ওয়েব ডেভেলপার হিসেবে সফল ক্যারিয়ার গড়ার উপায়

ওয়েব ডেভেলপমেন্ট এখন বেশ জনপ্রিয় একটি বিষয়। এখানে একটি সুন্দর ক্যারিয়ার গড়া সম্ভব যদি সঠিক পথে ওয়েব ডেভেলপমেন্ট শেখা যায়। তবে ওয়েব ডেভেলপমেন্টে ক্যারিয়ার গড়ার ক্ষেত্রে অন্যতম বড় একটি সমস্যা ওয়েব ডেভেলপমেন্টে কীভাবে ক্যারিয়ার গড়তে হবে বা কী কাজ এখানে করতে হয় সে সম্পর্কে না জানা।

ওয়েব ডেভেলপমেন্ট বলতে ওয়েবসাইট তৈরির কাজ বোঝানো হয় এটি মোটামুটি সবাই জানেন। তবে ওয়েব ডেভেলপমেন্টের ক্ষেত্রে আরও অনেক ব্যাপার আছে। কাজেই ওয়েব ডেভেলপমেন্টে একটি ভালো ক্যারিয়ার গড়ে তুলতে হলে এই বিষয়ে আরও বিস্তারিত ধারণা নিয়ে তবেই শুরু করা উচিত।

ওয়েব ডেভেলপমেন্টের কাজ শিখে ভালো ক্যারিয়ার গড়ে তুলতে হলে আগে আপনাকে ঠিক করতে হবে আপনি ওয়েব ডেভেলপমেন্টের কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে চান। ওয়েব ডেভেলপমেন্ট একটি বড় ও বিস্তৃত ক্ষেত্র, একটি ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে অনেকগুলো দিক থাকে। একজন ভালো ওয়েব ডেভেলপারের ওয়েবসাইট তৈরির সব বিষয় নিয়ে ধারণা থাকলেও নিজেকে কোন একটি দিকে বেশি দক্ষ করে গড়ে তোলা প্রয়োজন। এছাড়া কীভাবে আপনি এখানে ক্যারিয়ার গড়তে চান সেটিও ঠিক করা প্রয়োজন। এই পোস্টে ওয়েব ডেভেলপমেন্ট ক্যারিয়ার নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে।

ওয়েব ডেভেলপমেন্ট কাজের চাহিদা

চাকরি বা কাজের ক্ষেত্রে ওয়েব ডেভেলপমেন্ট এর কদর অনেক। আজকাল সকল প্রতিষ্ঠানই চায় একটি ভালো ওয়েবসাইট। শুধু তাই নয় আমাদের ডিজিটাল জীবনে ইন্টারনেট ও ওয়েবসাইটগুলো এক অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। কাজেই ওয়েব ডেভেলপারদের চাহিদা চাকরি ও ফ্রিল্যান্সিং বাজারে প্রচুর। 

ই-কমার্সের যুগে ওয়েব ডেভলপমেন্ট হবে সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার। অর্থাৎ এখানে প্রচুর দক্ষ লোকের প্রয়োজন রয়েছে যা দিনে দিনে শুধু বাড়তেই থাকবে। কাজেই ভালো ওয়েব ডেভেলপার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারলে ক্যারিয়ারে সফলতা পাওয়া অনেকটাই সহজ এখানে। ইউএস ব্যুরো অব ল্যাবর স্ট্যাটিস্টিকের মতে ২০২১ থেকে ২০৩১ সালের মধ্যে ওয়েব ডেভেলপারদের চাহিদা ২৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাবে যা যে কোন কাজের ক্ষেত্রেই সর্বোচ্চ।

ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার তৈরির বিভিন্ন পথ

আপনি ওয়েব ডেভেলপার হিসেবে কীভাবে কাজ করতে চান বা কোন পথে নিজেকে নিয়ে যেতে চান সেটি সম্পর্কে ঠিক করা অত্যন্ত জরুরি। একজন ওয়েব ডেভেলপার দুইভাবে সাধারণত ক্যারিয়ার গড়তে পারেন। আপনি পুরোপুরি নির্দিষ্ট বেতনে চাকরি শুরু করতে পারেন কিংবা একজন ফ্রিল্যান্সার হিসেবে নিজের সুবিধামত কাজ করতে পারেন। আপনি কোনদিকে যেতে চান সেটি আপনাকেই ঠিক করে নিতে হবে।

পুরোপুরি কোন প্রতিষ্ঠানে চাকরি করলে আপনাকে মূলত একটি ওয়েব ডেভেলপার দলের সঙ্গে কাজ করতে হবে এবং তাদের সাথে মিলেই ওয়েবসাইট তৈরি করতে হবে। এভাবে চাকরির সুবিধা হচ্ছে আপনি প্রতি মাসে নির্দিষ্ট বেতন পেতে পারেন এবং বিভিন্ন সমস্যায় সাহায্য পাওয়াও সহজ হয়।

তবে ফ্রিল্যান্সার হিসেবে নিজের সুবিধামত কাজ করলে আপনি ঘরে বসেই নিজের সময়মত কাজ করার সুযোগ পাবেন। এমনকি এর মাধ্যমে চাকরির থেকে অনেক বেশি আয় করাও সম্ভব। তবে এক্ষেত্রে কখনও কাজ না পেলে কোন আয় না থাকবার চিন্তাও থেকে যায়। সুতরাং আপনি কীভাবে কাজ করতে চান এবং আপনার দক্ষতাকে কাজে লাগাতে চান সেটি আগে থেকেই ঠিক করে নিন। এতে করে সফল হওয়া সহজ হয়ে যাবে।

ওয়েব ডেভেলপার হিসেবে কী কী কাজ আপনি করতে পারেন

ওয়েব ডেভেলপমেন্ট একটি বিস্তৃত ক্ষেত্র। ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে আপনি নিজেকে কোন নির্দিষ্ট একটি দিকে দক্ষ করে তুলতে পারেন। এর ফলে সে বিষয়ে নির্দিষ্ট কাজ করা আপনার জন্য সহজ হয়ে যাবে। সাধারণত ওয়েব ডেভেলপার হিসেবে নিজেকে আপনি নিচের ৫ টির যে কোন দিকে দক্ষ করে তুলতে পারেন। প্রতিটি ক্ষেত্রেরই বেশ চাহিদা রয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

How to become a successful web developer

👉 সিভি লেখার নিয়ম

ওয়েব ডিজাইনার

ওয়েব ডিজাইনারের ক্ষেত্রটি যদিও ওয়েব ডেভেলপমেন্ট থেকে কিছুটা আলাদা হয়ে যায় তবে এটিও আসলে ওয়েব ডেভেলপমেন্টেরই অন্তর্ভুক্ত। মূলত ওয়েবসাইটকে সুন্দর করে ডিজাইন করা বা সাজানোই মূল কাজ এখানে। ওয়েব ডিজাইনার বাইরে থেকে একটি ওয়েবসাইট কেমন দেখাবে বা সেটি কীভাবে কাজ করবে সে বিষয়ে দক্ষ হন। একটি ওয়েবসাইটের অন্যতম গুরুত্বপূর্ণ দিক তা কতটা সুন্দর ও আকর্ষণীয়। এমনকি, সাইটটি কীভাবে কাজ করবে তার মূলনীতি নিয়েও ওয়েব ডিজাইনররা কাজ করে থাকেন। সুন্দর ও আকর্ষণীয় ওয়েবসাইট সহজেই মানুষকে আগ্রহী করে তোলে। কাজেই ওয়েব ডিজাইনারদের চাহিদা প্রচুর। ওয়েব ডিজাইনারদের মূলত যেসব বিষয়ে জানতে হয় সেগুলো হল বিভিন্ন ডিজাইনিং টুল, এইচটিএমএল, সিএসএস, এবং জাভাস্ক্রিপ্ট। ওয়েব ডিজাইনার হিসেবে কাজ করতে চাইলে মূলত এসব দিকেই আপনার বাড়তি নজর দেয়া উচিত।

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপমেন্ট

ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার বলতে বোঝায় যারা একটি ওয়েবসাইটে প্রবেশ করলে সামনে থেকে যা দেখা যায় বা যেভাবে ওয়েবসাইটটি কাজ করে এগুলো তৈরি করেন। যদিও ওয়েব ডিজাইনকেও ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপিং বলা যায় তবে সাধারণত এই ক্ষেত্রের ওয়েব ডেভেলপাররা আরও বেশ কিছু ব্যাপারে নজর দিয়ে থাকেন। অর্থাৎ এদের কাজ শুধু ওয়েবসাইট সাজানোর মধ্যে সীমাবদ্ধ নয়। ওয়েব ডিজাইনাররা যা তৈরি করেন সেটাই ওয়েবসাইটে সাজিয়ে দেন ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার। পুরো ওয়েবসাইটের ভিতরের বিভিন্ন অংশ তৈরির ক্ষেত্রেই এদের মূল পারদর্শিতা। ফ্রন্ট এন্ড ওয়েব ডেভেলপার হতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, এবং জাভাস্ক্রিপ্টে গভীর দক্ষতা অর্জন করতে হবে। কিছুটা ব্যাক এন্ড বা ওয়েবসাইটের সার্ভার নিয়ে কাজও জানা থাকা প্রয়োজন।

ব্যাক এন্ড ওয়েব ডেভেলপমেন্ট

ব্যাক এন্ড ওয়েব ডেভেলপাররা সাধারণত ওয়েবসাইটের পিছনে কাজ করেন। এসব কাজ সাধারণ ওয়েবসাইট ভিজিটররা না দেখলেও এই কাজ ছাড়া কোন ওয়েবসাইট কাজ করতে পারে না। মূলত ওয়েবসাইটের সার্ভারের কাজগুলো ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার করে থাকেন। এই কাজ করতে বিভিন্ন প্রোগ্রামিং ভাষায়ও দক্ষতা থাকার দরকার হয়। যেমনঃ পিএইচপি, পাইথন, রুবি, এসকিউএল ইত্যাদি। কাজেই ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার হতে চাইলে এসব ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। এছাড়া এইচটিএমএল৫, সি++, জাভা এসব ভাষাতেও দক্ষ হতে পারেন মোবাইল অ্যাপ তৈরির ক্ষেত্রে ব্যাক এন্ড ওয়েব ডেভেলপার হতে চাইলে।

ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট

ওয়েব ডেভেলপিংয়ে চাকরির বাজারে এদের চাহিদা সবথেকে বেশি। ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার ফ্রন্ট এন্ড বা ব্যাক এন্ড উভয় দিকেই সমান দক্ষ হয়ে থাকেন। অর্থাৎ নিজেই পুরো একটি ওয়েবসাইট তৈরি করতে সক্ষম একজন ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার। দুই ব্যাপারেই সমান জ্ঞান থাকলেই শুধু ফুল-স্ট্যাক ওয়েব ডেভেলপার হওয়া সম্ভব। অন্যান্য ক্ষেত্র থেকে এখানে আয়ের পরিমাণও অনেক বেশি। কাজেই নিজেকে  ফ্রন্ট এন্ড এবং ব্যাক এন্ড দুই দিকেই দক্ষ করে তোলা উচিত। তাহলে ক্যারিয়ারে সফলতা পাওয়া অনেক সহজ হয়ে যাবে।

👉 ওয়েব ডেভেলপমেন্ট শেখার উপায়

ইউএক্স ডিজাইনার

ইউএক্স বা ইউজার এক্সপেরিয়েন্স ডিজাইনার ওয়েব ডেভেলপমেন্টের আরেকটি দিক। একজন মানুষ যখন একটি ওয়েবসাইট ভিজিট করেন তখন সেই ওয়েবসাইটটি কতটা স্মুথ বা সুন্দরভাবে কাজ করে সেটির উপর অনেকটাই গুরুত্ব দেন। ইউএক্স ডিজাইনার পুরো ওয়েবসাইট কতটা ভালো অভিজ্ঞতা ব্যবহারকারীকে দেয় সেটির উন্নতি ঘটান রিসার্চের মাধ্যমে। 

মূলত আপনাকে প্রথমেই নিজেকে কোন একটি দিকে ভালোভাবে প্রস্তুত করতে হবে ওয়েব ডেভেলপার হতে হলে। এরপর নিজেকে ধীরে ধীরে আরও বেশি দক্ষ করা গেলে তবেই পূর্ণ সফলতা আসবে। ওয়েব ডেভেলপিং একটি বিস্তৃত ব্যাপার বলে এখানে নিজেকে আরও উন্নত ও দক্ষ করার সুযোগ থাকে সবসময়। আপনার ক্যারিয়ারের সফলতা নির্ভর করবে আপনি কতটা নিজেকে দক্ষ করে তুলছেন তার উপর। এক্ষেত্রে সময় ও ধৈর্য নিয়ে কাজ শুরু করা উচিত। পরিশ্রম ও সময় দিলে ওয়েব ডেভেলপিং থেকে একটি সফল ক্যারিয়ার পাওয়া যায় সহজেই।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *