নতুন চেহারায় দেখা দিল ফেসবুকঃ সকল প্ল্যাটফর্মেই থাকবে রি-ডিজাইন

fbnewসোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুক নতুন চেহারায় হাজির হতে শুরু করেছে। ৭ মার্চের ইভেন্ট আগে থেকেই অনুমানকৃত খবরটির আনুষ্ঠানিক প্রকাশ করল। মোবাইল প্ল্যাটফর্ম থেকে উৎসাহী হয়ে কোম্পানিটি তাদের ওয়েবসাইটের কম্পিউটার ভার্সনের নতুন চেহারায় এন্ড্রয়েড এবং আইওএস ভার্সনেরর মত ফ্লেভার নিয়ে এসেছে।

এখন থেকে আপনি আপনার নিউজ ফিডে নির্দিষ্ট কোন টপিকের ওপর আলাদা করে কনটেন্ট দেখতে পারবেন।

অন্যান্য পরিবর্তনের সাথে আরও যে বিষয়টি লক্ষ্য করা যাচ্ছে তা হল, নতুন ডিজাইন চালু হলে সাইটটিতে প্রদর্শিত বিজ্ঞাপনসমূহ আরও বেশি (মনিটরের এক তৃতীয়াংশ পর্যন্ত!) জায়গা নিতে পারে যা এড়ানো কঠিন হবে। তবে এই প্রকল্পের মূল প্রকৌশলী ক্রিস স্ট্রুহার পুনরায় নকশা করার উদ্দেশ্যকে বিজ্ঞাপন কেন্দ্রিক বলতে অস্বীকার করেন। সাইটটিতে লোকজন আরও বেশি সময় দেবে- এমন ধারণার প্রতিও কম গুরুত্ব প্রদান করেন তিনি। বরং নিউজ ফিডে প্রদর্শিত পোস্টসমূহ আরও আকর্ষণীয় করাই তাদের আকাঙ্ক্ষা ছিল।

প্রধান তিনটি পরিবর্তনের মধ্যে রয়েছেঃ

> তিন কলাম সমৃদ্ধ ওয়েবসাইট নতুন ডিজাইনে দুই কলামে নিয়ে আসা হয়েছে। এতে নিউজ ফিড স্ক্রিনের আরও বেশি জায়গা জুড়ে প্রদর্শিত হবে। স্ট্যাটাস, ছবি ভিডিও ইত্যাদি আগের চেয়ে বড় আকারে দেখাবে। লিংক বর্ণনাকারী টেক্সট তুলনামূলক ছোট থাকবে।

> স্ক্রিনের বামদিকে একটি কালো পপ-আউট বারে অ্যাপ বুকমার্ক, বাছাইকৃত বন্ধুদের প্রোফাইল লিঙ্ক, চ্যাট, ক্যালেন্ডার এবং লাইভ আপডেট টিকার যোগ করা হয়েছে।

> নতুন ডিজাইনে সাধারণ নিউজ ফিডের পাশাপাশি টপিক স্পেসিফিক ফিডও দেখা সম্ভব হবে। এতে আপনি ফেসবুকের স্বয়ংক্রিয় এলগোরিদমে প্রদর্শিত স্টোরির সাথে আপনার কাস্টমাইজড লিস্টের আপডেটসমূহও (স্ট্যাটাস, ফটো, ভিডিও, লিঙ্ক, ফলোয়িং প্রোফাইলের কনটেন্ট প্রভৃতি) হোমপেজে পেতে পারেন। নতুন ডিজাইনে ফেসবুক লোগোতে পুরো বানানের পরিবর্তে শুধু “এফ” অক্ষরটি রাখা হয়েছে। মোবাইল ভার্সনে জিপিএসের ব্যবহার আরও সহজ করা হচ্ছে।

বিশ্বজুড়ে সবাই একসাথে ফেসবুকের নতুন নিউজ ফিড না পেলেও ধীরে ধীরে এটি চালু করা হবে। আপনি চাইলে এই লিংকে ভিজিট করে “ওয়েটিং লিস্টে” তালিকাভুক্তির মাধ্যমে আরেকটু দ্রুত পেতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,958 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.