আইফোনে USB-C আসছে, নিশ্চিত করলো অ্যাপল!

কোনো ডিভাইসে যদি ফিজিক্যাল চার্জার থাকে তাহলে চার্জার পোর্ট হিসেবে ইউএসবি-সি ব্যবহার বাধ্যতামূলক করে দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। এই খবর তো সবার জানা, তবে অনেকদিন ধরে জল্পনাকল্পনা চলছিলো অ্যাপল এর পরবর্তী আইফোনে ইউএসবি-সি আসছে কিনা। এই বিষয়ে অবশেষে মুখ খুললো অ্যাপল।

ইউরোপিয়ান ইউনিয়ন যেহেতু ডিভাইসে ইউএসবি-সি চার্জার বাধ্যতামূলক করে দিয়েছে, সেক্ষেত্রে আর কোনো উপায় না পেয়ে অবশেষে আগামী বছরের আইফোন ইউএসবি-সি থাকবে বলে নিশ্চিত করেছে অ্যাপল। ওয়াল স্ট্রিট জার্নাল এর Joanna Stern অ্যাপল এর ওয়ার্ল্ডওয়াইড মার্কেটিং এর ভিপি, Greg Joswiak এই বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, “আমাদের কাছে কোনো উপায় নেই, অবশ্যই তাই আমাদের এই নিয়ম মেনে চলতে হবে।” 

ওয়াল স্ট্রিট জার্নাল এর টেক লাইভ কনফারেন্সে Joswiak ও অ্যাপল ভিপি ক্রেইগ ফেডেরেগি এর সাথে আলোচনার সময় Stern প্রশ্ন করেন আইফোনে ইউএসবি-সি দেখা যেতে পারে কিনা সে বিষয়ে।

Joswiak জানান যেহেতু ইউরোপিয়ান মার্কেটের সকল মোবাইল ও ট্যাবলেট এর জন্য ইউএসবি-সি বাধ্যতামূলক করা হয়েছে, সেক্ষেত্রে এই নিয়ম মেনে চলা ছাড়া অ্যাপলের কাছে আর কোনো উপায় নেই। তবে ইউরোপিয়ান ইউনিয়ন এর বাইরের দেশগুলোতে ইউএসবি-সি যুক্ত আইফোন বিক্রি হবে কিনা সে সম্পর্কে কিছু জানানো হয়নি।

তবে অ্যাপল যে এই নতুন সিদ্ধান্ত নিয়ে খুশি নয় সে বিষয়ে Joswiak জানিয়ে দিয়েছেন। আসন্ন আইফোনে এই পরিবর্তন আসতে যাচ্ছে কিনা সে বিষয়ে জানানোর আগে অ্যাপল কিভাবে নিজেদের হার্ডওয়্যারকে আদর্শ হিসেবে তৈরী করতে কঠোর পরিশ্রম করে সে বিষয়ে কথা বলেন তিনি। ইউরোপিয়ান ইউনিয়ন এর এই বিবেচনায় তারা সন্তুষ্ট নন বলে Joswiak এর কথায় জানা যায়।

আইফোনে USB-C আসছে, নিশ্চিত করলো অ্যাপল!

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তিনি আরো বলেন ডিটাচেবল ক্যাবলওয়ালা চার্জিং ব্রিক বর্তমানে স্ট্যান্ডার্ডে পরিণত হয়েছে, তাই আইফোনে লাইটেনিং থেকে ইউএসবি-সি তে সুইচ করলে অনেক ই-বর্জ্য তৈরি হবে। তবে Joswiak এর এই কথা কিন্তু অনেকটাই যুক্তিযুক্ত বলে যেকেউ মনে করার কথা।

তবে মজার ব্যাপার হলো ইউরোপিয়ান ইউনিয়ন এর এই নিয়ম ওয়্যারলেস ডিভাইস এর ক্ষেত্রে খাটেনা। এখন অ্যাপল যদি পরবর্তী আইফোন থেকে পোর্ট সম্পূর্ণভাবে বাদ দেয়, তবে ইউরোপিয়ান ইউনিয়ন এর এই নিয়ম তাদের মানতে হবেনা। এখন দেখার বিষয় হচ্ছে পরবর্তী আইফোনে অ্যাপল ইউএসবি-সি নিয়ে আসে নাকি সম্পূর্ণরুপে পোর্টই বাদ দিয়ে ফেলে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *