আইফোনে নতুন সুবিধা নিয়ে আসছে আইওএস ১৭

অ্যাপেল তাদের WWDC keynote এ তাদের আইওএস অপারেটিং সিস্টেমের ভার্শন ১৭ এর কিছু ফিচার সম্পর্কে জানিয়েছে এবং প্রথম ডেভেলপার বেটা ভার্শন রিলিজ করেছে। আইওএস ১৭ এবছরের সেপ্টেম্বরে পরিপূর্ণভাবে সাধারণ মানুষের জন্য রিলিজ হবে বলে আশা করা হচ্ছে। আইওএস ১৭ এর এই ফ্রি আপডেটে ইন্টারফেসে পরিবর্তন, বাগ ফিক্স এবং ফিচারে পরিপূর্ণ। এটা যেন কোনো টাকা খরচ না করে নতুন একটি আইফোন পাওয়ার মত একটা অনুভূতি। চলুন অ্যাপল এর নতুন আইওএস সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

আইওএস ১৭ এর নতুন ফিচার

আইওএস ১৬ তে রিডিজাইন্ড লক স্ক্রিন, আইক্লাউড শেয়ারড ফটো লাইব্রেরী, আনসেন্ডিং মেসেজ সহ আরো অনেক নতুন ফিচার যোগ করা হয়েছিলো। ধারনা করা হচ্ছিলো যে আইওএস ১৭ তে হয়তো খুব সামান্য পরিমান কিছু পরিবর্তন করা হবে। কিন্তু আসলে অনেকগুলো নতুন সুবিধা এসেছে। অ্যাপল আইওএস ১৭ সম্পর্কে যেগুলো এখন পর্যন্ত জানিয়েছে তা হলো-

জার্নাল 

অ্যাপল নতুন একটি অ্যাপ রিলিজ করেছে যেটার নাম জার্নাল। এই অ্যাপটি ফটোস অ্যাপ এর মেমোরি সেকশন এর উপর ভিত্তি করে বানানো হয়েছে যাতে আলাদা কিছু মূহুর্ত নতুন ভাবে স্মরণ করা যায়। এটা অভিজ্ঞতাটাকে টেক্সট, লোকেশন, ছবি এসবের মাধ্যমে নতুন উপায়ে লিখে রাখা বা স্মরণে রাখার সুবিধা প্রদান করে।

স্ট্যান্ডবাই

গতবছরের WWDC এ পরিচয় করানো অলওয়েজ অন লক স্ক্রিন ডিসপ্লে এর উপর ভিত্তি করে বানানো এই স্ট্যান্ডবাই অপশনটি একটি স্মার্ট ডিসপ্লে হিসবে কাজ করে। এখানে তাপমাত্রা, শিডিউল সহ আরো অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। স্ট্যান্ডবাইকে অ্যাপল এর সিরির সাথে একীভূত করা হয়েছে এবং এখানে অ্যাপল অথবা অন্য কোনো থার্ড পার্টি উইজেট ব্যবহার করা যাবে। স্ট্যান্ডবাই কম আলোর সাথে খাপ খায় বিধায় ঘুমানোর সময়ও এটি ব্যবহার করা যাবে।

কন্ট্যাক্ট পোস্টারস

আপনি আপনার নম্বর থেকে কলে অথবা আপনার পরিচিতি কার্ডে কিভাবে নিজেকে প্রকাশ করতে চান এটা আপনি নিজেই নির্ধারণ করতে পারবেন। আপনি আপনার পোস্টার ছবি, ফন্ট অথবা কালার দিয়ে নিজের ইচ্ছামতো বানাতে পারবেন। এটি কল কিটের সাথে একসাথে কাজ করে বিধায় এটি থার্ড পার্টি VOIP অ্যাপের মাধ্যমেও ব্যবহার করা যাবে।

লাইভ ভয়েসেমেইল

যদি কেউ আপনাকে কল করে এবং একটি ভয়েসমেইল রেখে যায় তাহলে এই ফিচারের মাধ্যমে আপনি তার কথা বলার সাথে সাথে লিখিত প্রতিলিপি দেখতে পাবেন। এর ফলে আপনি দেখতে পারবেন যে আপনি এটার উত্তর দিতে চান কি না। যখন আপনি জানতে পারবেন যে কলটি কী সম্পর্কে আপনি এটি গ্রহণ করবেন কিনা তা নির্ধারণ করতে পারেন৷

ফেইসটাইম 

এই আপডেটের মাধ্যমে ফেইসটাইমে যদি কেউ কল রিসিভ না কর‍তে পারে তাহলে তাদের জন্য অডিও বা ভিডিও মেসেজ রেখে যেতে পারবে, যাতে করে পরবর্তীতে সে সেটি দেখতে পারে।

মেসেজেস

এই অ্যাপটি আরো বেশি দ্রুত এবং সহজবোধ্য হয়েছে। তাছাড়া সার্চ ফিল্টারে এখন শর্ত যোগ করার  মাধ্যমে মেসেজ খুঁজে বের করা সহজ হয়ে গেছে। গ্রুপ চ্যাটে যে মেসেজগুলো এখনো দেখা হয়নি সেটার প্রথমে একবারে চলে যাওয়া যাবে। তাছাড়াও অডিও মেসেজগুলোর প্রতিলিপি পাওয়া যাবে যাতে করে এখন শুধুমাত্র প্রতিলিপি দেখে রিপ্লাই দেয়া যায় এবং পরে অডিও মেসেজটি নিজের সুবিধামতো শোনা যায়।

মেসেজেস এ নতুন ফিচার হিসবে চেক ইন যুক্ত করা হয়েছে। আপনি আপনার গন্তব্যস্থলে পৌঁছালে এটি আপনার কন্ট্যাক্ট লিস্টে সিলেক্ট করা ব্যক্তিকে জানিয়ে দিবে। যদি কিছু সময় ধরে আপনার অবস্থানের কোনো পরিবর্তন না হয় তাহলে চেক ইন ফিচার আপনার ব্যাটারি লাইফ, বর্তমান অবস্থান ও মোবাইল সার্ভিস ডিটেইলস উক্ত ব্যক্তির কাছে পাঠিয়ে দিবে। এতে করে আপনি বিপদে পড়লে আপনাকে সাহায্য করা সহজ হয়ে যাবে। 👉 আইক্লাউড কি? অ্যাপল আইক্লাউডের সুবিধা কি?

স্টিকারস

আপনি এখন চাইলে সব স্টিকার একজায়গায়ই দেখতে পারবেন। প্রচলিত প্রত্যেকটা ইমোজি স্টিকারে পরিণত করা হয়েছে। তাছাড়া ছবি থেকে সাবজেক্টকে এখন চাইলেই স্টিকার বানানো সম্ভব। আপনি চাইলে এনিমেটেড ছবিকেও লাইভ স্টিকারে পরিণত করতে পারবেন। সিস্টেমের মধ্যে যেখানেই ইমোজি ব্যবহার করা যাবে সবজায়গায়ই এখন স্টিকার ব্যবহার করা যাবে।

এয়ারড্রপ

অ্যাপল এয়ারড্রপ ব্যবহার করা আগের থেকে অনেকাংশে সহজ করে দিয়েছে। এখন এয়ারড্রপ যুক্ত দুটি আইফোন খুব কাছাকাছি নিয়ে আসলেই তথ্য শেয়ার করা সম্ভব। আপনি চাইলে এখন খুব সহজেই কোন মোবাইল নাম্বার বা ইমেল আইডি শেয়ারে করতে চান সেটি ঠিক করতে পারবেন। অ্যাপল ওয়াচের মাধ্যমেও এটি শেয়ার করা সম্ভব।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

iOS 17 new features

কী বোর্ড

অ্যাপেল এর অটোকারেক্ট সর্বোচ্চ ত্রুটিমুক্ত রাখার চেষ্টা করা হয়েছে। আপনি কোনো বাক্য লেখার সময় কিছু অটো সাজেশন দেওয়া লাইন দেখতে পারবেন এবং শুধু মাত্র স্পেস বারে ট্যাপ করে সেই লেখাগুলো অটোমেটিকালি টাইপ হয়ে যাবে।

সিরি

এখন থেকে আর সিরি অ্যাপ চালু করার জন্য “হেই সিরি” না বললেও চলবে। শুধুমাত্র সিরি বলে সম্বোধন করলেই সিরি অ্যাপ চালু হয়ে যাবে। 👉 সিরি কি? আইফোনে সিরি কিভাবে ব্যবহার করে?

ফটোস

আইওএস ১৭ এখন আপনাদের পরিবারে অন্তর্ভুক্ত কুকুর এবং বিড়ালকে চিনতে পারবে।

হেলথ অ্যাপ

আইওএস ১৭ এর হেলথ অ্যাপ এর আপডেটে কিছু মানসিক স্বাস্থ্যের ফিচার যোগ করা হয়েছে। ব্যবহারকারী চাইলে তাদের মুড এবং ইমোশন সম্পর্কে অ্যাপ এর মধ্যে জানাতে পারবে।

অ্যাপল সবসময় তাদের ব্যবহারকারীদের সুযোগ সুবিধার দিকে নজর রাখে এবং নিত্য নতুন সুবিধা বাজারে নিয়ে আসে। আইওএস ১৭ আপনার কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *