আইফোন ১৫’তে আসতে পারে যে বহুল কাঙ্ক্ষিত সুবিধা

অ্যাপল তাদের ডিভাইসগুলোর যে নাম রেখেছে, তার মধ্যে কিছু কিছু নাম ব্যবহারকারীদের কাছে গোলমেলে লাগে। বিশেষ করে আইফোন এর নামের ক্ষেত্রে প্রো ম্যাক্স নাম এর কথা আলাদা করে বলতেই হয়। অ্যাপল এর ডিভাইস বলে এই নাম সবার জানা হয়ে গেলেও আসলে কিন্তু এটি মনে রাখতে সহজ নয়। তবে এবার খবর পাওয়া যাচ্ছে আইফোন ১১ এর সাথে শুরু হওয়া এই নেমিং স্কিম বাদ দিতে যাচ্ছে অ্যাপল, পরবর্তী বছরের টপ-এন্ড আইফোন ১৫ এর নাম Ultra হতে পারে।

ব্লুমবার্গ এর রিপোর্টার, মার্ক গারম্যান তার নিউজলেটারে জানিয়েছেন আইফোন ১৫ আলট্রা হতে পারে আসছে বছরের আইফোন টপ মডেলের নাম। তবে এই পরিবর্তন নিয়ে তেমন একটা অবাক হওয়ার কিছু নেই। সেপ্টেম্বর ইভেন্টে ঘোষণা করা অ্যাপল এর দামী ও শক্তপোক্ত স্মার্টওয়াচ এর নামে কিন্তু আলট্রা ছিলো।

আলট্রা নামটি অ্যাপল এর ডিভাইসগুলোতে প্রথম দেখা যায় এম১ আলট্রা চিপ এর মাধ্যমে, যা ছিলো অ্যাপল এর তৈরী সেরা সিলিকন চিপ। আবার প্রো ম্যাক্স নাম বাদ দিয়ে আলট্রা নাম আইফোন ১৫ এর ক্ষেত্রে গ্রহণ করা কিন্তু শুধুমাত্র কোনো মার্কেটিং স্টান্ট নয়। বরং এই নতুন নাম দ্বারা হার্ডওয়্যার এর দিক দিয়ে সেরা আইফোন মডেলে উন্নতি আনা যেতে পারে। এর অংশ হতে পারে TSMC এর সেকেন্ড জেনারেশন ৩-ন্যানোমিটার ফ্যাব্রিকেশন প্রসেস যা পারফরম্যান্স ও এনার্জি এফিসিয়েন্সিতে নতুন দৃষ্টান্ত স্থাপন করবে।

গারমান এর তথ্যমতে পরের বছরের আইফোন ১৫ এর মাধ্যমে নতুন ডিজাইন নিয়ে আসতে পারে অ্যাপল। বর্তমানের আইফোন ১৪ কিন্তু সেই আইফোন ১১ এর সাথে আসা ডিজাইনের মতই অনেকটা। তবে আইফোন ১৪ প্রো মডেলগুলোতে কিছুটা পরিবর্তন এসেছে ডায়নামিক আইল্যান্ড ফিচার এর কল্যাণে। সবচেয়ে বড় পরিবর্তন আসতে পারে আইফোনের পোর্ট ডিপার্টমেন্টে।

শোনা যাচ্ছে অ্যাপল ইতিমধ্যে আইফোনে ইউএসবি-সি পোর্ট ব্যবহার করে পরীক্ষা চালাচ্ছে। হতে পারে আইফোন ১৫ আলট্রা ফোনটিতে লাইটেনিং কানেক্টর এর পরিবর্তে আমরা সর্বপ্রথম ইউএসবি-সি দেখতে যাচ্ছি। এছাড়া ইউরোপিয়ান ইউনিয়ন এর প্রণিত নিয়ম অনুসারেও কিন্তু আইফোনসহ সকল স্মার্টফোন এর জন্য ইউএসবি-সি পোর্ট অত্যাবশ্যক করা হয়েছে। ইউরোপিয়ান মার্কেটের কতৃত্ব কখনোই হারাতে চাইবেনা অ্যাপল, এরই অংশ হিসেবে পরের বছরে দেখা মিলতে পারে ইউএসবি-সি পোর্টের আইফোনের।

অবশেষে আইফোন ১৫'তে আসতে পারে যে বহুল কাঙ্ক্ষিত সুবিধা

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়া এর আগে জুম ক্যামেরা হার্ডওয়্যার আপগ্রেড সম্পর্কিত কিছু গুঞ্জন শোনা গিয়েছিলো। আইফোন ১৪ প্রো মডেলে থাকা সাধারণ জুম ক্যামেরা হার্ডওয়্যার এর পরিবর্তে আইফোন ১৫ সিরিজে পেরিস্কোপ-স্টাইল টেলিফটো লেন্স যুক্ত হতে পারে। ফোল্ডেড লেন্স জুম স্টাইল নামে এই সিস্টেম ৯০ডিগ্রিতে আলো বেন্ড করতে পারে ও এই আলো লেন্স টানেল এর মধ্যে পাস করাতে পারে। লেন্স নড়াচড়ার সুবিধার্থে বড় স্থান থাকায় স্যামসাং এস২২ আলট্রা এর মত ১০এক্স পর্যন্ত অপটিক্যাল জুম সুবিধা পাওয়া যায় এই প্রযুক্তির সাহায্যে।

অর্থাৎ এই পোস্ট থেকে আমরা জানলাম পরবর্তী বছরে আসন্ন আইফোন ১৫ আলট্রা ফোনটিতে আসতে পারে ইউএসবি-সি চার্জিং পোর্ট এবং নতুন জুম ক্যামেরা প্রযুক্তি।

👉 ভিডিওঃ আইফোন ১৪ প্রো এবং ১৪ প্রো ম্যাক্স সম্পর্কে বিস্তারিত

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,608 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.