ফেসবুক পোস্টে কে লাইক দিলো তা দেখা যাচ্ছেনা? সমাধান জানুন

শুক্রবার (২৭ মে) বিকেল থেকে ফেসবুকে অসংখ্য ব্যবহারকারী অভিযোগ করছেন যে তাদের পোস্টে কারা কারা লাইক দিচ্ছে বা রিয়্যাক্ট দিচ্ছে তা আর দেখা যাচ্ছেনা। মুহূর্তের মধ্যেই এটা নিয়ে বেশ শোরগোল শুরু হয়ে যায়। টুইটারে হাজার হাজার মানুষ টুইট করতে শুরু করে এই ব্যাপারটি নিয়ে। 

ফেসবুকে লাইক সংখ্যা হাইড করার একটি ফিচার আছে, যেটি চালু করলে ফেসবুক পোস্টে আপনি কতগুলো লাইক বা রিয়্যাক্ট পেলেন সেই সংখ্যা অন্যদের সামনে প্রদর্শিত হবেনা। কারা লাইক দিলো তাও পোস্টাদাতা ব্যতীত অন্যরা দেখতে পারবেনা। অর্থাৎ অন্যরা জানতে পারবেনা আপনার নির্দিষ্ট কোনো পোস্টে কতগুলো লাইক বা অন্যান্য রিয়াক্ট পেলো।

কিন্তু আজকের এই ব্যাপারটি ভিন্ন। এক্ষেত্রে পোস্টে লাইক বা রিয়্যাক্ট সংখ্যা ঠিকই দেখা যাচ্ছে। কিন্তু নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কারা কারা সেই লাইক বা রিয়্যাক্টগুলো দিয়েছে সেই তথ্য দেখা যাচ্ছেনা। অর্থাৎ যারা লাইক হাইড করেনি তাদের পোস্টেও লাইকদাতাদের দেখা যাচ্ছেনা।

সবচেয়ে বড় কথা হচ্ছে, পোস্টদাতা নিজেই নিজের পোস্টে কারা লাইক দিলো তা দেখতে পারছেন না! কেউ কেউ ভাবছেন এটা ফেসবুকের একটা এক্সপেরিমেন্ট। আবার অনেকে বলছেন এটা একটা বাগ বা ত্রুটি। সে যা-ই হোক, আমরা পরীক্ষা করে দেখেছি যে এই ব্যাপারটি যদি আপনার কাছে সমস্যা মনে হয় তাহলে আপনি বিশেষ কৌশলে এর সমাধান করতে পারবেন (অন্তত সাময়িক)।

ফেসবুক পোস্টে কে লাইক দিলো তা দেখা যাচ্ছেনা? সমাধান জানুন

কী সেই কৌশল? আমরা দেখেছি যে ফেসবুক অ্যাপ দিয়ে মোবাইল থেকে যদি আপনি চেষ্টা করেন সেক্ষেত্রে লাইক কারা কারা দিয়েছে তা দেখা যাচ্ছেনা। কিন্তু, আপনি যদি কম্পিউটারের ব্রাউজার থেকে ফেসবুক চালান তাহলে সেখান থেকে কোনো সমস্যা ছাড়াই কে কে লাইক বা রিয়্যাক্ট দিলো তা স্বাভাবিক ভাবেই দেখা যাচ্ছে।

এমনকি মোবাইলেও আপনি যদি ব্রাউজার থেকে ফেসবুকে লগইন করেন, তাহলে পোস্টের লাইক বা রিয়্যাক্ট কে কে দিয়েছে তা আগের নিয়মে স্বাভাবিক ভাবে দেখতে পারবেন। এই পদ্ধতি বর্তমানে কাজ করছে। ফেসবুক যদি চায় তাহলে যেকোনো সময় এটাও বন্ধ করে দিতে পারবে।

আশা করি সেক্ষেত্রে আমরা আমাদের এই পোস্ট আপডেট করে দিবো। সুতরাং আপনি যদি আপনার বা অন্যদের পোস্টে কে কে লাইক দিলো তা দেখতে চান তাহলে পিসি বা ফোন থেকে ব্রাউজারে ফেসবুকে লগইন করে দেখতে পারবেন। আপাতত এটাই হচ্ছে সমাধান।

মনে রাখবেন, ফেসবুক কর্তৃপক্ষ যদি চায় তাহলে আগের মত অ্যাপে লাইক ও রিয়্যাক্ট দেখার সুযোগ করে দিতে পারে। আবার, এমনকি ব্রাউজার থেকেও এই সুযোগ বন্ধ করে দিতে পারে।

আপনি কি ফেসবুকে আজ এই ব্যাপারটি লক্ষ্য করেছেন? এ ব্যাপারে আপনার মতামত কী? কমেন্টে জানান!

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *