ওয়ার্ডল কি? Wordle গেম কিভাবে খেলতে হয় (বিস্তারিত)

সম্প্রতি “Wordle” নামে একটি নতুন গেম নিয়ে সবাইকে মাতামাতি করতে দেখে থাকবেন। কি এই ওয়ার্ডল, কিভাবে খেলতে হয় এই গেম, আর কেনোই বা এই গেম এতো জনপ্রিয়তা পেলো – এই পোস্টে জানবো ভাইরাল গেম, ওয়ার্ডল সম্পর্কে সেসব প্রশ্নের উত্তর।

ওয়ার্ডল কি?

ওয়ার্ডল হলো একটি অনলাইন ওয়ার্ড গেম, যা অনেকটা জনপ্রিয় কোড-ব্রেকিং, কালার-কোডেড বোর্ড গেম, মাস্টারমাইন্ড এর মত। তবে মাস্টারমাইন্ড এর মতো ওয়ার্ডল এর ডিজাইন তেমন জটিল নয়, বরং বেশ সাধারণ বা সিম্পল ওয়ার্ডল গেম এর ডিজাইন।

প্রতিদিন একটি নতুন মিস্ট্রি শব্দ আসে ওয়ার্ডল গেমে, যা প্লেয়াররা অনুমানের চেষ্টা করতে থাকে গেমের ৩০ টাইলের গ্রিড ব্যবহার করে। প্রথম চেষ্টায় হলুদ, সবুজ বা ধুসর রংয়ে পরিবর্তিত টাইলস দেখতে পান প্লেয়ারগণ, যা ব্যবহার করে পরবর্তী অক্ষরসমূহ অনুমানের কাজে নেমে পড়েন সবাই। এভাবে খোজাঁখুজির পর পাওয়ার যায় উক্ত দিনের ওয়ার্ডল।

ওয়ার্ডল গেমটি কে তৈরী করেন?

জশ ওয়ার্ডল নামে একজন ভদ্রলোক তৈরী করেছেন ওয়ার্ডল গেমটি, যিনি পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। গতবছরের অক্টোবর মাসে মুক্তি পায় এই গেমটি।

ওয়ার্ডল গেম এর বর্তমান মালিক কে?

চলতি বছরের জানুয়ারি মাসের ৩১তারিখ ওয়ার্ডল গেমটিকে কিনে নেয় দ্যা নিউ ইয়র্ক টাইমস। সাত অংকের এক অপ্রকাশিত দামে নির্মাতা জশ ওয়ার্ডল এর কাছ থেকে গেমটি কিনে নেয় দ্যা নিউ ইয়র্ক টাইমস।

দ্যা নিউ ইয়র্ক টাইমস গেমটিকে কিনে নেওয়ায় অনেকে শন্কা প্রকাশ করেছেন। বর্তমানে গেমটি সম্পূর্ণ বিনামূল্যে কোনো বিজ্ঞাপন দেখানো ছাড়া খেলা গেলেও দ্যা নিউ ইয়র্ক টাইমস গেমটি কেনার ফলে মনেটাইজেশনের লক্ষ্যে গেমে বিজ্ঞাপন যুক্ত করতে পারে। তবে গেমপ্লে এর ক্ষেত্রে কোনো পরিবর্তন আনবেনা দ্যা নিউ ইয়র্ক টাইমস, তা ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।

ওয়ার্ডল কিভাবে খেলতে হয়

ওয়ার্ডল একটি ফ্রি গেম যা যেকোনো প্ল্যাটফর্মে খেলা সম্ভব। গেমটি ব্রাউজার-ভিত্তিক হওয়ায় মোবাইল, কম্পিউটার, ট্যাবলেটসহ যেকোনো ইন্টারনেট সংযোগ থাকা ডিভাইসে ওয়ার্ডল গেমটি খেলা যাবে।

গেমটি খেলতে যেকোনো ডিভাইসের ব্রাউজার থেকে https://www.powerlanguage.co.uk/wordle/ – এই লিংকে প্রবেশ করুন। 

ওয়ার্ডল গেম

গেমটি শুরুতে বেশ কঠিন ও হতাশাজনক মনে হলেও আসলে কিন্তু এই গেমের রুলসগুলো একদম সাধারণ, যেমনঃ

  • ”ওয়ার্ডল” অফ দ্যা ডে হবে মোট ৫অক্ষরের, যা ৬বার চেষ্টা করেই অনুমানের মাধ্যমে খুঁজে বের করতে হবে
  • অনুমানের উপর ভিত্তি করে ৫অক্ষরের শব্দ বাচাই করে Submit বাটনে ক্লিক করুন
  • এরপর প্রতিটি লেটার যে টাইলসে আছে উক্ত টাইলস ধুসর, হলুদ বা সবুজ হয়ে যাবে
  • কোনো টাইল হলুদ হলে এর মানে হলো দিনের মিস্ট্রি শব্দে উক্ত অক্ষর রয়েছে। টাইল সবুজ হলে বুঝতে হলে উক্ত লেটার বা অক্ষরের পজিশন ঠিক আছে ও তা ওয়ার্ডলের সাথে মিলেছে
  • কোনো লেটার বা অক্ষর গ্রে বা ধুসর রঙের হয়ে গেলে এর মানে হলো উক্ত অক্ষর ঐদিনের ওয়ার্ডলে নেই। সেক্ষেত্রে প্রতিবার চেষ্টা করে সংগ্রহ করা শব্দসমূহ ব্যবহার করে ওয়ার্ডল অনুমানের চেষ্টা করতে হবে

ব্রিটিশ ও আমেরিকান ইংরেজি শব্দের স্পেলিং বা বানান এর ক্ষেত্রে কিছুটা পার্থক্য লক্ষণীয়। ওয়ার্ডল গেম খেলার সময় এই বিষয়টি মাথায় রাখা জরুরি।

ওয়ার্ডল প্রতিদিন শুধুমাত্র একবার খেলা যায়, এরপর আর উক্ত দিনের ওয়ার্ডল খুঁজে বের করার চেষ্টা করা যায়না। বেশিরভাগ গেম যেখানে সীমাহিন ও এডিক্টিভ হিসাবে পরিণত হচ্ছে, সেখানে ওয়ার্ডল গেমটি এক নতুন যাত্রা। প্রতিদিন নিজের চেষ্টা সম্পন্ন করার পর ব্যবহারকারীগণ আর ওয়ার্ডল অনুমান করার সুযোগ পাবেন না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ওয়ার্ডল কেনো এতো জনপ্রিয়

বর্তমানের গেমসমূহে নজরকাড়া রিয়েলিস্টিক গ্রাফিক্সের ধাধা থেকে বের হয়ে আসা ওয়ার্ডল যেনো এক স্বস্তির নাম। সাধারণ হওয়ার মাধ্যমে নিজেকে অসাধারণ রুপে প্রকাশ করেছে ওয়ার্ডল গেমটি।

প্রতিদিন লক্ষ লক্ষ প্লেয়ার উক্ত দিনের ওয়ার্ডল খোঁজার কাজে লেগে পড়েন। ৫ অক্ষরের এই শব্দ খুঁজতে গিয়ে কেউ পড়ে জান দ্বিধায়, কেউ আবার হতাশ হয়ে যান। কিন্তু বাধা যেমনই হোক না কেনো, ওয়ার্ডল গেমটির প্লেয়ার সংখ্যা কমার কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছেনা। নিউ ইউর্ক টাইমস কে ওয়ার্ডল বলেন, “প্রতিদিন তিন মিনিট সময় ব্যায়ের একটি ক্ষেত্র এই গেম। ব্যাস, এটুকুই। এর চেয়ে বেশি সময় এই গেম আপনার থেকে গ্রহণ করেনা”

👉 ফেসবুক মেসেঞ্জারের নতুন নিরাপত্তা সুবিধা সম্পর্কে বিস্তারিত জানুন

তবে গেমটির জনপ্রিয়তা বাড়ার পেছনে মূল ভুমিকা পালন করেছে সোশ্যাল মিডিয়া। প্রতিদিন ওয়ার্ডল গেমটি খেলে নিজের গেমের রেজাল্ট বন্ধুদের সাথে ফেসবুক ও টুইটারে শেয়ার করছেন প্লেয়ারগণ। যার ফলে লোকমুখে প্রচারণার ফলে গেমটির জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

গেম খেলার পর হারলে বা জিতলে, উভয় ক্ষেত্রে একটি সাধারণ “share” বাটন দেখা যায়, যা ব্যবহার করে রেজাল্ট ক্লিপবোর্ডে কপি করা যায় ও  টুইট হিসেবে পোস্ট করা যায়। এছাড়াও গ্রে, ইয়েলো ও গ্রিন স্কয়ার রুপে রেজাল্ট কপি করা যায় যা সোশ্যাল মিডিয়াতে প্রচুর পরিমাণে শেয়ার হতে দেখা গেছে। গেম রেজাল্ট শেয়ারের এই ইউনিক উপায়ের কারণে গেমটি নতুন প্লেয়ার আকর্ষণে সক্ষম হয়েছে।

WordleStats নামে একটি টুইটার বট শুধুমাত্র জানুয়ারি মাসের ১০তারিখে টুইটারে ডেইলি ওয়ার্ডল রেজাল্ট নিয়ে ১০৭,১৩৪টি টুইট খুঁজে বের করে। একটি দিনের টুইট সংখ্যা দেখলে আন্দাজ করা যায় গেমটি কি পরিমাণে ভাইরাল হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,418 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.