উইন্ডোজ ভিসতা সাপোর্ট বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট

By -

মাইক্রোসফট তাদের ইতিহাসে সর্বাধিক সমালোচিত অপারেটিং সিস্টেম উইন্ডোজ ভিসতা সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে। ২০০৭ সালে বাজারে এসেছিল উইন্ডোজ ভিসতা, যা লঞ্চ করার শুরুর দিক থেকেই সমস্যায় আক্রান্ত ছিল।

প্রায় দীর্ঘ দশবছর পর মাইক্রোসফট অবশেষে ২০১৭ এর ১১ই এপ্রিল উইন্ডোজ ভিসতার সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে। এরপর উইন্ডোজ ভিসতার জন্য কোনো ধরনের আপডেট বা সিক্যুরিটি ফিক্স সরবরাহ করবেনা কোম্পানিটি। অনলাইনেও কোনো টেকনিক্যাল সাপোর্ট দেবেনা রেডমন্ড।

উইন্ডোজ ভিসতা এমন একটি অপারেটিং সিস্টেম যাকে ঘৃণা করতেই মানুষ ভালোবাসে। তবে এটা অস্বীকার করার উপায় নেই যে, উইন্ডোজ এক্সপি থেকে নতুন ডিজাইন ও ইউজার ইন্টারফেসের সূচনা উইন্ডোজ ভিসতায় শুরু হয়েছিল, যা পূর্ণতা পায় উইন্ডোজ সেভেনে। এরপর উইন্ডোজ ৭ ব্যবহারকারী মহলে সমাদৃত হয়। তবে উইন্ডোজ এক্সপির সাথে লড়াই করতে হয়েছে উইন্ডোজ ৭, ৮ সবাইকে।

এই ১০ বছর মাইক্রোসফট উইন্ডোজ ভিস্তার সাপোর্ট চালু রেখেছে। কিন্তু সম্প্রতি এক ব্লগ পোস্টে মাইক্রোসফট জানায়, “এখন আমাদের ও হার্ডওয়্যার-সফটওয়্যার পার্টনারদের সময় এসেছে সাম্প্রতিককালের প্রযুক্তিতে আমাদের সম্পদ বিনিয়োগ করা যাতে আমরা আরো ভালো নতুন অভিজ্ঞতা প্রদান করতে পারি”।

অনেক পাঠকই হয়তো অবাক হতে পারেন, যেদিন থেকে ব্যাপক জনপ্রিয় উইন্ডোজ এক্সপি’কে সরিয়ে উইন্ডোজ ভিসতা উন্মুক্ত করা হয় সেদিন থেকেই এটি সমালোচনার মুখোমুখি হয়।

২০১৪ সালে সাপোর্ট বন্ধ করা উইন্ডোজ এক্সপি এখনও প্রায় ৮% কম্পিউটারে ব্যবহার করা হয় যেখানে ভিসতা মাত্র ০.৭৮% ডেস্কটপে পাওয়া যায়। আর উইন্ডোজ ৭ আছে ৪৮% কম্পিউটারে, এবং উইন্ডোজ ১০ এর মার্কেট শেয়ার ২৫ শতাংশ।

মাইক্রোসফট এবার এই হতভাগা অপারেটিং সিস্টেমের সকল সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে। যদিও এর ভিজ্যুয়াল উন্নতিটা পিসি ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হলেও ভিসতার বিভিন্ন সমস্যা এবং নিরাপত্তাজনিত দুর্বলতা সবাই খুব দ্রুত খুঁজে পেয়েছিল। এমনকি ডেল, এইচপি এবং লেনোভোর মত পিসি ব্র্যান্ড ভিসতা প্রি-ইনস্টলড কম্পিউটারের সাথে এক্সপি’র ডিস্ক সরবরাহ করত। অ্যাপল একটি বিজ্ঞাপনে ভিসতার দুর্বলতাকে হাস্যকরভাবে উপস্থাপন করেছিল।

এখন আপনি যদি সেই ০.৭৮% ভিস্তা ব্যবহারকারীর একজন হন তবে আপনার উচিত হবে দ্রুত আপনার পিসি আপডেট করা। উইন্ডোজ ১০ এ চলে আসাই হবে সবচেয়ে ভালো এবং বুদ্ধিমানের কাজ।

Comments

Leave a Reply