অ্যাপল আইওএস ৬.১ আপডেট ইনস্টল করে বিপদে আইফোন ব্যবহারকারীরা

By -

_65820697_battery464

অ্যাপল ইনকর্পোরেশনের মোবাইল অপারেটিং সিস্টেম “আইওএস” গতমাসে ৬.১ ভার্সনে আপডেট করা হয়েছে। উৎসুক ব্যবহারকারীরা ব্যাপক উদ্দীপনা নিয়ে লেটেস্ট সফটওয়্যার এবং ফিচার পাওয়ার আশায় তাদের আইফোন হ্যান্ডসেটগুলোকে ৬.১ এ আপগ্রেড করেছিলেন। কিন্তু কিছু বুঝে উঠেতে পারার আগেই চোখে পরে বেশ কিছু অসংগতি। প্রথম প্রথম ব্যক্তিগত পর্যায়ে সমস্যাটি নিয়ে আলাপ আলোচনা চললেও শেষ পর্যন্ত কর্পোরেট আইটি ডিপার্টমেন্ট এবং এমনকি মোবাইল নেটওয়ার্ক কোম্পানি পর্যন্ত বিষয়টি নিয়ে রিপোর্ট করেছে। আইওএস ৬.১ এর বিরুদ্ধে প্রধান অভিযোগ হল, এটি অতিরিক্ত পরিমাণে ব্যাটারি ক্ষয় করে।

অ্যাপল সাপোর্ট ফোরামে সমস্যা তুলে ধরতে গিয়ে একজন আইফোন ব্যবহারকারী জানান, সর্বশেষ ভার্সনে আপডেট করার পর থেকে তার হ্যান্ডসেটের ব্যাটারি পাগলাটেভাবে (ক্রেজি/উল্টাপাল্টা) খরচ হয়ে যাচ্ছে।

“আমার আইফোন ফাইভ ৬.১ আপডেট দেয়ার পূর্ব পর্যন্ত ভালই চলছিল। এরপর সেটি গরম হতে শুরু করে এবং এমনভাবে ব্যাটারি ক্ষয় করছে যেন এটি পাগল হয়ে গিয়েছে”, বলেন অপর একজন।

মোবাইল নেটওয়ার্ক সেবাদাতা প্রতিষ্ঠান ভোডাফোন জানাচ্ছে, উক্ত সমস্যাটি নিয়মিত বিরতিতে হতে পারে এবং তা শুধুমাত্র আইফোন ফোরএস স্মার্টফোনের পার্ফরমেন্স কমিয়ে দিচ্ছে বলেই মনে হচ্ছে। কোম্পানিটি আরও সতর্ক করে দিয়েছে, আপডেটেড আইওএস মোবাইলগুলো স্থানীয় থ্রিজি নেটওয়ার্ক ওভারলোড করে দিতে পারে।

এমতবস্থায় ভোডাফোন তাদের গ্রাহকদেরকে এখনই আইওএস ৬.১ এ আপগ্রেড না করার জন্য পরামর্শ দিয়েছে।

যারা ইতোমধ্যেই আপডেট সম্পন্ন করেছেন, তারাও ইচ্ছে করলে আইটিনসের মাধ্যমে ডাউনগ্রেড করে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

 

কিন্তু কেন হচ্ছে এরকম?

ভুক্তভোগীদের অভিজ্ঞতা মতে, আইওএস ৬.১ অতিমাত্রায় নেটওয়ার্ক ব্যবহার করে থাকে। যেমন, আপনি যদি আইফোনে কোন ইমেইল ক্লায়েন্ট (হতে পারে মাইক্রোসফট এক্সচেঞ্জ) ব্যবহার করেন, তাহলে আপডেটেড আইওএস ঘন্টায় হাজার হাজার বার মেইলবক্সের সাথে সংযুক্ত হওয়ার চেষ্টা করবে। এতে প্রসেসর কাজ করবে এবং স্বাভাবিকভাবেই ব্যাটারির শক্তি ক্ষয় হবে।

এরকম গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে অ্যাপল এখন পর্যন্ত নিরবতা পালন করে যাচ্ছে। কেউ কেউ একে দায়িত্বহীনতার লক্ষণ মনে করলেও অনেকেরই বিশ্বাস অ্যাপল হয়ত ইতোমধ্যেই একটি ফিক্স প্রস্তুত করেছে এবং শীঘ্রই সেটি মুক্তি দেবে। এখন শুধু অপেক্ষার পালা।

আপনার আইফোন সেটটিও কি আপডেট করেছেন? আপনি কি কোন সমস্যার সম্মুখীন হচ্ছেন? মন্তব্যের মাধ্যমে সবার সাথে শেয়ার করে নিতে পারেন।

আপডেটঃ সমস্যাটির সমাধান করেছে অ্যাপল। কোম্পানিটি একটি সফটওয়্যার ফিক্স রিলিজ করেছে যা ইনস্টল করে উপরোক্ত ইস্যুগুলো থেকে মুক্তি পাওয়া যাবে।

Comments

2 Comments to অ্যাপল আইওএস ৬.১ আপডেট ইনস্টল করে বিপদে আইফোন ব্যবহারকারীরা

Leave a Reply