ফেসবুক মেসেঞ্জারে নতুন ফিচার ‘মাই ডে’

গত বছর সেপ্টেম্বরে ফেসবুক পোল্যান্ডের ব্যবহারকারীদের জন্য মেসেঞ্জারে স্ন্যাপচ্যাট স্টোরিস ফিচারের মত ২৪ ঘন্টা স্থায়িত্বের ছবি ও ভিডিও পোস্ট করার সুবিধা দিয়েছিল। আর এখন পৃথিবীর এই সর্ববৃহৎ সামাজিক যোগাযোগের মাধ্যম এই ফিচারটি মেসেঞ্জারে বিশ্বব্যাপী উন্মুক্ত করছে। তাদের অন্য সকল ফিচার মোটামুটি আগের সংস্করণের মতই আছে।

মেসেঞ্জার ডে (অথবা মাই ডে) অপশন ব্যবহারের জন্য আপনি ছবি তুলতে বা ভিডিও ধারণ করতে যথারীতি ম্যাসেঞ্জারের বিল্ট-ইন ক্যামেরা ফিচার ব্যবহার করুন। ছবি তুলে এতে যোগ করুন টেক্সট, ডুডল, কার্টুন বা ফেসিয়াল ফিল্টার। এরপর ছবি বা ভিডিওটি মেসেঞ্জারের ‘মাই ডে’ সেকশনে যোগ করতে পারেন যা সবাই বা কিছু বন্ধু অ্যাক্সেস করতে পারবে (আপনিই ঠিক করে দিতে পারবেন কে এক্সেস পাবে)।

মেসেঞ্জার ডে এর বৈশিষ্ট্য হচ্ছে, এটি স্বয়ংক্রিয়ভাবে ২৪ ঘন্টা পর মুছে যায়। স্ন্যাপচ্যাটে সর্বপ্রথম এই ফিচারটি ছিল ‘স্টোরিজ’ নামে। পরে ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে এই ফিচার নিয়ে আসে ফেসবুক। নিশ্চয়ই জানেন, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ দুটিই ফেসবুকের মালিকানাধীন কোম্পানি।

আর এখন ফেসবুক এই স্টোরিজ ফিচারটি মেসেঞ্জারেও নিয়ে আসলো। মূল ফেসবুক অ্যাপেও স্টোরিজ ফিচার আসতে পারে।

বর্তমানে এটা খুবই আকর্ষণীয় যে, মেসেজিংয়ে টেক্সট এর সাথে সাথে ছবির ব্যবহারও অনেক জনপ্রিয়। যদিও নিশ্চিতভাবে আমরা একে অপরকে টেক্সট করা বন্ধ করতে যাচ্ছিনা কিন্তু স্ন্যাপচ্যাটের এমন সাফল্য দেখে অস্বীকার করারও উপায় নেই যে ব্যবহারকারীরা টেক্সট এর থেকে ছবি আদান প্রদানেও কম আগ্রহী নয়। এবার দেখার বিষয় ফেসবুকের এমন পদক্ষেপ কতটা জনপ্রিয়তা পায় ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,164 other subscribers

Comments