স্মার্ট কার্ড বিতরণের তথ্য জানুন অনলাইনে, এসএমএস ও ফোন করে!

By -

বাংলাদেশে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম চলছে পুরোদমে। নাগরিকদের জাতীয় পরিচয়পত্র হিসেবে কাগজের ওপর লেমিনেটিং করা যে আইডি কার্ড ব্যবহৃত হয়ে আসছে, সেই কার্ডকে প্রতিস্থাপন করবে ইলেকট্রনিক চিপ সমৃদ্ধ নতুন প্রযুক্তির স্মার্ট আইডি কার্ড। এই মেশিন রিডেবল কার্ডে ডিজিটাল পদ্ধতিতে সংরক্ষিত থাকে নাগরিকের বিভিন্ন তথ্য যা বিভিন্ন সুযোগ সুবিধা প্রাপ্তিকে আরও সহজ করবে। আপনি যদি এখনও স্মার্টকার্ড না পেয়ে থাকেন, তবে আপনার কার্ড কবে পাবেন সে সম্পর্কিত তথ্য সহজেই জানতে পারেন। নিচে উপায়গুলো দেয়া হল।

এসএমএস বা কল করে স্মার্টকার্ড বিতরণের তথ্য

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SC লিখে স্পেস দিয়ে NID লিখে স্পেস দিয়ে ১৭ ডিজিটের এনআইডি নম্বর লিখতে হবে। আপনার এনআইডি নম্বর যদি ১৩ ডিজিটের হয়, তাহলে এনআইডি নম্বরের শুরুতে জন্ম সাল যুক্ত করে নেবেন। এরপর মেসেজটি ১০৫ নম্বরে পাঠালেই (যেকোনো মোবাইল অপারেটর থেকে)  ফিরতি মেসেজে পাবেন আপনার স্মার্টকার্ড বিতরণের তথ্য। যদি এরকম উত্তর আসে “Your card distribution date is not scheduled yet, please try later”, তাহলে বুঝতে হবে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। সুতরাং কিছুদিন পর আবারও এভাবে ট্রাই করুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,129 other subscribers

এছাড়া ১০৫ নম্বরে কল করে সেখানে জিজ্ঞাসিত তথ্য দিয়েও স্মার্টকার্ড সংশ্লিষ্ট তথ্য জানতে পারবেন।

অনলাইনে স্মার্ট কার্ড বিতরণের তথ্য

নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে সহজেই আপনি আপনার স্মার্টকার্ড বিতরণ সংক্রান্ত তথ্য জানতে পারেন। এজন্য প্রথমেই ভিজিট করুন https://services.nidw.gov.bd/card_distribution ওয়েবসাইট।

এরপর সেখানে এনআইডি নম্বর বা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্মতারিখ ও ক্যাপচা ঘরগুলো পূরণ করুন। তারপর ‘কার্ড বিতরণ তথ্য দেখুন’ বাটন ক্লিক করুন। এরপর একটি উইন্ডো আসবে যেখানে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান উল্লেখ করা থাকবে।

যদি এরকম লেখা আসে “No data found for: Your card distribution date is not scheduled yet, please try later”, তাহলে বুঝতে হবে আপনার স্মার্টকার্ড বিতরণের তারিখ ও স্থান এখনও নির্ধারিত হয়নি। সুতরাং আর কিছুদিন পরে আবারও একই নিয়মে ট্রাই করুন।

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments