একই ফোনে দুটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করার উপায়

বর্তমানে অধিকাংশ স্মার্টফোন ডুয়াল-সিম, তাই অনেকে যোগাযোগের সুবিধার্থে উভয় সিমে হোয়াটসঅ্যাপ একাউন্ট রাখতে চান। অনেকে আবার ব্যক্তিগত ও কাজের হোয়াটসঅ্যাপ একাউন্ট আলাদা রাখতে চান। কিন্তু সমস্যা হচ্ছে একই ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহারের অফিসিয়াল কোনো উপায় নেই।

তবে একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করার অন্য উপায় রয়েছে। এই পোস্টে একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করার তিনটি কার্যকরী উপায় সম্পর্কে জানবেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে

একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহারের সবচেয়ে সহজ উপায় হলো হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করা। WhatsApp Business অ্যাপটি প্লে স্টোর বা অ্যাপ স্টোর স্টোর থেকে ডাউনলোড করা যাবে। অর্থাৎ এই পদ্ধতিতে অ্যান্ড্রয়েড ও আইফোন, উভয় প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ ডুয়াল একাউন্ট ব্যবহার করা যাবে।

এই অ্যাপটি হোয়াটসঅ্যাপ এর অফিসিয়াল অ্যাপ। এছাড়া এই অ্যাপ সাধারণ হোয়াটসঅ্যাপ এর পাশাপাশি কোনো সমস্যা ছাড়া ব্যবহার করা যাবে। মূলত এই অ্যাপ ব্যবহার করে পারসোনাল ও প্রফেশনাল প্রয়োজনে আলাদা হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুবিধা পাওয়া যায়।

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপটি ব্যবহার করে একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট চালাতে প্রথমে প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করুন। এরপর হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপে একাউন্ট খুলতেঃ

  • অ্যাপটি ওপেন করে হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার প্রক্রিয়া শুরু করুন
  • যে নাম্বার দিয়ে সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ একাউন্ট খুলতে চান, উক্ত নাম্বার প্রদান করুন
  • এরপর প্রদত্ত নাম্বারে আসা ওটিপি কোড প্রদান করে ভেরিফিকেশন প্রসেস সম্পন্ন করুন
  • এরপর আপনার বিজনেস নাম বা পারসোনাল নাম ও প্রোফাইল পিকচার সেট করতে পারবেন নতুন হোয়াটসঅ্যাপ একাউন্টের জন্য
  • সেটাপ এর প্রক্রিয়া সম্পন্ন করে আপনার সেকেন্ডারি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করতে পারবেন সাধারণ হোয়াটসঅ্যাপ এর মতোই

হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ ব্যবহার করে অ্যান্ড্রয়েড ও আইওএস, উভয় প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপ ডুয়াল একাউন্ট ব্যবহার করা যায়। তবে আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে একই ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ একাউন্টের ব্যবহারের আরো উপায় রয়েছে।

প্যারালাল স্পেস অ্যাপ ব্যবহার করে

প্রত্যেক ব্র‍্যান্ডের অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ ক্লোন করে ডুপ্লিকেট অ্যাপ চালানোর কৌশল রয়েছে। অর্থাৎ ফোনের সফটওয়্যারে এই ক্লোনিং টুল বিল্ট-ইন পাওয়া যায়। ডুয়াল অ্যাপ, অ্যাপ ক্লোনার, সেকেন্ড স্পেস, ইত্যাদি নামে অ্যাপ ক্লোন এর ফিচার এর দেখা মিলবে অ্যান্ড্রয়েড ফোনগুলোতে।

আপনার ফোনে বিল্ট-ইন থাকা এমন অ্যাপ ক্লোনার ব্যবহার করে একই ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আবার চাইলে প্যারালাল স্পেস নামের একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেও একই সুবিধা উপভোগ করতে পারবেন। উদাহরণস্বরূপ, প্লে স্টোর থেকে প্যারালাল স্পেস অ্যাপ ইন্সটল করুন।

ইন্সটল করার পর অ্যাপটিতে প্রবেশ করলে আপনার ফোনে থাকা অ্যাপের তালিকা দেখতে পাবেন। যেকোনো অ্যাপে ট্যাপ করলে উক্ত অ্যাপের ডুপ্লিকেট ভার্সন তৈরী হয়ে যাবে। একইভাবে হোয়াটসঅ্যাপ ডুয়াল একাউন্ট ব্যবহার করতে হোয়াটসঅ্যাপ আইকনে ট্যাপ করুন ও আলাদা হোয়াটসঅ্যাপ পেয়ে যাবেন যা থেকে নতুন হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলা যাবে।

👉 এন্ড্রয়েড অ্যাপ ক্লোন করে ডুপ্লিকেট অ্যাপ চালানোর কৌশল

পরামর্শঃ জিবি হোয়াটসঅ্যাপ অ্যাপ সাইডলোডিং এড়িয়ে চলাই ভাল

একই ফোনে ডুয়াল হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহারের আরেকটি পদ্ধতি হলো “জিবি হোয়াটসঅ্যাপ” অ্যাপ ব্যবহার করা। এটি মূলত হোয়াটসঅ্যাপ এর একটি মোডেড ভার্সন, যা সাধারণ হোয়াটসঅ্যাপ এর পাশাপাশি একই সাথে চালানো যায়। এর ফলে ডুয়াল হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যায়।

এই অ্যাপটি হোয়াটসঅ্যাপ এর মোডেড ভার্সন, যার ফলে এটি প্লে স্টোরে পাবেন না। ওয়েবসাইট থেকে অ্যাপটির APK ডাউনলোড করে অ্যাপটি সাইডলোড করা যাবে। তবে অ্যাপ সাইডলোড করা অনেক ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ হতে পারে। তাই আমরা এই পদ্ধতি আপনাকে শুধু জানিয়ে রাখছি, তবে এটা ব্যবহারের পরামর্শ দিচ্ছিনা।

এভাবে উল্লেখিত তিনটি নিয়ম অনুসরণ করে একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করা যাবে। একই ফোনে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করার সবচেয়ে সেরা ও নিরাপদ উপায় হলো হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ এবং হোয়াটসঅ্যাপের মূল অ্যাপ ব্যবহার করা।

একই ফোনে দুটি হোয়াটসঅ্যাপ একাউন্ট ব্যবহার করার উপায়

এছাড়া পোস্টে দেখানো আরো দুইটি উপায়েও আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ডুয়াল হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। প্যারালাল স্পেস বা ফোনে থাকা অ্যাপ ক্লোনার দিয়ে একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার জিবি হোয়াটসঅ্যাপ ব্যবহার থেকে অধিক নিরাপদ।

এছাড়া হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাপ পদ্ধতি তো থাকছেই। আপনার পছন্দের পদ্ধতিটি কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *