোবাইল ফোনে পরীক্ষামূলকভাবে চালু করেছে শাওমি।

ইন্দোনেশিয়া এবং চীন সরকারের সাথে সহযোগিতার ভিত্তিতে শাওমি ইন্দোনেশিয়ায় কিছু কিছু শাওমি ফোনে ‘আর্থকোয়্যাক আর্লি ওয়ার্নিং’ বা EEW নামের এই ফিচার ট্রায়াল হিসেবে চালু করেছে। সুবিধাটি শাওমির মিইউআই ১২, ১২.৫ এবং ১৩ সংস্করণ চালিত ফোনে পাওয়া যাবে। তবে ব্যবহারকারীকে অবশ্যই ফিচারটি চালু করে নিতে হবে।

কোনো এলাকায় ভূমিকম্প হলে তার প্রাথমিক ওয়েভের পর সেকন্ডারি ওয়েভ সংঘটনের কয়েক সেকন্ড আগেই এই এলার্ট সিস্টেম ব্যবহারকারীদের সতর্ক করতে পারবে। আক্রান্ত এলাকার ব্যবহারকারীগণ তাদের ফোনের স্ক্রিনে সতর্কবার্তা দেখতে পাবেন। এছাড়া ফোনের স্পিকারেও সতর্কতা সংকেত বাজতে থাকবে।

এই এলার্টে ভূমিকম্পের মাত্রা এবং পরবর্তী ওয়েভ কতক্ষণ পরে আসবে সে সম্পর্কে তথ্য থাকবে। ইন্দোনেশিয়া বিশ্বের সবচেয়ে বেশি ভূমিকম্পপ্রবণ এলাকাগুলোর মধ্যে একটি। সেখানে এই এলার্ট সিস্টেম পুরোদমে চালু হলে ব্যবহারকারীদের বেশ উপকারে আসবে সেবাটি।

যখন কোনো এলাকায় ভূমিকম্প অনুভূত হবে তখন ভূমিকম্প পর্যবেক্ষণকারী সংস্থা সেই তথ্য শাওমির সার্ভারে পাঠাবে। এরপর শাওমি উক্ত তথ্য এবং নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে সেকেন্ড ওয়েভ আসার পূর্বাভাস তৈরি করে সাথে সাথে ব্যবহারকারীদের শাওমি ফোনে নোটিফিকেশন পাঠাবে

ভূমিকম্পের মাত্রা ৪ (চার) বা তার চেয়ে বেশি হলে এই ওয়ার্নিং পাঠাবে শাওমি। আপাতত এই ফিচারটি চীনে এবং ইন্দোনেশিয়ায় সরবরাহ করছে শাওমি। বিশ্বের অন্যান্য দেশে এটি আসবে কিনা কিংবা কবে আসবে সে ব্যাপারে নিশ্চিত কিছু জানা যায়নি।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

শাওমি ফোন দেবে ভূমিকম্পের সতর্কবার্তা

শাওমির এই সেবাটি সম্পর্কে আপনার মতামত কী? কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *